Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ অক্টোবর ২০২১ ই-পেপার

ICC Test Championship: ১২ পয়েন্ট পেলে দৌড়ে বিরাটরা, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে পয়েন্ট ব্যবস্থায় বদল আইসিসির

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১৪ জুলাই ২০২১ ১৫:৩০
বিতর্ক এড়াতে এ বার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট বণ্টনে বদল আনল আইসিসি।

বিতর্ক এড়াতে এ বার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট বণ্টনে বদল আনল আইসিসি।
ফাইল চিত্র

ইংল্যান্ডের মাটিতেই এ বার শুরু হচ্ছে দ্বিতীয় আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ। অগস্টে ভারত বনাম ইংল্যান্ডের পাঁচ টেস্টের সিরিজ দিয়ে। গত বার পয়েন্টের বণ্টন নিয়ে অনেক বিতর্ক হয়েছিল। এই বিষয় নিয়ে মুখ খুলেছিলেন টিম ইন্ডিয়ার মুখ্য প্রশিক্ষক রবি শাস্ত্রী। তাই দ্বিতীয় বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ শুরু হওয়ার আগে পয়েন্ট ব্যবস্থায় ব্যাপক বদল আনল ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা।

এ বার থেকে আসন্ন বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে কোনও দল জিতলেই ১২ পয়েন্ট পাবে। সে ক্ষেত্রে সেই সিরিজে ক’টা ম্যাচ আছে সেটা আর বিচার করা হবে না। টেস্ট টাই হলে দুই দল ছয় পয়েন্ট করে পাবে। আর অমীমাংসিত ভাবে শেষ হলে দুই দল পাবে চার পয়েন্ট করে।

এর আগে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট নিয়ে তীব্র বিতর্ক দেখা দিয়েছিল। ভারত, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড এ নিয়ে সমালোচনাও করেছিল। আগের টেস্ট চ্যাম্পিয়নশিপে সিরিজ জিতলে পাওয়া যেত ১২০ পয়েন্ট। কিন্তু সেই সিরিজকে টেস্ট ম্যাচ সংখ্যা দিয়ে বিচার করা হত না। দুই টেস্টের সিরিজে যা পয়েন্ট মিলত, পাঁচ টেস্টের সিরিজেও তাই।

Advertisement

আইসিসি এই বিষয়ে বিবৃতি দিয়ে জানিয়েছে, ‘পয়েন্ট সিস্টেম নিয়ে কিছু প্রশ্ন ছিলই। দুই কিংবা পাঁচ টেস্টের সিরিজ জিতলে ১২০ পয়েন্ট পাওয়া যেত। সেটা এ বার পাল্টে গেল। ম্যাচ জিতলে মিলবে ১২ পয়েন্ট। টিমের স্থান নির্ভর করবে প্রাপ্ত পয়েন্টের উপর। গত বছর করোনা পরিস্থিতির জন্য পয়েন্ট বন্টনে বদল আনা হয়েছিল। তবে এ বার দ্বিতীয় সংস্করণ শুরু হওয়ার আগে সব টেস্ট খেলিয়ে দেশের সঙ্গে কথা বলে নতুন পয়েন্ট ব্যবস্থায় বদল আনা হল।’

আইসিসি-র সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে টেস্টের বিশ্বসেরা নিউজিল্যান্ড। ফাইল চিত্র।

আইসিসি-র সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে টেস্টের বিশ্বসেরা নিউজিল্যান্ড। ফাইল চিত্র।



একইসঙ্গে সিরিজের পয়েন্ট বণ্টনেও বদল আনল আইসিসি। পাঁচ টেস্টের সিরিজে মোট পয়েন্ট ৬০। প্রতি ম্যাচে জিতলে ১২ পয়েন্ট পাবে জয়ী দল। চার টেস্টের সিরিজের জন্য ৪৮ পয়েন্ট ধার্য করা হয়েছে। তিন সিরিজের মোট পয়েন্ট ৩৬। দু’টি টেস্টের সিরিজ হলে একটি টেস্ট জিতলেই ১২ পয়েন্ট পাবে জয়ী দল। সিরিজের মোট পয়েন্ট ২৪।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় সংস্করণে ভারত ঘরের মাটিতে নিউজিল্যান্ড, শ্রীলঙ্কা ও অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলবে। তবে দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশের বিরুদ্ধে বিরাট কোহলীদের তাদের দেশে গিয়ে খেলতে হবে। আগামী বছরে ভারত সফরে আসবে অজিরা। একমাত্র এই সিরিজটিতে থাকবে চারটি টেস্ট।

প্রথম মরসুমে পয়েন্ট বন্টন নিয়ে খুশি ছিল না বিরাট কোহলীর ভারত। ফাইল চিত্র।

প্রথম মরসুমে পয়েন্ট বন্টন নিয়ে খুশি ছিল না বিরাট কোহলীর ভারত। ফাইল চিত্র।


এ বারের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে সবচেয়ে বেশি ২১টি টেস্ট খেলবে ইংল্যান্ড। ভারত ১৯টি, অস্ট্রেলিয়া ১৮টি এবং দক্ষিণ আফ্রিকা ১৫টি টেস্ট খেলবে। পাকিস্তান খেলবে ১৪টি টেস্ট। নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কা খেলবে ১৩টি টেস্ট। একমাত্র বাংলাদেশই খেলবে ১২টি টেস্ট।

৪ অগস্ট থেকে শুরু হতে চলেছে এই প্রতিযোগিতা। চলবে ২০২৩ সালের জুন পর্যন্ত। তবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ভারত-ইংল্যান্ড পটৌডি ট্রফি এবং অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের অ্যাশেজ সিরিজ ছাড়া কোনও টেস্ট সিরিজেই পাঁচটি টেস্ট থাকছে না। এ বারের অ্যাশেজ হবে ডিসেম্বরে।

আরও পড়ুন

Advertisement