Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Lionel Messi

বিশ্বকাপে আবার সৌদির কাছে হারতে পারে মেসির আর্জেন্টিনা! সিদ্ধান্ত ফিফার হাতে

কাতার বিশ্বকাপে অঘটন ঘটিয়েছিল সৌদি আরব। আর্জেন্টিনাকে হারিয়েছিল তারা। এই অঘটন আরও এক বার দেখাতে পারে তারা। আরও এক বার হারতে পারেন লিয়োনেল মেসিরা।

Picture of Lionel Messi after loss against Saudi Arabia

কাতার বিশ্বকাপে সৌদি আরবের কাছে হারতে হয়েছিল আর্জেন্টিনাকে। সেই অঘটন আরও এক বার ঘটতে পারে। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৯ ফেব্রুয়ারি ২০২৩ ১৩:০৯
Share: Save:

কাতার বিশ্বকাপে মাঠের লড়াইয়ে আর্জেন্টিনাকে হারিয়ে অঘটন ঘটিয়েছিল সৌদি আরব। প্রথম ম্যাচেই লিয়োনেল মেসিদের হারিয়ে দিয়েছিল তারা। আরও এক বার অঘটন ঘটাতে পারে তারা। তবে এ বার মাঠের বাইরে। আরও এক বার সৌদির কাছে হারতে হতে পারে মেসির দেশকে।

২০৩০ সালে ফুটবল বিশ্বকাপ আয়োজনের আগ্রহ দেখিয়েছে আর্জেন্টিনা। তবে একা নয়, উরুগুয়ে, প্যারাগুয়ে ও চিলির সঙ্গে মিলে প্রতিযোগিতা আয়োজনে আগ্রহ দেখিয়েছে তারা। বিশ্বকাপ আয়োজনে আগ্রহ দেখিয়েছে সৌদি আরবও। আর সেখানেই বাজি মারতে পারে তারা।

সংবাদপত্র ‘পলিটিকো’তে প্রকাশিত একটি রিপোর্টে বলা হয়েছে, ২০৩০ সালে বিশ্বকাপ আয়োজনের আগ্রহ দেখিয়েছে গ্রিস ও মিশর। তাদের সঙ্গে তৃতীয় দেশ হিসাবে যুক্ত হওয়ার প্রস্তাব দিয়েছে সৌদি। বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব পেলেও স্টেডিয়াম তৈরি করা থেকে অন্য পরিকাঠামোর খরচ চালানো গ্রিস ও মিশরের পক্ষে একটু সমস্যার। সেখানেই এগিয়ে এসেছে সৌদি। তারা প্রস্তাব দিয়েছে, দুই দেশে স্টেডিয়াম তৈরি করে দেবে। তার বদলে একটি শর্তও রয়েছে। বিশ্বকাপের ৭০ শতাংশ খেলা সৌদিতে আয়োজন করতে হবে।

এখনও পর্যন্ত এই বিষয়ে মৌখিক কথাবার্তা হয়েছে দেশগুলির মধ্যে। সৌদির রাজা মহম্মদ বিন সলমন প্রস্তাব দিয়েছেন গ্রিসের প্রধানমন্ত্রী কিরিয়াকস মিটসোটাকিসকে। তিনটি দেশ তিনটি আলাদা মহাদেশে রয়েছে। সৌদি এশিয়াতে, গ্রিস ইউরোপে ও মিশর আফ্রিকায়। তাই তিনটি মহাদেশ থেকেই ভোট পাবে বলে আশা করছে তারা। তবে সব কিছুই নির্ভর করছে ফিফার হাতে। ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা তাদের অনুমতি দিলে তবেই তারা বিশ্বকাপ আয়োজনের আবেদন করতে পারবে।

তালিকায় অবশ্য ইউরোপের আরও দু’টি দেশ রয়েছে। স্পেন ও পর্তুগাল আগ্রহ দেখিয়েছে ২০৩০ সালের বিশ্বকাপ আয়োজনের। তাদের সঙ্গে ইউক্রেনও যুক্ত হতে পারে বলে জানা গিয়েছে। এখন দেখার কে কাকে টেক্কা দেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lionel Messi Argentina Saudi Arabia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE