Advertisement
১৯ এপ্রিল ২০২৪
SC East Bengal

East Bengal: লাল-হলুদে সুরজিতদের খেলায় ভিডিয়ো সংগ্রহের উদ্যোগ

ইস্টবেঙ্গলের সংগ্রহশালার উদ্বোধন কবে? ক্লাব কর্তারা জানালেন, সংগ্রহশালার কাজ শেষ হয়ে গিয়েছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে সময় চেয়ে আবেদন করা হয়েছে।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০২২ ০৯:২৯
Share: Save:

ভারতীয় ফুটবলের পঞ্চপাণ্ডব সহ-কিংবদন্তি তারকাদের ছবির সঙ্গে ইস্টবেঙ্গল তাঁবুর সংগ্রহশালায় রয়েছে কৃশানু দে-র বুট। আসিয়ান কাপ। কিন্তু কিংবদন্তিদের খেলার কোনও ভিডিয়ো নেই। সেই অভাব দূর করতে ফের উদ্যোগী হলেন লাল-হলুদ কর্তারা। দূরদর্শনের কাছে আবেদন করা হচ্ছে প্রাক্তন ফুটবলারদের খেলার ভিডিয়ো ক্লিপিংস ইস্টবেঙ্গলের সংগ্রহশালায় দেওয়ার জন্য।

ইস্টবেঙ্গলের শীর্ষ কর্তা দেবব্রত সরকার বললেন, ‘‘গত বছরই দূরদর্শনকে চিঠি দিয়েছিলাম ইস্টবেঙ্গলের খেলার ভিডিয়ো আমাদের দেওয়ার জন্য। যাতে নতুন প্রজন্ম কিংবদন্তিদের খেলা দেখতে পারে। কিন্তু এখনও পর্যন্ত দূরদর্শনের তরফে ইতিবাচক কোনও উত্তর পাইনি। এই কারণেই ফের ওদের চিঠি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি।’’ তিনি আরও বললেন, ‘‘১৯৫৩ সালে রাষ্ট্রপতি রাজেন্দ্র প্রসাদ ভারতের প্রতিনিধিত্ব করতে ইস্টবেঙ্গলকে রোমানিয়ায় জাতীয় ক্রীড়ায় অংশ নিতে পাঠিয়েছিলেন। সেখান থেকে প্রদর্শনী ম্যাচ খেলতে রাশিয়ায় গিয়েছিল দল। টর্পেডো মস্কোর বিরুদ্ধে তিন গোলে পিছিয়ে পড়েও ঘুরে দাঁড়িয়ে ৩-৩ ড্র করেছিল ইস্টবেঙ্গল। জোড়া গোল করেছিলেন মাদ্রাজ উইমোকে থেকে আসা থঙ্গরাজ নামের এক ফরোয়ার্ড। ছিলেন অমল দত্তও। আর একটি গোল করেছিলেন আপ্পা রাও।’’ যোগ করলেন, ‘‘প্রবল ঠান্ডার মধ্যেও সেই সময় অধিকাংশ ফুটবলারই খালি পায়ে খেলতেন। স্মরণীয় এই ম্যাচগুলির কোনও ভিডিয়ো ক্লিপিংস আমাদের কাছে নেই। নয়াদিল্লিতে দূরদর্শনের শীর্ষ আধিকারিকদের সঙ্গে কথা বলতে গিয়েছিলেন ক্লাবের প্রতিনিধি। পাশাপাশি সত্তর, আশি এবং নব্বইয়ের দশকের তারকাদের খেলার ভিডিয়ো সংগ্রহ করার চেষ্টা চলছে। একটি লাইব্রেরিও করার পরিকল্পনা রয়েছে। যেখানে ক্লাব ও ফুটবলারদের যাবতীয়
তথ্য থাকবে।’’

ইস্টবেঙ্গলের সংগ্রহশালার উদ্বোধন কবে? ক্লাব কর্তারা জানালেন, সংগ্রহশালার কাজ শেষ হয়ে গিয়েছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে সময় চেয়ে আবেদন করা হয়েছে। কিন্তু এই মুহূর্তে তিনি খুবই ব্যস্ত। মুখ্যমন্ত্রী যে দিন সময় দেবেন, সে দিনই উদ্বোধন করা হবে সংগ্রহশালার। এ দিকে চলতি মাসের ২৫ তারিখ অথবা ৪ মার্চ ক্লাব তাঁবুতে সুরজিৎ সেনগুপ্তের স্মরণসভার আয়োজন করা হতে পারে। চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া
হবে সোমবার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

SC East Bengal Surajit Sengupta
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE