×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৯ জুলাই ২০২১ ই-পেপার

‘গোট’ বিতর্ক ফের উসকে দিল রোনাল্ডোর দাড়ি

নিজস্ব প্রতিবেদন
২১ জুন ২০১৮ ১৫:৪৭
রোনােল্ডার মুখে সদ্য গজানো দাড়ি। যা নিয়ে চলছে চর্চা।

রোনােল্ডার মুখে সদ্য গজানো দাড়ি। যা নিয়ে চলছে চর্চা।

স্পেনের বিরুদ্ধে পেনাল্টিতে প্রথম গোলের পর থুতনিতে হাত বোলাতে দেখা গিয়েছিল। শুরু হয়েছিল জল্পনা, লিওনেল মেসির ‘সর্বকালের সেরা ফুটবলার’ হওয়ার প্রচারকে থামাতেই কি এই ভঙ্গি?

ইংরেজিতে ‘গ্রেটেস্ট অব অল টাইম’কে সংক্ষেপে বলা হয় গোট (GOAT)। সাদা বাংলায় যা ছাগল। ছাগলের সঙ্গে মেসির ফোটোশুটে ছিল তারই ইঙ্গিত।

রাশিয়া বিশ্বকাপে প্রথম গোল করার পর সি আর সেভেনের দাড়ি চুলকানোর শরীরী ভাষায় সে জন্যই ছিল ঘোষণা। যে, আমিই ‘গোট’।

Advertisement

আরও দেখুন: লাইভ কভারেজে যৌন হেনস্থা! প্রশ্নের মুখে বিশ্বকাপের নিরাপত্তা

রোনাল্ডোর হয়তো তার পরেও মনে হয়েছে, ব্যাপারটা খুব জোরালো বার্তা হয়ে উঠছে না। আরও স্পষ্ট কোনও ইঙ্গিত দরকার। দরকার, আরও সরাসরি ঘোষণার।

মরক্কোর বিরুদ্ধে মাঠে নামার সময় পর্তুগাল অধিনায়কের চেহারাতে যা প্রতিফলিত। স্পেন ম্যাচে ছিল না। কিন্তু, এই ম্যাচে রোনাল্ডোর চিবুকে দেখা গেল দাড়ি। যা চিহ্নিত হতেই পারে ছাগল-দাড়ি হিসেবে।

দেখা গেল, নতুন দাড়ি রোনাল্ডোর জন্য সৌভাগ্যই বয়ে আনছে। চার মিনিটের মধ্যেই পেলেন গোল। হেড করতে লাফালেন অনেক উঁচুতে। হয়তো প্রতীকী, চলতি বিশ্বকাপে রোনাল্ডোর উচ্চতা বাকি সবার থেকে অনেকটা বেশিই লাগছে। চার গোল করে ফেললেন দুই ম্যাচে। সেরা গোলদাতা হতেই পারেন। যে ভাবে টানছেন, তাতে পর্তুগালকে নিয়েও বড় স্বপ্ন দেখা যায়।

আরও পড়ুন: সোনার বুট দখলে আরও এক ধাপ এগোলেন ‘গোলন্দাজ’ রোনাল্ডো

আর রোনাল্ডো জানিয়ে দিয়েছেন, তাঁর নয়া ‘লুক’ থাকবে। তাঁর বিশ্বাস, এই ছাগল-দাড়ি বয়ে আনছে সৌভাগ্য। স্পেনের বিরুদ্ধে ম্যাচের আগের দিন শেভিংয়ের সময় সতীর্থ কোয়ারেসমাকে বলেছিলেন, যদি পরের দিন গোল পান, তবে ছাগল-দাড়ি রেখে দেবেন বিশ্বকাপের শেষ পর্যন্ত। তাঁর কথায়, “এটা দেখছি আমার সৌভাগ্য হয়ে উঠেছে।”

অতএব, ছাগল-দাড়ি থাকছে। থাকছে ‘গোট’ নিয়ে চর্চাও। শুধু মাঠেই নয়। মাঠের বাইরেও যে বিশ্বকাপ জমিয়ে দিয়েছেন রোনাল্ডো!



Tags:
FIFA World Cup 2018বিশ্বকাপ ফুটবল ২০১৮ Cristiano Ronaldo Portugal Football

Advertisement