Advertisement
২০ এপ্রিল ২০২৪
Brazil Football

বদলের ব্রাজিলে নজিরের মুখে দাঁড়িয়ে আলভেস, পেলেকে শুভেচ্ছা জানিয়ে নামছে সেলেকাওরা

বিশ্বকাপের শেষ ষোলোয় ইতিমধ্যেই উঠে গিয়েছে ব্রাজিল। শুক্রবার ক্যামেরুনের বিরুদ্ধে ম্যাচ তাদের কাছে গ্রুপ শীর্ষে থাকার লড়াই। এই ম্যাচে দেখা যেতে পারে নজির।

শুক্রবার নজিরের মুখে দাঁড়িয়ে আলভেস।

শুক্রবার নজিরের মুখে দাঁড়িয়ে আলভেস। ছবি: রয়টার্স

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০২ ডিসেম্বর ২০২২ ১৯:০৬
Share: Save:

বিশ্বকাপের শেষ ষোলোয় ইতিমধ্যেই উঠে গিয়েছে ব্রাজিল। শুক্রবার ক্যামেরুনের বিরুদ্ধে ম্যাচ তাদের কাছে গ্রুপ শীর্ষে থাকার লড়াই। ফলে এখন থেকেই ব্রাজিল শিবিরে নকআউট নিয়ে ভাবনাচিন্তা শুরু হয়ে গিয়েছে। ক্যামেরুন ম্যাচে দ্বিতীয় সারির দল খেলাবেন সেটা মোটামুটি ঠিকই করে ফেলেছেন কোচ তিতে। বিশ্বকাপে প্রথম বার খেলতে চলেছেন দানি আলভেস। শুধু তাই নয়, অধিনায়কও করা হবে তাঁকেই। ৩৯ বছরের দানি বিশ্বকাপে ব্রাজিলের হয়ে বিশ্বকাপে সবচেয়ে বেশি বয়সে নেতৃত্ব দেওয়ার নজির গড়তে চলেছেন।

তাঁকে দলে নেওয়ার সময় অনেক প্রশ্ন উঠেছিল। তবে আস্থা রেখেছিলেন তিতে। সেই আস্থার দাম দিয়েই আলভেসকে খেলাতে চলেছেন তিনি। বৃহস্পতিবার সাংবাদিক বৈঠকেও আসেন আলভেস। নজির নিয়ে প্রশ্ন করা হলে তাঁর উত্তর, “ও সব ভাবছি না। ব্রাজিলের জার্সি আবার গায়ে চাপাতে পারব সেটা ভেবেই গর্বিত। বিশ্বকাপে খেলার থেকে ভাল অনুভূতি আর কিছুতে নেই। অনেক বছর ধরে এই ব্রাজিল দলের সঙ্গে রয়েছি। আবার বিশ্বকাপ খেলার সুযোগ পাচ্ছি এতেই আমি খুশি।”

আলভেস আরও বলেন, “১৬ বছর হয়ে গেল জাতীয় দলের সঙ্গে। বরাবর নিজের সেরাটা দিয়েছি। আপনি কোনও জিনিস ভালবেসে করলে জীবন আপনাকে বার বার সেই কাজ করার সুযোগ দেয়। আমিও সেটা পেয়েছি। গত ১৬ বছরে যে ভাল কাজ করেছি, তারই ফল আজ পাচ্ছি।”

ক্যামেরুন ম্যাচের পরেও কি আলভেসকে তিনি খেলাবেন? প্রশ্ন করা হয়েছিল তিতেকে। ব্রাজিল কোচের উত্তর, “২৬ জন দুর্দান্ত ফুটবলার রয়েছে আমার হাতে। বেশি দূরের জিনিস নিয়ে আমি ভাবি না। আপাতত ফুটবলারদের সঠিক প্রস্তুতিই আমার লক্ষ্য। ম্যাচের পর পরিবারের সঙ্গে শুধু নৈশভোজ সারি। তার পরে আমার সব কিছু আবর্তিত হয় সেই ফুটবলকে ঘিরেই।”

ক্যামেরুন ম্যাচের আগে হাসপাতালে ভর্তি থাকা পেলেকে শুভেচ্ছা জানিয়েছেন তিতে। বলেছেন, “আশা করি দ্রুত সুস্থ হয়ে উঠবেন উনি। বিশ্বকাপে পেলে আমাদের সবচেয়ে বড় প্রতিনিধি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE