Advertisement
০২ মে ২০২৪
SAFF Cup

সাফ কাপের শেষ চারে সুনীলদের সামনে লেবানন, আন্তর্মহাদেশীয় কাপের ফাইনালের রিপ্লে

সাফ কাপের সেমিফাইনালে ভারতের প্রতিপক্ষ লেবানন। এর আগে আন্তর্মহাদেশীয় কাপের ফাইনালেও মুখোমুখি হয়েছিল দু’দল। সেই ম্যাচ জিতেছিল ভারত।

Sunil Chhetri

সুনীল ছেত্রী। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৯ জুন ২০২৩ ১০:৪১
Share: Save:

আরও এক বার ভারতের সামনে লেবানন। এ বার সাফ কাপের সেমিফাইনালে। কয়েক দিন আগেই আন্তর্মহাদেশীয় কাপের ফাইনালে লেবাননকে হারিয়েছিলেন সুনীল ছেত্রীরা। সাফ কাপের ফাইনালে উঠতে হলে সেই লেবাননকেই হারাতে হবে সুনীলদের।

গ্রুপ পর্বের শেষ ম্যাচে মলদ্বীপকে ১-০ গোলে হারিয়েছে লেবানন। ২৪ মিনিটের মাথায় ফ্রি কিক (কোনও ফুটবলারকে বেআইনি ভাবে আঘাত করলে রেফারি সেই দলকে গোল লক্ষ্য করে শট মারার সুযোগ দেন) গোল করেন দলের অধিনায়ক হাসান মাটুক। এই জয়ের ফলে গ্রুপ তালিকায় শীর্ষে শেষ করেছে লেবানন। অন্য দিকে ভারতের গ্রুপে শীর্ষে শেষ করেছে কুয়েত। ভারত ও কুয়েতের পয়েন্ট ও গোল পার্থক্য সমান হলেও বেশি গোল দেওয়ায় উপরে রয়েছে কুয়েত। তাই ভারতের বিরুদ্ধে সেমিফাইনালে খেলবে লেবানন। অপর সেমিফাইনালের কুয়েতের মুখোমুখি বাংলাদেশ।

কুয়েতের বিরুদ্ধে ড্রয়ের ধাক্কা কাটিয়ে সেমিফাইনালে লেবাননের বিরুদ্ধে নামতে চান ভারত অধিনায়ক। সুনীল বলেছেন, ‘‘আমাদের লক্ষ্য কোনও ম্যাচে গোল না খাওয়া। সে ভাবেই আমরা প্রস্তুতি নিয়েছি। কিন্তু কুয়েতের বিরুদ্ধে শেষ মুহূর্তে গোল হজম করতে হয়েছে। তাই এই ড্র আমাদের কাছে হারের সমান। তাই দলের সবার মন কিছুটা খারাপ।’’

২০২৩ সালে ন’টি ম্যাচ খেলেছে ভারত। সব ক’টিই জিতেছেন সুনীলরা। দেশের মাটিতে প্রায় চার বছর ধরে হারেনি ভারত। ২০১৯ সালের সেপ্টেম্বর মাসে ওমানের কাছে শেষ বার হেরেছিলেন সুনীলরা। সেই ধারা বয়ে নিয়ে যেতে চান ভারত অধিনায়ক। তিনি বলেছেন, ‘‘আমাদের কাছে ট্রফি জেতা আসল। তার জন্য ম্যাচ জিততে হবে। ব্যক্তিগত নজির সেখানে গুরুত্বপূর্ণ নয়। দলে অনেক ভাল ফুটবলার আছে। তারাই দলকে এগিয়ে নিয়ে যাচ্ছে।’’

এ বারের সাফ কাপে গ্রুপ পর্বের তিনটি ম্যাচেই গোল করেছেন সুনীল। প্রথম ম্যাচে পাকিস্তানের বিরুদ্ধে হ্যাটট্রিকের পরে নেপাল ও কুয়েতের বিরুদ্ধে একটি করে গোল করেছেন ভারত অধিনায়ক। আন্তর্জাতিক ফুটবলে ৯২টি গোল করে ফেলেছেন সুনীল। তার মধ্যে সাফ কাপে করেছেন ২৩টি গোল। মলদ্বীপের আলি আসফকের সঙ্গে যুগ্মভাবে সাফ কাপের সর্বোচ্চ গোলদাতা সুনীল। ফাইনালে গোল করতে পারলেই আসফককে টপকে যাবেন ভারত অধিনায়ক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

SAFF Cup india football Sunil Chhetri
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE