Advertisement
১০ মে ২০২৪
ISL 2022-23

আইএসএলে অবনমন! পরের মরসুম থেকেই চান ফেডারেশন সভাপতি কল্যাণ

আইলিগ চ্যাম্পিয়ন হলেও আইএসএল খেলতে হলে পূরণ করতে হবে আর্থিক শর্ত। সব ক্লাবের পক্ষে তা সম্ভব না-ও হতে পারে। এই সমস্যা সমাধানের উপায় খোঁজার নির্দেশ দিলেন ফেডারেশন সভাপতি।

picture of Kalyan Chaubey

আইএসএলের অবনমন নিশ্চিত করার নির্দেশ দিলেন ফেডারেশন সভাপতি কল্যাণ। ছবি: টুইটার।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৯ মার্চ ২০২৩ ১২:৫৪
Share: Save:

নিশ্চিন্তে ইন্ডিয়ান সুপার লিগ খেলার দিন শেষ হচ্ছে। আগামী মরসুম থেকেই শুরু হবে অবনমন। শনিবার ফাইনালের দিনই আইএসএল কর্তৃপক্ষকে এই সংক্রান্ত নির্দেশ দিয়েছেন ভারতীয় ফুটবল ফেডারশনের সভাপতি কল্যাণ চৌবে। নতুন দলগুলি যাতে সহজে আইএসএল খেলতে পারে, তার উপায় খুঁজতে বলেছেন তিনি।

২০১৪ সালে শুরু হয়েছিল আইএসএল। এত দিন পর্যন্ত দলগুলি লড়াই করেছে শুধু চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্য নিয়ে। অবনমন বাঁচানোর চিন্তা করতে হয়নি তাদের। আগামী মরসুম থেকে সেই চিন্তাও করতে হবে। আইএসএলকেই ভারতের এক নম্বর লিগের স্বীকৃতি দিয়েছে এশিয়ান ফুটবল কনফেডারেশন। প্রতিযোগিতার চ্যাম্পিয়ন দল এএফসি চ্যাম্পিয়ন্স লিগে খেলার সুযোগ পায়। যেমন এ বার লিগে চ্যাম্পিয়ন হওয়ায় সেই সুযোগ পাবে মুম্বই সিটি এফসি।

আটটি দলকে নিয়ে শুরু হয়েছিল আইএসএল। দলের সংখ্যা বেড়ে হয়েছে ১১টি। তবু কোনও দল আই লিগ চ্যাম্পিয়ন হলে সরাসরি আইএসএল খেলার সুযোগ পেত না এত দিন। আবার আইএসএলের শেষ দলকে নেমে যেতে হত না আই লিগে। আগামী মরসুম থেকে আর তেমন হবে না। লিগের পয়েন্ট তালিকায় শেষ স্থানে থাকলে পরের মরসুমে খেলতে হবে আই লিগ। অন্য দিকে আই লিগ চ্যাম্পিয়ন দল সরাসরি খেলার সুযোগ পাবে আইএসএল। যেমন এ বার আই লিগ জয়ী রাউন্ড গ্লাস পঞ্জাব এফসি আগামী মরসুমে সরাসরি আইএসএল খেলার সুযোগ পাবে। যদিও তাদের আর্থিক শর্ত পূরণ করতে হবে।

শনিবার কল্যাণ বলেছেন, ‘‘এই লিগের ন’বছর বয়স হয়ে গেল। শুরু থেকেই বা অন্তত পঞ্চম বছর থেকে দরজা খোলা রাখা উচিত ছিল। অথচ নির্দিষ্ট কয়েকটি দলই কেবল খেলার সুযোগ পাচ্ছে। অবনমন না থাকলে কোনও প্রতিযোগিতার মান বাড়ানো যায় না। এই বিষয়টা সংশ্লিষ্ট সকলকে ভাবতে হবে। কী ভাবে ওপেন লিগে পরিণত করা যায়, সেটা ঠিক করতে হবে।’’ ফেডারেশন সভাপতির মতে, ১০ বা ১২টা দলকে নিয়ে লিগ হচ্ছে ঠিকই। কিন্তু যাদের চ্যাম্পিয়ন হওয়ার সুযোগ থাকে না, একটা সময় পর তাদের উৎসাহ নষ্ট হয়ে যায়। অবনমনের ভয় থাকলে কোনও দলই আর হালকা ‌ভাবে নিতে পারবে না। কল্যাণ বলেছেন, ‘‘অনেক সময় দলগুলি উৎসাহ হারিয়ে ফেলে। এ ভাবে কোনও প্রতিযোগিতা এগোতে পারে না। ওপেন লিগ শুরু করার এটাই সেরা সময়। না হলে দেরি হয়ে যাবে। যত দ্রুত উত্তরণ এবং অবনমন শুরু করা যাবে তত ভাল।’’

রাউন্ড গ্লাস পঞ্জাব এফসি আগামী মরসুমে আইএসএল খেলার সুযোগ পাবে। সে জন্য তাদের অবশ্য আইএসএলের আর্থিক শর্ত পূরণ করতে হবে। এই বিষয়টি ভাবাচ্ছে আই লিগ খেলা দলগুলিকে। কারণ আর্থিক শর্ত পূরণ না করতে পারলে আই লিগ চ্যাম্পিয়ন হলেও আইএসএলের দরজা নাও খুলতে পারে। উদ্বেগের এই জায়গাটির সমাধান চান ফেডারেশন সভাপতি। সে জন্যই তাঁর নির্দেশ, কী ভাবে ওপেন লিগ হবে, তা নিয়ে আলোচনা করুক সংশ্লিষ্ট পক্ষগুলি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ISL 2022-23 AIFF Kalyan Chaubey
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE