×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৬ জানুয়ারি ২০২১ ই-পেপার

খেলা

দলে একাধিক চমক, কোহালিদের প্রথম একাদশ বাছলেন লক্ষ্মণ

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ৩০ মে ২০১৯ ১৫:৫৯
আজ থেকেই বোধন হচ্ছে বিশ্বকাপের। বিরাট কোহালির ভারত অবশ্য মাঠে নামবে ৫ জুন। তাদের প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা। ভারতের প্রথম ম্যাচের আগে পছন্দের একাদশ জানিয়ে দিলেন ভিভিএস লক্ষ্মণ। তাঁর দলে কারা সুযোগ পেলেন? কারা পেলেন না? দেখে নিন দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে লক্ষ্মণের পছন্দের একাদশ।

ইংল্যান্ডে পা রাখা ইস্তক দু’টি ওয়ার্ম আপ ম্যাচ খেলেছে টিম ইন্ডিয়া। দু’টি ম্যাচেই ব্যর্থ হয়েছেন শিখর ধওয়ন ও রোহিত শর্মা। ওয়ার্ম আপ ম্যাচে ‘হিটম্যান’ ব্যর্থ হলেও লক্ষ্ণণের দলে জায়গা পেয়েছেন রোহিত।
Advertisement
দক্ষিণ আফ্রিকার আগুনে পেস বোলিং সামলানোর জন্য রোহিতের সঙ্গে ওপেন করতে নামবেন বাঁ হাত শিখর ধওয়ন। ডান হাতি ও বাঁ হাতি কম্বিনেশন থাকলে বোলারদের সমস্যা হয়। রোহিত ও ধওয়ন প্রোটিয়া বোলারদের কতটা সমস্যায় ফেলতে পারেন সেটাই দেখার।

লক্ষ্ণণের প্রথম একাদশে তিন নম্বরে ব্যাট করতে আসবেন বিরাট কোহালি। তিনিই দলের মেরুদণ্ড। কোহালির চওড়া ব্যাটের উপরেই নির্ভর করে রয়েছে ভারতের বিশ্বকাপ ভাগ্য।
Advertisement
বাংলাদেশের বিরুদ্ধে সেঞ্চুরি হাঁকানোর পরে লোকেশ রাহুলকে চার নম্বরে দেখছেন ইডেনে মহারাজকীয় ইনিংস খেলার নায়ক। রাহুলকে চার নম্বরের জন্য ভাবায় বিজয় শঙ্করের জায়গা হচ্ছে না তাঁর প্রথম একাদশে। অথচ বিজয়কেই চার নম্বরের জন্য ভাবা হয়েছিল। একটা প্রস্তুতি ম্যাচ হিসেব বদলে দিয়েছে।

অভিজ্ঞ মহেন্দ্র সিংহ ধোনিকে পাঁচে চাইছেন লক্ষ্মণ। বংলাদেশের বিরুদ্ধে পুরনো ফর্মের ঝলক দেখিয়েছেন ধোনি।

ধুন্ধুমার ব্যাটিংয়ের জন্য বিখ্যাত হার্দিক পাণ্ড্যকে ছয়ে পাঠানোর ভাবনা লক্ষ্মণের। আইপিএল জুড়ে দুরন্ত পারফরম্যান্স করেছেন পাণ্ড্য। বিশ্বকাপেও ফুল ফোটাবেন তিনি, এমনটাই বিশ্বাস প্রাক্তন তারকার।

সাত নম্বরে রবীন্দ্র জাদেজাকে রেখেছেন লক্ষ্মণ। অলরাউন্ড পারফরম্যান্সের জন্যই লক্ষ্মণের স্কোয়াডে জায়গা পেয়েছেন বাঁ হাতি অলরাউন্ডার।

বলের গতি ও ডেথ ওভারে ইয়র্কারের জন্য যশপ্রীত বুমরা লক্ষ্মণের দলে প্রথম পছন্দ। সময়ের সঙ্গে সঙ্গে বোলিংয়ে দারুণ উন্নতি করেছেন বুমরা।

বুমরার সঙ্গে নতুন বল হাতে লক্ষ্মণের পছন্দ বাংলার পেসার মহম্মদ শামি। ভারতের প্রাক্তন অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়ও ভুবনেশ্বর কুমারের পরিবর্তে শামিকেই প্রথম একাদশে দেখতে চান। মহারাজের সঙ্গে মিলে যাচ্ছে লক্ষ্মণের চিন্তাভাবনাও।

চায়নাম্যান বোলার কুলদীপ যাদব কোহালির দলের অন্যতম অস্ত্র। আইপিএলে হতশ্রী পারফরম্যান্স করলেও কোহালি আস্থা রাখছেন কুলদীপের উপরেই। লক্ষ্মণও প্রথম একাদশে রেখেছেন কুলদীপকেই।

কুলদীপের মতোই প্রথম বার বিশ্বকাপ খেলছেন যুজবেন্দ্র চহাল। ধারাবাহিকতার জন্য ‘ভেরি ভেরি স্পেশ্যাল’ লক্ষ্মণ প্রোটিয়াদের বিরুদ্ধে চহালকে প্রথম একাদশে রাখছেন। এই দুই স্পিনারের উপরে নির্ভর করছে ভারতের বোলিং আক্রমণ।

Tags: ক্রিকেট বিশ্বকাপ ২০১৯