Advertisement
০২ ডিসেম্বর ২০২২
English premiere League

দুরন্ত গতিতে ছুটছে নতুন আর্সেনাল

গত মাসে ফিফা ফ্রেন্ডলি ম্যাচে জাতীয় দলে ডাক না পেয়ে হতাশ হয়ে পড়েন গ্যাব্রিয়েল জেসুস। ব্রাজিলীয় তারকার বার্তা ছিল, নিজেকে আরও তীক্ষ্ণ করে কাতারে ঝলসে উঠবেন।

পরাজিত: গোল করেও হার মানলেন হ্যারি কেন। রয়টার্স

পরাজিত: গোল করেও হার মানলেন হ্যারি কেন। রয়টার্স

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০২ অক্টোবর ২০২২ ০৮:৩১
Share: Save:

ইপিএল

Advertisement

আর্সেনাল ৩ টটেনহ্যাম ১

শেষবার এমিরেটসে ইপিএল ট্রফি এসেছিল ২০০৩-০৪ মরসুমে। ম্যানেজার হিসেবে সেই সাফল্যের সাক্ষী ছিলেন আর্সেন ওয়েঙ্গার। দু’দশক পরে সেই সোনালি মুহূর্ত কি আবারও ফিরতে চলেছে?

চলতি মরসুমের ইপিএলে ওয়েঙ্গারের উত্তরসূরি হিসেবে দায়িত্ব তুলে নেওয়া মিকেল আর্তেতার দল যে ধারাবাহিক সুন্দর ফুটবল উপহার দিয়ে চলেছে, তাতে আর্সেনাল লিগ চ্যাম্পিয়ন হলে অবাক হওয়ার কিছু থাকবে না। শনিবার ঘরের মাঠে গ্যাব্রিয়েল জেসুসদের দাপটের কাছে মাথা নত করল আন্তোনিয়ো কন্তের টটেনহ্যাম হটস্পার। ৮ ম্যাচে ২১ পয়েন্ট নিয়ে আর্সেনাল ধরে রাখল শীর্ষস্থান। সমসংখ্যক ম্যাচ খেলে ১৭ পয়েন্ট নিয়ে তিনে হ্যারি কেনরা।

Advertisement

পেপ গুয়ার্দিওলার একদা সহকারী আর্তেতার নতুন আর্সেনাল যখন মাঠে ফুল ফোটাচ্ছে, সেই মুহূর্তে লিভারপুল জনতার মুখ ক্রমশ ভার হয়ে উঠছে। গত মরসুম পর্যন্ত দুর্দান্ত ছন্দে থাকা মহম্মদ সালাহদের দুর্বোধ্য ফুটবল ক্রমশ চিন্তা বাড়াচ্ছে ম্যানেজার য়ুর্গেন ক্লপের। শনিবার তাঁর দল ঘরের মাঠে ৩-৩ ড্র করল পয়েন্ট টেবলে দশ নম্বরে থাকা ব্রাইটনের বিরুদ্ধে। ৭ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে নয় নম্বরে নেমে গেল লিভারপুল। বরং প্রবল লড়াই করে স্বস্তির হাসি ফিরল চেলসির নতুন ম্যানেজার গ্রাহাম পটারের মুখে। শেষ মুহূর্তে গালাঘারের গোলে তারা ২-১ জয় ছিনিয়ে নিয়েছে ক্রিস্টাল প্যালেসের বিরুদ্ধে। সাত ম্যাচে ১৩ পয়েন্ট নিয়ে এই মুহূর্তে চেলসি রয়েছে পাঁচ নম্বরে।

গত মাসে ফিফা ফ্রেন্ডলি ম্যাচে জাতীয় দলে ডাক না পেয়ে হতাশ হয়ে পড়েন গ্যাব্রিয়েল জেসুস। ব্রাজিলীয় তারকার বার্তা ছিল, নিজেকে আরও তীক্ষ্ণ করে কাতারে ঝলসে উঠবেন। শনিবার তিনি-ই নেতৃত্ব দিলেন আর্সেনালের দুর্দানত জয়ে। ৪৯ মিনিটে নিজে গোল করলেন। এ ছাড়া পুরো ম্যাচে প্রবল চাপে রেখে দিলেন টটেনহ্যাম রক্ষণকে। কন্তের দলের বিপদ আরও বেড়ে যায় ৬২ মিনিটে এমার্সন রয়্যাল লাল কার্ড দেখে মাঠ ছাড়ায়। তিনি বেরিয়ে যাওয়ার পরেই আর্সেনালের হয়ে তৃতীয় গোল করেন গ্রানিট জাকা। দলের পক্ষে প্রথম গোল পার্তের ম্যাচের ২০ মিনিটে। টটেনহ্যামের হয়ে ৩১ মিনিটে পেনাল্টি থেকে গোল করেন হ্যারি কেন।

ম্যাচের পরে আর্তেতা বলেছেন, “এই মরসুমের গোড়া থেকে ফুটবলাররা এটা বিশ্বাস করতে শুরু করেছে যে, আর্সেনাল যে কোনও দলকে পরাস্ত করার ক্ষমতা রাখে। আট ম্যাচে সাত জয় সেই আত্মবিশ্বাসেরই প্রতিফলন।” তার সঙ্গেই তিনি যোগ করেছেন, “এই দলের মেজাজ আরও পাল্টে গিয়েছে জেসুস আসার পর থেকে। নিজে যেমন গোল করে চলেছে, তেমনই খেলার মানকে বেঁধে দিয়েছে উচ্চ তারে। সেই জায়গা থেকে আমাদের পিছিয়ে আসার কোনও উপায় নেই। এই ছন্দটাই বাকি ইপিএলেও ধরে রাখতে হবে।” যোগ করেছেন, “আমি বিশ্বাস করি, কাতার বিশ্বকাপে এ বার ব্রাজিল দলের সেরা চমক হিসেবে নিজেকে তুলে ধরবে জেসুস। ওর খেলার মধ্যে সেই বার্তা ক্রমশ স্পষ্ট হয়ে উঠছে। ও আসার পরে দলের মানসিকতা সম্পূর্ণ পাল্টে গিয়েছে।”

আর্তেতা নিজের দল নিয়ে যখন উল্লসিত, ক্লপের চিন্তা ক্রমশ বাড়াচ্ছে তাঁর দল। শনিবার ব্রাইটনের বিরুদ্ধে দুবার পিছিয়ে থেকে ম্যাচে সমতা ফেরালেও শেষ পর্যন্ত লিভারপুল জয় নিশ্চিত করতে পারেনি। লিভারপুলের হয়ে জোড়া গোল করেন রবের্তো ফির্মিনো। অন্য গোলদাতা ওয়েবস্টার। ব্রাইটনের হয়ে হ্যাটট্রিক করেন লিয়ান্দ্রো ত্রোসার্দ। ম্যাচের পরে হতাশ ক্লপ বলেছেন, “এটা এমন একটা ম্যাচ যেখানে আমরা দু গোলে পিছিয়ে থেকে সমতা ফেরালাম ও তার পরে ম্যাচটা উপহার দিলাম ব্রাইটনকে। এর বাইরে এই ফলের আর কোনও ব্যাখ্যা নেই আমার কাছে।” তিনি আরও বলেছেন, “এটা মানতেই হবে ব্রাইটন দুর্দান্ত ফুটবল খেলেছে। কিন্তু আমরা যে ভাবে ম্যাচটা হাতছাড়া করলাম, সেটা মোটেও কাঙ্ক্ষিত ছিল না। এমন একটা জায়গায় আমরা চলে গিয়েছি, যেখান থেকে ফের ঘুরে দাঁড়ানোর কাজ কঠিন হয়ে পড়ছে। আশা করি, ফুটবলাররা সেটা অনুধাবন করে নিজেদের ভুল শুধরে নেবে।”

বরং স্বস্তি ফিরল পটারের। পিয়ের এমেরিক আবুমেয়ং এবং গালাঘারের গোলে চেলসি মূল্যবান জয় পেল ক্রিস্টাল প্যালেসের বিরুদ্ধে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.