Advertisement
২০ এপ্রিল ২০২৪
East Bengal

বাংলায় প্রথমবার হতে চলেছে ফুটসল, মেন্টর হিসেবে থাকতে পারেন বার্সেলোনার ফুটসল কোচ

সব দলেই একজন করে বিদেশি মেন্টর থাকবেন। দুজন করে বিদেশি ফুটবলারও খেলতে পারবেন। একজন থাকবেন মাঠে আর অন্যজন থাকবেন রোলিং সাবস্টিটিউট হিসেবে।

চলেছে ফুটসল। ছবি: টুইটার

চলেছে ফুটসল। ছবি: টুইটার

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ জানুয়ারি ২০২১ ২১:২৮
Share: Save:

প্রথমবার বাংলায় ফুটসল টুর্নামেন্ট অয়োজন করতে চলেছে আইএফএ। ১৫ই এপ্রিল বাংলা নববর্ষের প্রথম দিনে শুরু হতে পারে এই টুর্নামেন্ট। সবটাই নির্ভর করছে পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচনের ওপর। বার্সেলোনার ফুটসল কোচ মিগুয়েল আন্দ্রেস টুর্নামেন্টের মেন্টর হিসেবে থাকতে পারেন। তবে কোভি়ড পরিস্থির কারণে ও স্পেনে ফুটসল লিগ চলায় হয়ত সশরীরে থাকতে পারবেন না। স্পেন থেকেই সবরকম সাহায্য করবেন তিনি। ১৬ দলের এই টুর্নামেন্টে মোহনবাগান, ইস্টবেঙ্গল, মহমেডান ছাড়াও কলকাতা লিগের প্রিমিয়ার এ, প্রিমিয়ার বি ও প্রথম ডিভিশনের ক্লাবগুলিকে আমন্ত্রণ জানান হবে।

সব দলেই একজন করে বিদেশি মেন্টর থাকবেন। দুজন করে বিদেশি ফুটবলারও খেলতে পারবেন। একজন থাকবেন মাঠে আর অন্যজন থাকবেন রোলিং সাবস্টিটিউট হিসেবে। আইএফএ ইতিমধ্যেই ফুটসল কমিটি গড়ে ফেলেছে। কমিটির টেকনিক্যাল ডিরেক্টর অপরূপ চক্রবর্তী জানান, ‘‘আমাদের অনেক পরিকল্পনা আছে। তবে সবটাই এবছর সম্ভব হবে না। আমরা চেষ্টা করছি তৃণমূল স্তর থেকে ফুটসলের প্রচলন করতে। ফুটসলের মাধ্যমে তরুণ প্রতিভাবান ফুটবলারদের উন্নতি করা সম্ভব।’’

এই মরশুমে লিগ ও নকআউট ভিত্তিতে খেলা হলেও ভবিষ্যতে সম্পূর্ণ লিগ করার পরিকল্পনা আছে আইএফএর। ফুটবলের থেকে এই খেলা যেহেতু কিছুটা আলাদা, তাই রেফারি ও কোচদের জন্য পৃথক কর্মশালা করার পরিকল্পনা আছে আইএফএ-এর। ক্ষুদিরাম অনুশীলন কেন্দ্র ও নেতাজি ইন্ডোরে নক আউট পর্যায়ের খেলা আয়োজন করার চেষ্টা হচ্ছে। লিগ পর্যায়ের খেলা হতে পারে নিউ আলিপুর বা নিউটাউনের কৃত্রিম ঘাসের মাঠে।

এর আগে ২০১৪ সালে মুম্বইয়ে প্রিমিয়ার ফুটসলের আসর বসে। সেখানে রোনাল্ডিনহো, হার্নান ক্রেসপো, রায়ান গিগস, পল স্কোলস, ডেকো, ফালকাও, কাফুদের মত তারকারা এসেছিলেন। সেই টুর্নামেন্ট বেশ জনপ্রিয় হলেও এক মরশুমের বেশি অনুষ্ঠিত হয়নি।

ফুটসল টুর্নামেন্টের চেয়ারম্যান ত্রিজিত দাস জানান, ‘‘ফুটসল যেহেতু ছোট মাঠে খেলা হয়, তাই শিশুদের উন্নতির ক্ষেত্রে এটা খুব বড় ভূমিকা নেয়। আমরা চাইছি শুধু আনন্দের জন্য নয়, নিজেদের উন্নতির জন্য ও ফুটবল শৈলী বাড়াতে ফুটসলের প্রচলন বাড়ুক। ভবিষ্যতে ভাল ফুটবলার তৈরি করতেও এই টুর্নামেন্ট বড় ভুমিকা নেবে।’’ ফুটসল টুর্নামেন্ট দিয়েই এ মরসুম শুরু করার পরিকল্পনা নিয়েছিল এআইএফএফ। কিন্তু তা আর হয়নি। আগামী মরসুমে ফুটসল লিগ আয়োজন করতে পারে এআইএফএফ। সেক্ষেত্রে বাংলার ফুটবলারদের সুবিধা হবে বলে মনে করছেন আইএফএ ফুটসল কমিটির সদস্যরা। যদিও ইতিমধ্যেই ভারতের উত্তর পূর্বের রাজ্য গুলিতে ও গোয়ায় ফুটসলের প্রচলন আছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mohammedan Sporting mohun bagan East Bengal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE