Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

ফের সেঞ্চুরি, ভারত সফরের আগে দুরন্ত ছন্দে অধিনায়ক রুট

শনিবার ইয়র্কশায়ারের কিংবদন্তি জেফ বয়কটের টেস্টে ৮১১৪ রানের মাইলফলক অতিক্রম করেন তিনি।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২৫ জানুয়ারি ২০২১ ০৭:২০
Save
Something isn't right! Please refresh.
দাপট: শ্রীলঙ্কার বিরুদ্ধে দ্বিতীয় টেস্টেও সেঞ্চুরি রুটের। ফাইল চিত্র

দাপট: শ্রীলঙ্কার বিরুদ্ধে দ্বিতীয় টেস্টেও সেঞ্চুরি রুটের। ফাইল চিত্র

Popup Close

দুর্দান্ত ছন্দ নিয়েই ভারতে পা রাখতে চলছেন জো রুট। শ্রীলঙ্কার বিরুদ্ধে চলতি দ্বিতীয় টেস্টের তৃতীয় দিনে ইংল্যান্ড অধিনায়ক উপহার দিলেন ১৮৬ রানের ধ্রুপদী ইনিংস। পূর্ণ করলেন টেস্টে ১৯ নম্বর শতরান। প্রথম টেস্টে চোখধাঁধানো ২২৮ রানের পরে এই টেস্টেও রুটের ব্যাটই কাঁটা হয়ে দাঁড়াল শ্রীলঙ্কা শিবিরের কাছে। তৃতীয় দিনের শেষে ইংল্যান্ডের প্রথম ইনিংসে স্কোর ৩৩৯-৯। যদিও এখনও শ্রীলঙ্কার প্রথম ইনিংসের স্কোরের (৩৮১) থেকে ৪২ রান পিছনে রয়েছে ইংল্যান্ড।

শনিবার ইয়র্কশায়ারের কিংবদন্তি জেফ বয়কটের টেস্টে ৮১১৪ রানের মাইলফলক অতিক্রম করেন তিনি। রবিবার আরও একটি কীর্তি স্পর্শ করলেন রুট। ১৯৮৫ সালে আর এক প্রাক্তন তারকা ডেভিড গাওয়ারের টানা দুই টেস্টে ডাবল সেঞ্চুরি এবং সেঞ্চুরি করার নজির ছুঁলেন তিনি। পায়ের পেশিতে টান এবং কোমরের ব্যথা উপেক্ষা করেই সারা দিন ব্যাটিং করে তিনি। শেষপর্যন্ত তাঁকে রান আউট করেন ফার্নান্দো। ৩০৯ বলের এই ধৈর্যশীল ইনিংসে ছিল ১৮টি চার। এই মুহূর্তে ৯৯ টেস্টে রুটের মোট রান ৮২৩৮।

গলের উইকেটে শ্রীলঙ্কার নতুন বাঁ হাতি স্পিনার লাসিথ এম্বুলদেনিয়া ১৩২ রানে ৭ উইকেট তুলে নিয়ে সাড়া ফেলে দিয়েছেন। এই নিয়ে তিনি জীবনের নয় নম্বর টেস্ট খেলছেন। মাইকেল ভনের মতো প্রাক্তন তারকা মনে করছেন, এখনই উইকেটে যে ভাবে বল ঘুরতে চলেছে তাতে চতুর্থ ইনিংসে কঠিন পরীক্ষার সামনে পড়তে হতে পারে রুটদের। কিন্তু ইংল্যান্ড ড্রেসিংরুমের সাহস বাড়িয়ে দিয়েছে অধিনায়কের দুর্দান্ত ব্যাটিং। রবিবার জস বাটলারের (৫৫) সঙ্গে মূল্যবান ৯৭ রান এবং পরে ডম বেসকে (৩২) সঙ্গে নিয়ে তাঁর ৮১ রানের জুটিই শ্রীলঙ্কা দলের উদ্যম শেষ করে দেয়। যা নিয়ে ম্যাচের পরে উল্লসিত বাটলার এসে বলে যান, “স্পিনের বিরুদ্ধে এই মুহূর্তে বিশ্বক্রিকেটে যারা সেরা হিসেবে পরিচিত, রুট তাদের অন্যতম। সেটা ও প্রমাণ করে দিয়েছে। ওর লড়াই ড্রেসিংরুমের মেজাজ পাল্টে দিয়েছে। আমরা মুগ্ধ হয়ে ওর ইনিংসটা দেখছিলাম। এই ইনিংসটা থেকে অনেক কিছু শেখার রয়েছে। যে কোনও প্রতিকূলতার সঙ্গে লড়াই করতে দল এখন তৈরি। আগামী দুটো দিনে খুব চিত্তাকর্ষক লড়াই হতে চলেছে বলে মনে হয় আমার।”

Advertisement


Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement