Advertisement
২৫ এপ্রিল ২০২৪
PSG

PSG: পিএসজির ত্রাতা সেই এমবাপেই

শীর্ষে থাকা পিএসজি-র পয়েন্ট ২৪ ম্যাচে ৫৯। শুক্রবার একটা সময় মনে হচ্ছিল, রেনের সঙ্গে নিজেদের মাঠে ড্র করবেন মেসিরা।

ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২০২২ ০৬:২৭
Share: Save:

প্যারিস সাঁ জারমাঁর ফরাসি লিগ খেতাব প্রায় মুঠোয়। কিন্তু রেনের বিরুদ্ধে শুক্রবার লিয়োনেল মেসিদের তিন পয়েন্টের জন্য দীর্ঘ অপেক্ষায় থাকতে হয়েছে। একমাত্র গোল কিলিয়ান এমবাপে করেন সংযুক্ত সময়ে।

শীর্ষে থাকা পিএসজি-র পয়েন্ট ২৪ ম্যাচে ৫৯। শুক্রবার একটা সময় মনে হচ্ছিল, রেনের সঙ্গে নিজেদের মাঠে ড্র করবেন মেসিরা। অসংখ্য সুযোগ নষ্ট না হলে, এ রকম হওয়ার কথা নয়। তার উপরে এমবাপের একটা শট পোস্টে লাগে। আর একবার অফসাইডের ফাঁদে পড়ায় ভিডিয়ো প্রযুক্তির সৌজন্যে গোল বাতিল হয়।

শেষরক্ষা হয়েছে আর্জেন্তিনীয় কিংবদন্তির ‌পাসে বিশ্বকাপজয়ী ফরাসি তারকার তৎপরতায়। পিএসজি লিগে এই নিয়ে ১৮টি ম্যাচ জিতল। হার একটি। মেসিদের বড় পরীক্ষা মঙ্গলবার। প্যারিসে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোয় প্রথম লেগের লড়াই কার্লো আনচেলোত্তির রিয়াল মাদ্রিদের বিরুদ্ধে।

ফুটবল বিশ্লেষকরা মনে করছেন, স্পেনের ক্লাবের বিরুদ্ধে এত সুযোগ নষ্ট হলে সমস্যায় পড়বেন মেসিরা।

এ দিকে, সমর্থকদের ‘আলট্রা গ্রুপ’ শুক্রবার সারাক্ষণ পিএসজি ম্যানেজমেন্টের বিরুদ্ধে বিক্ষোভ দেখিয়েছে। প্রচুর ব্যানারও ছিল মাঠে। তাদের মূল আপত্তি স্পোর্টিং ডিরেক্টর লিয়োনার্দোর কাজ নিয়ে। একটা সময় দেখা গিয়েছে, এমবাপে নিজে তাঁদের শান্ত করার চেষ্টা করছেন।

ম্যাচের পরে ম্যানেজার মৌরিসিয়ো পোচেত্তিনো বলেন, ‘‘সমর্থকদের বক্তব্য জানানোর গণতান্ত্রিক অধিকার আছে। একই সঙ্গে মনে রাখা উচিত, মরসুমে খুবই গুরুত্বপূর্ণ সময়ের মধ্যে দিয়ে যাচ্ছি আমরা। আমাদের খেলায় অনেক ভুল থাকছে, যা সংশোধোন করাই লক্ষ্য। তার সঙ্গে আত্মসমালোচনারও দরকার। সেটা না হলে কী ভাবে পিএসজি সেরা ক্লাব হবে?’’

পোচেত্তিনোর কথায় পরিষ্কার, রিয়াল ম্যাচ নিয়েই যাবতীয় উদ্বেগ কাজ করতে শুরু করেছে তাঁর মধ্যে। তার উপরে মরসুম শেষে ফ্রি-ফুটবলার হিসেবে এমবাপের রিয়ালে যোগ দেওয়ার সম্ভাবনাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না। এটা নিয়েই ক্ষোভ সমর্থকদের। তাঁদের বক্তব্য, ফরাসি তারকার সঙ্গে নতুন চুক্তি করা যাচ্ছে না লিয়োনার্দোর গাফিলতিতেই!

মঙ্গলবারও স্পেনের ক্লাবের বিরুদ্ধে মেসির পাশাপাশি এমবাপের দিকে তাকিয়ে থাকবেন পোচেত্তিনো। ফরাসি কাপ থেকে ছিটকে যাওয়ায় আর্জেন্তিনীয় কোচ এই মুহূর্তে চাপে। পিএসজির ইতিবাচক দিক, মেসি-এমবাপের যুগলবন্দি। শেষমুহূর্তে হলেও যা শুক্রবার তিন পয়েন্ট নিশ্চিত করেছে।

রেনের বিরুদ্ধে এমবাপে পেয়েছেন মরসুমে সব প্রতিযোগিতা মিলে ২১ নম্বর গোল। কিন্তু মেসির খেলায় এখনও ঔজ্জ্বল্য ফেরেনি। ‘পুরনো শত্রু’ রিয়ালের বিরুদ্ধে তিনি কতটা কী করতে পারেন, সেটাই দেখার। আরও দেখার, নেমার দা সিলভা স্যান্টোস জুনিয়র খেলেন কি না। যা নিয়ে তিনি বলেছেন, ‘‘রিয়াল ম্যাচে নেমার দলে থাকতেও পারে। একইসঙ্গে দেখতে হবে, ও আদৌ খেলার অবস্থায় ফিরেছে কি না। তবে সব ঠিকঠাক থাকলে অবশ্যই ওকে খেলানোর চেষ্টা করব।’’

নেমারের মতো রিয়ালে অনিশ্চিত করিম বেঞ্জেমাও। হ্যামস্ট্রিংয়ে চোট থাকায় শেষ দু’টি ম্যাচে ফরাসি স্ট্রাইকার খেলেননি। আনচেলোত্তি বলেছেন, ‘‘এখনও করিম আলাদা অনুশীলন করছে। রবি অথবা সোমবার দলের সঙ্গে অনুশীলন করলে বুঝতে পারব, পিএসজি ম্যাচে ওকে খেলানো যাবে কি না। এটা নিয়ে এখনই কিছু বলতে পারছি না। তবে ওকে খেলিয়ে দেওয়ার জন্য কোনও ঝুঁকি নেব না।’’ আনচেলোত্তি আশাবাদী গ্যারেথ বেলকে নিয়ে, ‘‘শেষ ক’দিন গ্যারেথকে অনুশীলনে মনে হয়েছে, প্যারিসে খেলার আগে তৈরি হয়ে যাবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

PSG Kylian Mbappe Ligue 1
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE