×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৯ জুলাই ২০২১ ই-পেপার

খেলা

ছক বদলাবে স্পেন? দেখে নিন সম্ভাব্য একাদশ

নিজস্ব প্রতিবেদন
০১ জুলাই ২০১৮ ১৫:৪১
রাশিয়ার ঘরের মাঠে তাদের বিরুদ্ধে প্রি-কোয়ার্টারে নামতে চলেছে স্পেন। শুধু মাঠে এগারো জনের বিরুদ্ধেই নয়, স্পেনের লড়াই গ্যালারিতে থাকা হাজার হাজার রুশ সমর্থকের বিরুদ্ধেও। ফলে রাশিয়ার বিরুদ্ধে কাজটা যে মোটেই সহজ হবে না, তা ভালই জানেন স্পেনের ফুটবলাররা। আজকের ম্যাচে কেমন হতে পারে তাদের গেম প্ল্যান? কেমন দলই বা নামাতে পারেন ইয়েরো?

দাভিদ দ্য হিয়াকে: তিন ম্যাচে পাঁচ গোল হজম করা স্পেনের গোলরক্ষক দাভিদ দ্য হিয়াকে নিয়ে উঠছে নানা প্রশ্ন। অবশ্য দ্য হিয়ার উপযুক্ত বিকল্পও নেই স্পেন দলে। তাই রাশিয়ার বিরুদ্ধেও গোলে দ্য হিয়া থাকবেন ধরে নেওয়া যায়। ছবি: গেটি ইমেজেস।
Advertisement
দানি কার্ভাহাল: ডিফেন্সের বিপর্যয়ের মাঝে কিছুটা নজর কেড়েছেন রিয়াল মাদ্রিদের এই ফুটবলার। দেশের হয়ে গত চার বছর খেলা কার্ভাহাল আজ রুশ আক্রমণ রোখার বড় ভরসা। ছবি: গেটি ইমেজেস।

জেরার পিকে: এক কালের অন্যতম সেরা ডিফেন্স জুটি পিক-র‌্যামোসের অন্যতম একেবারেই ফর্মে নেই। গ্রুপ পর্বে সব ম্যাচ খেলা পিকে কাঁধে আজ ডিফেন্স সামলানোর দায়িত্ব থাকবে। ছবি: গেটি ইমেজেস।
Advertisement
সের্খিয়ো র‌্যামোস: ফর্মে না থাকলেও রাশিয়ার আক্রমণকে মোকাবিলা করতে র‌্যামোসের মতো শক্তিশালী ডিফেন্ডারের উপর ভরসা রাখতে চলেছেন কোচ।

জোর্দি আলবা: সাধারণত ৪-৩-৩ ফর্মুলাতে খেলে স্পেন। চতুর্থ ডিফেন্ডার হিসেবে দলে থাকতে পারেন আলবা।

সার্জিও বুস্কেটস: আজকের ম্যাচে অভিজ্ঞ বুস্কেটসকে দল থেকে বাদ দেওয়ার প্রশ্নই ওঠে না। এই মুহূর্তে দলের অন্যতম ভরসার ফুটবলার।

কোকে: আতলেটিকো মাদ্রিদের বড় ভরসা এই মিডফিল্ডার ক্লাবের হয়ে গোলও করেছেন। রাশিয়ার বিরুদ্ধে মাঝমাঠের দায়িত্ব সামলাতে কোকের উপর নির্ভর করবেন কোচ।

আন্দ্রে ইনিয়েস্তা: নি:সন্দেহে বর্তমান দলের সেরা ফুটবলার। আজকের ম্যাচে তাঁর দিকে অনেকটাই তাকিয়ে থাকবেন নতুন কোচ ফের্নান্দো ইয়েরো। কোয়ার্টার ফাইনালে দলকে তুলতে ইনিয়েস্তা অবশ্যই বড় ভরসা। কেরিয়ারের শেষ বিশ্বকাপে তাঁর কাছে থেকে দুরন্ত পারফরম্যান্স চাইবে দল।

মার্কো আসেনসিয়ো: শেষ মুহূর্তে কোনও পরিবর্তন না হলে মার্কো আসেনসিয়ো দলে থেকে যেতে পারেন। যদিও স্পেন শিবিরের খবর প্রয়োজনে দাভিদ সিলভাকে খেলাতে পারেন কোচ।

ইস্কো: মাঝ মাঠে খেলানো হতে পারে ইস্কোকে। যদিও এখনও পর্যন্ত তেমন কিছু ঝলক দেখাতে পারেননি।

দিয়েগো কোস্তা: এই মুহূর্তে স্পেনের সব থেকে ফর্মে থাকা ফুটবলার। স্বাভাবিক ভাবেই আজকের ম্যাচে তাঁর উপর গোল করার দায়িত্ব থাকবেই।

Tags: বিশ্বকাপ ফুটবল ২০১৮