×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১১ এপ্রিল ২০২১ ই-পেপার

খেলা

বিশ্রামে বুমরা? দলে জাদেজা? দেখে নিন শ্রীলঙ্কার বিরুদ্ধে ভারতের সম্ভাব্য একাদশ

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০৬ জুলাই ২০১৯ ০৬:৩০
সেমিফাইনালের টিকিট পাকা করে বিশ্বকাপের শেষ লিগ ম্যাচে শ্রীলঙ্কার বিরুদ্ধে নামতে চলেছে বিরাট বাহিনী। এই ম্যাচটি জিতে নক আউট পর্বের জন্য স্বাভাবিক ভাবেই নিজেদের আত্মবিশ্বাস কিছুটা বাড়িয়ে নিতে চাইবে ভারত। দেখে নেওয়া যাক শ্রীলঙ্কার বিরুদ্ধে ভারতের সম্ভাব্য প্রথম একাদশ।

রোহিত শর্মা- চলতি বিশ্বকাপে এখনও পর্যন্ত সর্বাধিক রান করার পাশাপাশি চারটে শতরানও করে ফেলেছেন। তাই তাঁকে বাদ দিয়ে শ্রীলঙ্কার বিরুদ্ধে ভারত নামছে না বলাই যায়।
Advertisement
কেএল রাহুল- শিখর ধওয়নের পরিবর্তে ওপেনিং করতে নেমে যথেষ্ট নজর কেরেছেন রাহুল। তবে স্টার্ট পেলেও বড় রান করতে ব্যর্থ হচ্ছেন। তাই নিশ্চিত ভাবে এই ম্যাচে নিজেকে প্রমাণ করতে মরিয়া থাকবেন রাহুল।

বিরাট কোহালি- বিশ্বের এক নম্বর ব্যাটসম্যান হয়েও চলতি বিশ্বকাপে এখনও পর্যন্ত শতরান করেননি। আজ ফ্যানদের সেই চাহিদা পূর্ণ করতে পারেন কোহালি।
Advertisement
ঋষভ পন্থ- শিখর ধওয়নের পরিবর্তে দলে এসে চার নম্বরে যথেষ্টই নজর কেরেছেন ঋষভ। বাংলাদেশের বিরুদ্ধে দুর্দান্ত ব্যাট করেন। তবে অল্পের জন্য অর্ধশত রান হাতছাড়া হয়ে যায়। অবশ্যই তিনি চাইবেন শ্রীলঙ্কার বিরুদ্ধে দলের হয়ে বড় রান করতে।

হার্দিক পাণ্ড্য- হার্ড হিটার হার্দিকের খেলা নিয়ে সন্দেহের কোনও অবকাশই নেই। রানের গতি বজায় রাখতে হার্দিকের বিশেষ ভূমিকা থাকে। পাশাপাশি বল হাতেও তিনি সমান কার্যকর।

মহেন্দ্র সিংহ ধোনি- ইংল্যান্ডের বিরুদ্ধে করা মন্থর ব্যাটিংয়ের জন্য এখনও সমালোচিত হয়ে চলেছেন ভারতের প্রাক্তন অধিনায়ক। তবে উইকেটের পেছনে তাঁর অভিজ্ঞতা ও বুদ্ধিমত্তাকে অস্বীকার করার কোনও উপায় নেই।

দীনেশ কার্তিক- বাংলাদেশের বিরুদ্ধে দলে প্রথম সুযোগ পেয়ে নজর কারতে ব্যর্থ হন দীনেশ কার্তিক। তবে বিশ্ব ক্রিকেট জানে ভারতের এই উইকেটকিপার ব্যাটসম্যান কী করতে পারেন।

রবীন্দ্র জাদেজা- যশপ্রীত বুমরাকে বিশ্রামে পাঠিয়ে দলে আসতে পারেন রবীন্দ্র জাদেজা। কারণ জাদেজা দলে এলে ব্যাটিংয়ের গভীরতা আরও কিছুটা বেড়ে যাবে। এছাড়াও তাঁর বোলিং আর ফিল্ডিংয়ে পারফরম্যান্স কারও অজানা নয়।

ভুবনেশ্বর কুমার- চোট সারিয়ে দলে ফিরে বাংলাদেশের বিরুদ্ধে পুরনো ছন্দেই দেখা গিয়েছে দলের অন্যতম স্ট্রাইক বোলার ভুবনেশ্বর কুমারকে। নক আউটের আগে শ্রীলঙ্কার বিরুদ্ধে ভাল পারফর্ম করে ছন্দে থাকতে চাইবেন ভুবনেশ্বর।

মহম্মদ শামি- মাত্র ৪টি ম্যাচ খেলে মোট ১৪টি উইকেট ইতিমধ্যেই পকেটে পুরে নিয়েছেন শামি। যা দেখে উচ্ছ্বাসিত ক্রিকেটপ্রেমীরা। শ্রীলঙ্কার ম্যাচে কতগুলি উইকেট নিতে পারেন শামি, সেটাই দেখার।

যুজবেন্দ্র চহাল- ভারতীয় দলের স্পিন বিভাগের প্রধান ভরসা রিস্ট স্পিনার যুজবেন্দ্র চহাল। ৭টি ম্যাচ খেলে ১১টি উইকেট নিয়েছেন। ৬-এরও কম ইকনমি রেটে বল করছেন।

Tags: ক্রিকেট বিশ্বকাপ ২০১৯