Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০১ অক্টোবর ২০২২ ই-পেপার

URL Copied

খেলা

কেউ ৭৭ তো কেউ ১৭৭ কোটি! শুধুমাত্র বিজ্ঞাপন থেকে এই ভারতীয় ক্রিকেটারদের আয় চোখ কপালে তুলবে

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২২ অক্টোবর ২০২০ ১৪:০৬
ভারতে ক্রিকেট যদি ধর্ম হয়, তবে ক্রিকেটাররা তাঁদের ফ্যানেদের কাছে ঈশ্বর। সেই ‘ঈশ্বর’দের এক এক জনের আয় শুনলে চোখ কপালে উঠতে বাধ্য। শুধু মাত্র ক্রিকেট থেকে নয়, তাঁদের আয়ের বড় উৎস বিজ্ঞাপন। আইপিএলের সময় সেই বিজ্ঞাপনের সংখ্যাও বাড়তে থাকে। দেখে নেওয়া যাক আয়ের দিক থেকে ভারতীয় ক্রিকেটারদের মধ্যে এগিয়ে রয়েছেন কোন ১০ জন।

বিরাট কোহালি: ফোর্বসের তালিকা অনুযায়ী শুধু ভারত নয়, বিশ্বের সব চেয়ে ধনী ক্রিকেটার ভারত অধিনায়ক। ফ্লিপকার্ট, অডির মতো বিভিন্ন সংস্থার বিজ্ঞাপনের মুখ তিনি। বছরে বিজ্ঞাপন থেকে তাঁর আয় প্রায় ১৭৭ কোটি টাকা।
Advertisement
মহেন্দ্র সিংহ ধোনি: আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেও জনপ্রিয়তা একটুও কমেনি প্রাক্তন ভারত অধিনায়কের। মিউচুয়াল ফান্ড হোক বা ড্রিম ইলেভেন, তিনি বিরাজমান সব জায়গাতেই। বিজ্ঞাপন থেকে তাঁর আয় ৭৭ কোটি টাকারও বেশি।

রোহিত শর্মা: ভারতীয় ক্রিকেটের ‘হিটম্যান’ কিন্তু বিজ্ঞাপনেও হিট। শুধু ক্যাডবেরি বা অ্যাডিডাস নয় তাঁর বিজ্ঞাপনের তালিকায় রয়েছে লা লিগাও। তাঁর বিজ্ঞাপন থেকে আয় প্রায় সাড়ে ৫১ কোটি টাকা।
Advertisement
হার্দিক পাণ্ড্য: পিছিয়ে নেই সদ্য বাবা হওয়া হার্দিকও। ব্যাটে বলে মাঠে যেমন তিনি অপরিহার্য, তেমনই বিজ্ঞাপনেও তাঁর দর বেশ উঁচুর দিকেই। প্রায় ৩৭ কোটি টাকা প্রতি বছর আয় করেন হার্দিক শুধু বিজ্ঞাপন থেকেই। জিলেটের মতো সংস্থার প্রচার মুখ তিনি।

যশপ্রিত বুমরা: যে ভারতীয় পেস আক্রমণ ভয় ধরায় বিশ্বের সেরা ব্যাটসম্যানদের, তাঁদের মধ্যে আয়ের দিক থেকে এগিয়ে বুমরা। ড্রিম ইলেভেনের বিজ্ঞাপনে গতির জন্য তাঁর হাত থেকে বল কেড়ে নেওয়া হলেও আয়ের দিক থেকে বঞ্চিত হন না তিনি। শুধু বিজ্ঞাপন থেকে বছরে তাঁর আয় সাড়ে ১৮ কোটি টাকা।

সুরেশ রায়না: প্রাক্তন আন্তর্জাতিক ক্রিকেটার বহু দিন ধরে ভারতীয় ক্রিকেটের বাইরে থাকলেও বিজ্ঞাপন থেকে দূরে থাকতে হয়নি। ইন্টেক্স, পিওর প্লের মতো সংস্থার হয়ে প্রায়ই দেখা যায় তাঁকে। সাড়ে ৩ কোটিরও বেশি আয় করেন তিনি শুধু মাত্র বিজ্ঞাপন থেকে।

ভুবনেশ্বর কুমার: আরেক ভারতীয় পেসারের শুধু মাত্র বিজ্ঞাপন থেকেই আয় প্রায় দেড় কোটি টাকা। নিউট্রামন্ত্রার প্রচার মুখ ভুবি চোটের জন্য আইপিএল থেকে ছিটকে গিয়েছেন।

ঋষভ পন্থ: ভারতীয় দলে নিজের জায়গা পাকা করতে না পারলেও বিজ্ঞাপনে ইতিমধ্যেই পরিচিত মুখ ঋষভ। অ্যাডিডাস, এসজি, জেএসডবলু স্টিলের বিজ্ঞাপনে প্রায়ই দেখা যায় তাঁকে। বিজ্ঞাপন থেকে তাঁরও আয় প্রায় কোটির কাছে।

রবীন্দ্র জাডেজা: জিয়ো হোক বা এশিয়ান পেইন্টস, জাড্ডু স্বচ্ছন্দ সব বিজ্ঞাপনেই। আইপিএলে চেন্নাইয়ের পারফরমান্স নিম্নমুখী হলেও জনপ্রিয়তা কমেনি এই ভারতীয় অলরাউন্ডারের। কোটি টাকার কাছাকাছি আয় রয়েছে তাঁরও শুধু মাত্র বিজ্ঞাপন থেকেই।

লোকেশ রাহুল: এ বারের আইপিএলে অরেঞ্জ ক্যাপের অন্যতম দাবিদার। জনপ্রিয়তাও বাড়ছে পাল্লা দিয়ে। বিজ্ঞাপনেও চোখে পড়ছে তাঁকে। এমপিএল ক্রিকেট হোক বা রিজার্ভ ব্যাঙ্কের বিজ্ঞাপন, রাহুলই এখন অন্যতম ভরসা তাদের প্রচারের। কোটি টাকা ছুঁই ছুঁই আয় করেন শুধু বিজ্ঞাপন থেকেই।