Advertisement
০৮ মে ২০২৪
COVID Substitution

Football: ফুটবলে কি থাকছে পাঁচ পরিবর্তনের নিয়ম? কী সিদ্ধান্ত নেওয়া হল

কোভিডের সময়ে ফুটবলারদের শারীরিক স্বাস্থ্য যাতে ঠিক থাকে, তার জন্য চালু করা হয়েছিল পাঁচ পরিবর্তনের নিয়ম।

ফুটবলে বদলাচ্ছে নিয়ম।

ফুটবলে বদলাচ্ছে নিয়ম। প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০২১ ১৫:৫৯
Share: Save:

কোভিডের সময়ে ফুটবলারদের শারীরিক স্বাস্থ্য যাতে ঠিক থাকে, তার জন্য চালু করা হয়েছিল পাঁচ পরিবর্তনের নিয়ম। অর্থাৎ নির্ধারিত সময়ে তিন জনের বদলে পাঁচ জন ফুটবলারকে বদলানো যেত। জানা গিয়েছে, সেই নিয়মই এ বার স্থায়ী হতে চলেছে। অর্থাৎ আগামী দিনেও পাঁচ জন ফুটবলারকেই বদলাতে পারবেন কোচেরা। তবে সব ক্ষেত্রে এই নিয়ম চালু হচ্ছে না। বিভিন্ন প্রতিযোগিতা বা লিগের আয়োজনকারীরাই ঠিক করবেন কোন নিয়ম বহাল থাকবে।

ফুটবলের নিয়ম প্রণয়নকারী সংস্থা আইএফএবি এই সিদ্ধান্ত নিতে চলেছে বলে জানা গিয়েছে। ফুটবলার পরিবর্তনের নিয়মের ব্যাপারটি তারা ছাড়তে চলেছে আয়োজকদের হাতেই। বিশ্বকাপের আয়োজনকারী ফিফাও পাঁচ পরিবর্তনের পক্ষে। তবে আগামী বিশ্বকাপে সেই নিয়ম থাকবে কিনা, তা স্পষ্ট করে বলা হয়নি।

ইউরোপ, লাতিন আমেরিকার বিভিন্ন দেশের লিগে পাঁচ পরিবর্তনের নিয়ম চালু রয়েছে। তবে ইংলিশ প্রিমিয়ার লিগ এই সিদ্ধান্তের পক্ষে সায় দেয়নি। তাদের দাবি, এতে বড় দল থাকা ধনী ক্লাবগুলি অনেক বেশি সুবিধা পাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

COVID Substitution EPL fifa UEFA Champions League
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE