Advertisement
২৩ এপ্রিল ২০২৪
AIFF

Indian Football: ফুটবল ফেডারেশনের নির্বাচন অগস্টের মধ্যে, ভোটাধিকার ৩৬ প্রাক্তন ফুটবলারকে

সুপ্রিম কোর্ট বুধবার নির্দেশ দিয়েছে, সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের নির্বাচন এই মাসেই করতে হবে। প্রাক্তনদের ভোটাধিকারও দেওয়া হয়েছে।

ভারতীয় ফুটবলের অচলাবস্থা হয়তো কাটতে পারে।

ভারতীয় ফুটবলের অচলাবস্থা হয়তো কাটতে পারে। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৩ অগস্ট ২০২২ ১৮:৪০
Share: Save:

ভারতীয় ফুটবল যাতে সুষ্ঠু ভাবে চলতে পারে, তার জন্য বড় পদক্ষেপ করল সুপ্রিম কোর্ট। সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের নির্বাচনে প্রাক্তন ফুটবলারদের ভোটাধিকার দিল দেশের সর্বোচ্চ আদালত। একই সঙ্গে বলা হয়েছে, অগস্ট মাসের মধ্যে নির্বাচন সেরে ফেলতে হবে।

প্রাক্তন ফুটবলারদের ফেডারেশনের কমিটিতে রাখার কথা বলেছিল সুপ্রিম কোর্ট নিযুক্ত কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটর্স (সিওএ)। দেশের সর্বোচ্চ আদালতের নির্দেশে এই কমিটিই এখন ভারতীয় ফুটবলের দেখাশোনা করছে। সু্প্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি অনিল দাভে, প্রাক্তন মুখ্য নির্বাচন আধিকারিক এসওয়াই কুরেশি এবং জাতীয় দলের প্রাক্তন অধিনায়ক ভাস্কর গঙ্গোপাধ্যায়কে নিয়ে সিওএ তৈরি করে দিয়েছিল সুপ্রিম কোর্ট। তারা ফেডারেশনের যে খসড়া সংবিধান তৈরি করেছে, সেখানে প্রাক্তন ফুটবলারদের রাখার সুপারিশ করা হয়েছে। আনন্দবাজার অনলাইন এই খবর প্রথম প্রকাশ করেছিল।

বুধবার সুপ্রিম কোর্ট নির্দেশ দিয়েছে, ফেডারেশনের জেনারেল বডিতে ৩৬টি রাজ্য সংস্থার প্রতিনিধিরা থাকবেন। একই সঙ্গে ৩৬ জন প্রাক্তন ফুটবলারও থাকবেন। এই ফুটবলারদের মধ্যে ২৪ জন পুরুষ এবং ১২ জন মহিলা হবেন। এঁদের ভোটাধিকার থাকবে। প্রাক্তন ফুটবলারদের প্রত্যেকের অন্তত একটি আন্তর্জাতিক প্রতিযোগিতায় খেলার অভিজ্ঞতা থাকতে হবে।

বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় এবং বিচারপতি জেবি পারদিওয়ালার ডিভিশন বেঞ্চ বলে, ‘‘ফুটবলের সুষ্ঠু বিকাশের জন্য প্রাক্তনদের অন্তর্ভূক্ত করলে বিরাট লাভ হবে।’’

সিওএ-কে বলা হয়েছে, ১০ দিনের মধ্যে এই ৩৬ জন প্রাক্তনের তালিকা তৈরি করতে। বিভিন্ন রাজ্য সংস্থা, ক্লাবের সঙ্গে আলোচনা করে এই তালিকা তৈরি করতে বলা হয়েছে ফেডারেশনক।

সুপ্রিম কোর্ট বলেছে, এই মাসের মধ্যে ফেডারেশনের নির্বাচন সেরে ফেলতে হবে। সিওএ-র আবেদন অনুযায়ী ২৮ অগস্ট নির্বাচন হওয়ার কথা। গণনা ২৯ অগস্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

AIFF Supreme Court Indian Football Election
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE