×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৫ অগস্ট ২০২১ ই-পেপার

রাফার দুর্গে ফিরছে মহাত্রয়ীর দ্বৈরথ

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ৩০ মে ২০২১ ০৬:৪৮
প্রস্তুতি: আজ শুরু ফরাসি ওপেন। অনুশীলনে মগ্ন নাদাল। গেটি ইমেজেস

প্রস্তুতি: আজ শুরু ফরাসি ওপেন। অনুশীলনে মগ্ন নাদাল। গেটি ইমেজেস

করোনা অতিমারির জন্য গত বছর অক্টোবরে আয়োজিত হয়েছিল ফরাসি ওপেন। আজ, রবিবার থেকে শুরু হওয়া ক্লে-কোর্টের গ্র্যান্ড স্ল্যাম শেষ পর্যন্ত প্যারিসের বসন্তের শেষ দিকে আয়োজনের চিরাচরিত প্রথায় ফিরছে। আরও একটা দৃশ্য ফিরছে। রাফায়েল নাদালের দুর্গে মহাত্রয়ীর দ্বৈরথ। অর্থাৎ রাফা, নোভাক জোকোভিচ এবং রজার ফেডেরারকে দেখা যাবে এ বার রোলঁ গারোজে। গত বার যা ছিল না।

অনেক কিছুই গত বার অচেনা মনে হয়েছে খেলোয়াড়দের। শুধু নাদালের ১৩ নম্বর ফরাসি ওপেন জয় ছাড়া। এ বারও স্পেনের তারকা খেতাব জয়ের দৌড়ে এগিয়ে। যদিও বিশ্বের এক নম্বর নোভাক জোকোভিচ তাঁর পথে বড় কাঁটা হতে পারেন। শনিবারই যিনি বেলগ্রেড ওপেনে খেতাব জিতলেন। ৬-৩, ৬-৩ হারালেন স্লোভাকিয়ার আলেক্স মলকানকে। ট্রফি জিতে নোভাক বলেছেন, ‘‘স্বীকার করছি এখানে খেলার পাশাপাশি আমার মন পড়ে রয়েছে প্যারিসে। এ বার আমার লক্ষ্য ফরাসি ওপেন জয়।’’

ড্র অনুযায়ী কোয়ার্টার ফাইনালে জোকোভিচ বনাম ফেডেরার দ্বৈরথ হতে পারে। নাদাল সেমিফাইনালে মুখোমুখি হতে পারেন জোকোভিচ বা ফেডেরারের। এ বার শীর্ষ বাছাই হিসেবে জোকোভিচের পাশাপাশি নাদাল এবং ফেডেরার নামবেন যথাক্রমে তৃতীয় ও অষ্টম বাছাই হিসেবে। তাই ড্র-এর এক দিকে তিন তারকার থাকাটা স্বাভাবিক বলেই মনে করছেন নাদাল। তিনি বলেছেন, ‘‘এ ব্যাপারে আমি চিন্তায় নেই। জোকোভিচের বিরুদ্ধে খেলতে হতে পারে (সেমিফাইনালে)। তার জন্য অনেক প্রস্তুতি নিতে হবে। রজার আর জোকোভিচ হয়তো কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হবে।’’ আরও যোগ করেছেন, ‘‘প্রথম রাউন্ডে (আলেক্সেই) পপিরিন আমার প্রতিপক্ষ। এখন সেটা নিয়েই শুধু ভাবছি। আরও প্রস্তুতি নিয়ে যে ভাবে চাইছি, এগিয়ে যেতে হবে।’’ হাঁটুর অস্ত্রোপচারের জন্য ১৫ মাস পরে গ্র্যান্ড স্ল্যামে প্রত্যাবর্তন ঘটছে ফেডেরারের। সুইস মহাতারকার ফেরা নিয়েও ভক্তদের মধ্যে আগ্রহ কম নয়।

Advertisement

মেেয়দের বিভােগ ফরাসি ওপেনে সাংবাদিক বৈঠকে থাকবেন না বলে বিতর্কে জড়ানো নেয়োমি ওসাকা, সেরিনা উইলিয়ামস-সহ প্রতিযোগিতার প্রথম দিন আধডজন গ্র্যান্ড স্ল্যাম জয়ী নামছেন কোর্টে।

Advertisement