Advertisement
২৬ এপ্রিল ২০২৪
serena williams

প্রত্যাবর্তনে হার ফেডেরারের, তবু সর্বসেরা সেরিনার চোখে

ফেডেরার, সেরিনা দু’জনই হেরে গেলেন দুই অচেনা খেলোয়াড়ের কাছে

ব্যর্থ: জেনিভা ওপেনের শেষ ষোলোর ম্যাচে হার ফেডেরারের। তবুও সেরা সেরিনার চোখে। মঙ্গলবার। রয়টার্স

ব্যর্থ: জেনিভা ওপেনের শেষ ষোলোর ম্যাচে হার ফেডেরারের। তবুও সেরা সেরিনার চোখে। মঙ্গলবার। রয়টার্স

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৯ মে ২০২১ ০৭:৫৮
Share: Save:

পুরুষদের টেনিসে সর্বকালের সেরা কে? থামার নয় বিতর্ক! ভক্ত ও পণ্ডিতদের একটা বড় অংশ বেছে নেন, রজার ফেডেরারকে। ঘটনাচক্রে এই বড় অংশে নাম লেখালেন সেরিনা উইলিয়ামসও। ২৩টি গ্র্যান্ড স্ল্যাম জয়ী কিংবদন্তি পরিষ্কার বলে দিলেন, এ ব্যাপারে তাঁর ভোটটা ফেডেরারই পাবেন।

যদিও মঙ্গলবারটা কারও জন্যই ভাল গেল না। ফেডেরার, সেরিনা দু’জনই হেরে গেলেন দুই অচেনা খেলোয়াড়ের কাছে। সুইস মহাতারকা জেনিভা ওপেনের দ্বিতীয় রাউন্ডে হারলেন পাবলো আন্দুজ়ার কাছে। ফল ৪-৬, ৬-৪, ৪-৬। প্রায় দু’বছর পরে ফেডেরার ক্লে কোর্টে প্রথম ম্যাচ খেললেন। তা ছাড়া ২০২০-এর অস্ট্রেলীয় ওপেনের পরে এটাই ছিল তাঁর প্রথম প্রতিযোগিতা। পাশাপাশি ইটালির পারমায় ‘এমিলিয়া-রোমাগনা’ ওপেনের দ্বিতীয় রাউন্ডে সেরিনাকে স্ট্রেট সেটে হারিয়ে দিলেন ক্যাটেরিনা সিনিয়াকোভা। চেক প্রজাতন্ত্রের তরুণী জিতলেন ৭-৬, ৬-২ সেটে।

রাফায়েল নাদাল গত অক্টোবরে রোলঁ গারোজে জেতেন তাঁর ১৩ নম্বর খেতাব। একই সঙ্গে ফেডেরারের সর্বাধিক ২০টি গ্র্যান্ড স্ল্যাম জয়ের নজির স্পর্শ করেন। টেনিসে ‘বিগ থ্রি’-র মধ্যে বয়স সব চেয়ে কম নোভাক জোকোভিচের। তিনি জিতেছেন ১৮টি গ্র্যান্ড স্ল্যাম। নোভাকের বয়স ৩৩। রাফা ৩৪। সব চেয়ে বয়স্ক রজার। ৩৯। ‘সর্বকালের সেরা কে’ বিতর্কটা এই তিন জনের মধ্যেই ঘোরেফেরা করে। ফেডেরার জানেন, আর একটা কী দু’টো গ্র্যান্ড স্ল্যাম জিতে নেওয়াটা তাঁর টেনিস জীবনের পরিপ্রেক্ষিতে জরুরি। তা হলে নাদাল, নোভাকদের কাজটা কঠিন হবে। সর্বকালের সেরা কে— বিতর্কেও এগিয়ে থাকবেন সুইৎজ়ারল্যান্ডের তারকা। যিনি হাঁটুতে দু’বার অস্ত্রোপচার করানোয় প্রায় এক বছর কোর্টের বাইরে ছিলেন। এবং চোট সারিয়ে ফিরে এখন উইম্বলডনকেই পাখির চোখ করছেন। জেনিভায় শুরুতেই বিদায় নিলেও তিনি খেলবেন ফরাসি ওপেনে। রাখঢাক না করে বলেছেন, প্যারিসে খেলবেন উইম্বলডনের জন্যই তৈরি হতে।

এমিলিয়া-রোমাগনা ওপেন খেলতে আসা সেরিনা প্রশংসায় ভরিয়ে দিয়েছেন রজারকে। সর্বকালের সেরা কে, প্রশ্নের সামনে মার্কিন কিংবদন্তির চটজলদি জবাব, ‘‘আমার মনে এর উত্তর শুধুই দু’টো শব্দ: রজার ফেডেরার।’’ যোগ করেছেন, ‘‘অসাধারণত্বের সংক্ষিপ্তসার বলতে যা বোঝায়, রজার হচ্ছে ঠিক সেটাই। কী বলব ওর সম্পর্কে? ও হচ্ছে সত্যিকারের উচ্চবর্গের কেউ। একইসঙ্গে বিস্ময়। একাই টেনিস খেলাটা বদলে দিয়েছে।” যোগ করেন, “চোখ খোলা রাখলেই বোঝা যাবে, অন্য সবাই ওকে অনুসরণ করে। রজারের মতো খেলে, কোর্টে নড়াচড়াও আসলে ওর নকল! রজারের টেকনিকই রপ্ত করছে অন্যরা। আমি তো ওকে বিস্ময়-প্রতিভা ছাড়া অন্য কিছু ভাবতেই পারি না।’’

সেরিনা স্বীকার করেছেন, তিনি রজারের ‘অন্ধ ভক্ত’। কিংবদন্তি তারকার কথায়, ‘সুপারফ্যান’। ‘‘আমার বিশ্বাস ও-ই সর্বকালের সেরা। রজারকে অপছন্দ করা সম্ভব নয়। কোর্টে দেখলে শুধু মনে হয়, ওর মতো যদি খেলতে পারতাম,’’ বলেছেন সেরিনা। সঙ্গে রসিকতা, ‘‘খুব ইচ্ছে ছিল একটা ম্যাচ অন্তত রজারের বিরুদ্ধে খেলার। তা হলে আমার বাচ্চা আর নাতি-নাতনিদের বলতে পারতাম যে, ওর সঙ্গে আমিও খেলেছি।’’ এবং এখানেই থামেননি। এনেছেন ‘বিগ থ্রি’ প্রসঙ্গও, ‘‘আমার মনে হয় রাফা, নোভাক আর রজারের বিরুদ্ধে খেলতে পারাটা অবিশ্বাস্য কিছু! আমার কাছে ওরা তিন জনই কিংবদন্তি। কখনও কখনও খেলার ঊর্ধ্বে থাকা কেউ যেন। মনে হয় হয়, সব চেয়ে গুরুত্বপূর্ণ ব্যাপার হচ্ছে, ওদের জন্যই টেনিস আজ এতটা উন্নত।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

roger federer serena williams
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE