Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২২ জানুয়ারি ২০২২ ই-পেপার

Cristiano Ronaldo: জয় দিয়ে শুরু রালফের, স্তুতি রোনাল্ডোরও

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০৬ ডিসেম্বর ২০২১ ০৪:৫৮
মরিয়া: রোনাল্ডোকে বাধা দেওয়ার চেষ্টা কোনরের। রবিবার।

মরিয়া: রোনাল্ডোকে বাধা দেওয়ার চেষ্টা কোনরের। রবিবার।
ছবি— রয়টার্স।

ম্যান ইউ- ১ : ক্রিস্টাল প্যালেস- ০

জয় দিয়েই ওল্ড ট্র্যাফোর্ডে নতুন অধ্যায়ের সূচনা হল অন্তর্বর্তীকালীন ম্যানেজার রালফ রাংনিকের। ঘরের মাঠে ম্যাঞ্চেস্টার ইউনাইটেড ১-০ হারিয়েছে ক্রিস্টাল প্যালেসকে। ৭৭ মিনিটে গোল করেন ফ্রেড।

রবিবার জয়ের পরে উঠে আসছে দুটি মূল্যবান তথ্য। প্রথমত শেষ তিন মাসে এই প্রথমবার ইপিএলে শেষ চার ম্যাচে ম্যান ইউ পেল তিনটি জয়। দ্বিতীয়ত চলতি মরসুমে এই প্রথম কোনও ম্যাচে গোলের নীচে দাঁড়িয়ে তিক্ত অভিজ্ঞতার সাক্ষী হতে হল না দাভিদ দা হিয়াকেও। ম্যাচের পরে যা নিয়ে দলের অন্যতম তারকা ব্রুনো ফের্নান্দেস বলেছেন, “আর্সেনালের বিরুদ্ধে যে ফুটবল উপহার দিয়েছিলাম, সেই জায়গা থেকেই এই ম্যাচ শুরু হয়েছিল। হতে পারে ম্যাচে একটিই গোল হয়েছে, তবে আমরা সুযোগ নষ্ট না করলে সংখ্যাটা বাড়তেই পারত। এই মুহূর্তে তিন পয়েন্ট পাওয়াটা খুবই আনন্দের বিষয়।”

নতুন ম্যানেজারের প্রথম একাদশে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো থাকবেন কি না, তা নিয়ে প্রশ্ন ছিল। শেষ ম্যাচে গোলের পরে উৎসব করতে গিয়ে হাঁটুতে চোট পেয়েছিলেন পর্তুগিজ তারকা। তবে তাঁকে এ দিন শুরু থেকেই খেলান রাংনিক। তবে গোল পাননি ম্যান ইউ তারকা। তবে ম্যাচের পরে রোনাল্ডোর প্রশংসাই শোনা গিয়েছে রাংনিকের মুখে। তিনি বলেছেন, “ক্রিশ্চিয়ানো গোল করার চেষ্টা করেছে। ওর খেলার ধরনটা আমার পছন্দ হয়েছে। বিশেষ করে, বল ছাড়া ওর দৌড়টা খুবই ভাল লেগেছে।” দলের খেলা নিয়ে তাঁর মন্তব্য, “ম্যাচে আমাদের বিরুদ্ধে কোনও গোল হয়নি। সেটা বড় প্রাপ্তি।”

Advertisement

১৫ ম্যাচে ২৪ পয়েন্ট নিয়ে টেবলের ছয় নম্বরে উঠে এসেছে ম্যান ইউ। যদিও এ দিনই অন্য ম্যাচে টটেনহ্যাম হটস্পার ৩-০ গোলে নরউইচ সিটিকে হারিয়ে টেবলে পাঁচ নম্বর জায়গা ধরে রেখেছে। আন্তোনিয়ো কন্তের দলের গোলদাতা লুকাস মাউরা, ডেভিনসন স্যাঞ্চেজ় এবং সং হিয়ুন মিন। ১৪ ম্যাচ খেলে স্পার্সদের পয়েন্ট ২৫।

ওয়াটফোর্ডকে ৩-১ হারিয়ে ইংলিশ প্রিমিয়ার লিগে শীর্ষে উঠে এল গতবারের চ্যাম্পিয়ন ম্যাঞ্চেস্টার সিটি। শনিবার চেলসি অপ্রত্যাশিত ভাবে ২-৩ হেরে যায় ওয়েস্ট হ্যামের কাছে। তাই এক থেকে তিনে নেমে যেতে হয় থোমাস টুহলের ক্লাবকে। আর লিভারপুল সংযুক্ত সময়ে করা দিভোক ওরিগির একমাত্র গোলে উলভসকে হারিয়ে দ্বিতীয় স্থানে উঠে এসেছে। ম্যাঞ্চেস্টার সিটির পয়েন্ট ৩৫। লিভারপুল ৩৪। ৩৩ পয়েন্টে চেলসি। তিনটি ক্লাবই খেলেছে ১৫টি করে ম্যাচ। বোঝাই যাচ্ছে, এ বারের ইপিএল রোমাঞ্চকর পরিণতির দিকে যাচ্ছে। শনিবার ম্যান সিটির হয়ে জোড়া গোল করেন বের্নার্দো সিলভা (৩১ ও ৬৩ মিনিট)। ভিকারেজ রোডে অবশ্য খেলার চার মিনিটেই রাহিম স্টার্লিংয়ে গোলে এগিয়ে যায় পেপ গুয়ার্দিওলার ক্লাব। ম্যাচের পরে স্টার্লিংদের গুরুর প্রতিক্রিয়া, ‘‘একটা দলকে সবসময় উন্নতি করতে হয়। কিন্তু ছেলেরা এই মুহূর্তে সেরা ফুটবলটা খেলছে। আমাদের তিনটি গোলই এককথায় অপূর্ব।’’

লিভারপুল দ্বিতীয় স্থানে উঠে আসায় দারুণ খুশি মহম্মদ সালাহদের কোচ য়ুর্গেন ক্লপ। তাঁর কথায়, ‘‘সব ম্যাচেই শুরু থেকে গোল হবে, এমন নিশ্চয়তা দেওয়া যায় না। আসল ব্যাপার, ছন্দ ধরে রাখা। সেটা ছেলেরা পেরেছে বলেই শেষ মুহূর্তে হলেও লিভারপুল জয়ের গোলটা পেল।’’

আরও পড়ুন

Advertisement