Advertisement
০৭ মে ২০২৪
Xavi Hernandez

Xavi Hernandes: চ্যাম্পিয়ন্স লিগে পরীক্ষা জ়াভির, টগবগে বায়ার্ন

এই সমস্যার মধ্যেই বার্সেলোনার প্রাক্তনীরা জ়াভির পাশে দাঁড়িয়েছেন।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৩ নভেম্বর ২০২১ ০৯:০৪
Share: Save:

বার্সেলোনার দায়িত্ব নিয়ে শনিবার লা লিগায় এস্পানিয়লের বিরুদ্ধে সসম্মানে উত্তীর্ণ হয়েছেন তিনি। কিন্তু আজ, মঙ্গলবারই খুব সম্ভবত কঠিন পরীক্ষা দিতে নামছেন জ়াভি হার্নান্দেস। প্রতিপক্ষ বেনফিকা।

গ্রুপ ‍‘ই’-তে চার ম্যাচের দু’টিতে জিতে ছয় পয়েন্ট নিয়ে টেবলের দ্বিতীয় স্থানে রয়েছে বার্সেলোনা। গত সেপ্টেম্বরে প্রথম পর্বের ম্যাচে বার্সা ০-৩ হেরেছিল বেনফিকার বিরুদ্ধেই। সঙ্গত কারণে প্রশ্ন উঠছে, জ়াভির হাত ধরে কি সেই হারের শোধ নেওয়ার পাশাপাশি শেষ ১৬-তে যাওয়ার ছাড়পত্র আদায় করে নিতে পারবে বার্সেলোনা?

এই মুহূর্তে চোটে বিপর্যস্ত বার্সেলোনা। মার্টিন ব্রেথওয়েট, উসমান দেম্বেলে, আনসু ফাতি, পেদ্রি-তালিকাটা দীর্ঘ। সের্খিয়ো আগুয়েরোও হৃদযন্ত্রের সমস্যায় মাঠের বাইরে। এ ছাড়া এস্পানিয়লের বিরুদ্ধে শেষ ম্যাচে চোট পেয়েছেন নিকো গঞ্জালেস, অস্কার মিনগুয়েজ় এবং সের্খিয়ো বুস্কেৎস। যদিও এই তিন জনের চোট তেমন গুরুতর নয়।

রাইট ব্যাক সের্জিনো ডেস্ট পিঠের ব্যথা সারিয়ে সুস্থ হয়ে যান, তা হলে তিনিই খেলবেন। না হলে, অস্কার মিনগুয়েজ় রয়েছেন। তিনি যদি না পারেন, তা হলে সের্জি রবের্তোকে রাইট ব্যাক করে দেওয়া হতে পারে। রক্ষণে জেরার পিকে ও এরিক গার্সিয়া রয়েছেন। মাঝমাঠে বুস্কেৎস, ফ্রেঙ্কি দে ইয়ং এবং নিকো গঞ্জালেসকে দেখা যেতে পারে।আক্রমণে ভরসা মেম্ফিস দেপাই, গ্যাভি। তবে বেনফিকার বিরুদ্ধে কার্ড দেখলে পরের ম্যাচে পাওয়া যাবে না গ্যাভিকে।

এই সমস্যার মধ্যেই বার্সেলোনার প্রাক্তনীরা জ়াভির পাশে দাঁড়িয়েছেন। প্রাক্তন অধিনায়ক কার্লেস পুয়োল বলেছেন, ‍‘‍‘অতীতে ফুটবলার হিসেবে বার্সায় খারাপ সময় অতিক্রম করার অভিজ্ঞতা রয়েছে জ়াভির। একটা সময় কোনও ট্রফি ছিল না আমাদের। কিন্তু তার পরে সব জিততে শুরু করি। তাই জ়াভির জানা আছে, এই ধরনের পরিস্থিতিতে কী ভাবে সাফল্য ছিনিয়ে আনতে হয়। তবে তার জন্য পর্যাপ্ত সময় দিতে হবে ওকে।’’

আত্মবিশ্বাসী বায়ার্ন: ‘ই’ গ্রুপের অন্য ম্যাচে আজ, মঙ্গলবার ডায়নামো কিয়েভের বিরুদ্ধে খেলবে বায়ার্ন মিউনিখ। টানা চার ম্যাচ জিতে ১২ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে রয়েছে তারা। অন্য দিকে, মাত্র এক পয়েন্ট সংগ্রহ করে গ্রুপে সবার শেষে রয়েছে ডায়নামো কিয়েভ। ফলে প্রি-কোয়ার্টার ফাইনালের ছাড়পত্র প্রায় পকেটেই ঢুকে গিয়েছে বায়ার্নের। প্রথম পর্বের ম্যাচে বায়ার্ন ঘরের মাঠে হারিয়েছিল ইউক্রেনের দলটিকে।

এ বার বায়ার্নের ফরাসি স্টপার দেয়ু উপামেকানোকে কার্ড সমস্যায় পাচ্ছেন না বায়ার্ন ম্যানেজার জুলিয়ান নাগেলসম্যান। এ ছাড়া করোনা সংক্রমণের কারণে জোশুয়া কিমিখ, সার্জ ন্যাব্রি-সহ পাঁচ ফুটবলার নেই। দলে ফিরছেন আলফোন্সো ডেভিস। বায়ার্ন ম্যানেজার বলেছেন, ‍‘‍‘কিংসলে কোম্যান এবং মার্সেল সাবিৎজ়ারের খেলা নিয়ে প্রশ্ন রয়েছে। দ্বিতীয় জনের গোড়ালিতে ও কাফ মাসলে চোট আর কোম্যানের পেশির চোট রয়েছে। তাই আরও ভাবতে চাই।’’ দলের গুরুত্বপূর্ণ সদস্য লেরয় সানের মন্তব্য, ‍‘‍‘নেতিবাচক শক্তিকে ইতিবাচক ভাবে ব্যবহার করে সুফল পাচ্ছি। ফিটনেস ও ছন্দ ভাল রয়েছে। যা ধরে রাখতে হবে।’’

সতর্ক চেলসি: গ্রুপ ‍‘এইচ’-এর ম্যাচে মুখোমুখি হচ্ছে চেলসি বনাম জুভেন্টাস। টানা চার ম্যাচ জিতে ১২ পয়েন্ট নিয়ে ‘এইচ’ গ্রুপের শীর্ষে রয়েছে ইটালির দলটি। চার ম্যাচে ৯ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে চেলসি। মহ্গলবার স্ট্যামফোর্ড ব্রিজে দলের ম্যাচ দেখতে হাজির থাকতে পারেন মালিক রোমান আব্রামোভিচ। দু’দলেরই লক্ষ্য এই ম্যাচ জেতার পাশাপাশি গ্রুপ শীর্ষে থেকে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোয় যাওয়া।

চেলসি সমর্থকেরা মুখিয়ে রয়েছেন, এই ম্যাচে রোমেলু লুকাকু খেলবেন কি না, তা জানতে। শনিবার লেস্টার সিটির বিরুদ্ধে চেলসির ৩-০ জয়ের ম্যাচে ছন্দেই ছিলেন লুকাকু। মাতেও কোভাসিচ হ্যামস্ট্রিংয়ের কারণে এই ম্যাচে খেলতে না পারলেও মাঝমাঠে জর্জিনো খেলবেন বলেই অনুমান করা হচ্ছে।

অন্য দিকে, সেপ্টেম্বরে চেলসিকে হারানোর সময়ে জুভেন্টাস দলে ছিলেন না আলভারো মোরাতা ও পাওলো দিবালা। এ বারও পায়ের পেশিতে চোটের জন্য না-ও খেলতে পারেন দিবালা। চোট রয়েছে রক্ষণের ভরসা জর্জে কিয়েল্লিনিরও। জুভেন্টাস ডিফেন্ডার ম্যাথাইস ডি লাইটের কথায়, ‍‘‍‘স্ট্যামফোর্ড ব্রিজে চেলসির বিরুদ্ধে খেলার অনুভূতিই আলাদা। ওরা প্রতি-আক্রমণে ভয়ঙ্কর। আমাদের শান্ত মাথায় তা সামলাতে হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Xavi Hernandez Barcelona FC Bayern Munich
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE