×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১০ মে ২০২১ ই-পেপার

হেরেও চ্যাম্পিয়ন ভারত, দর্শকে বিশ্বরেকর্ড

সুচরিতা সেন চৌধুরী
২৮ অক্টোবর ২০১৭ ১৮:৪৮
এ ভাবেই ভরে উঠেছে স্টেডিয়াম।—ফাইল চিত্র।

এ ভাবেই ভরে উঠেছে স্টেডিয়াম।—ফাইল চিত্র।

শনিবাসরীয় সন্ধ্যার প্রথম ম্যাচেই ভেঙে গেল বিশ্ব রেকর্ড। আর সেই রেকর্ড গড়ে দিল কলকাতাই।

অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ ফুটবলে এত দিন সর্বোচ্চ দর্শকের রেকর্ড ছিল চিনের হাতে। ১৯৮৫তে চিনের মাটিতেই শুরু হয়েছিল অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ। সে বার দর্শক সংখ্যা ছিল ১২ লাখ ৩০ হাজার ৯৭৬। ফাইনাল ডে-র আগে পর্যন্ত ভারত পৌঁছে গিয়েছিল ১২ লাখ ২৪ হাজার ২৭-এ। ব্যবধান মাত্র ৬৯৪৯। ব্রাজিল বনাম মালি ম্যাচেই সেই লক্ষ্যকে ছাপিয়ে গেল কলকাতার যুবভারতী ক্রীড়াঙ্গন। ৫৬ হাজার ৪৩২ জন দর্শক এসেছিলেন সেই ম্যাচ দেখতে। এই ম্যাচেই ভেঙে যায় রেকর্ড।ফাইনালের আগে পর্যন্ত দর্শক সংখ্যা ছিল ফেলেছ ১২ লাখ ৮০ হাজার ৪৫৯ জন। পরে ফাইনাল ম্যাচের সময় সেই সংখ্যা দাঁড়ায় ৬৬ হাজার ৬৮৪তে। সব মিলিয়ে এ বার ভারতে দর্শক সংখ্যা হল ১৩ লাখ ৪৭ হাজার ১৪৩।

আরও খবর
আসানসোল থেকে শিলিগুড়ি, সব রাস্তা মিশেছে যুবভারতীতে

Advertisement

এই রেকর্ডের দিনই যুবভারতীতে ফিরল ইস্টবেঙ্গল, মোহনবাগান। দুই ক্লাবের শীর্ষ কর্তারা আগের দিনই সমর্থকদের উদ্দেশে আবেদন জানিয়েছিলেন, যে দলকেই সমর্থন করুন না কেন, আপনারা আসলে ইস্টবেঙ্গল, মোহনবাগান। তাই যে যার ক্লাবের জার্সি পরেই মাঠে যান। সেই মতো অনেককেই দেখা গেল ইস্টবেঙ্গল, মোহনবাগানের জার্সিতে গ্যালারি ভরাতে। সঙ্গে স্পেন, ব্রাজিল বা ইংল্যান্ডের পতাকা নয় বরং তাঁদের হাতে ইস্ট, মোহনের পতাকাই।



ব্রাজিল-মালি ম্যাচ শেষে যুবভারতী। ছবি ফিফার সৌজন্যে।

আজকের রাতটা কেটে গেলেই কলকাতাকে আবার ফিরতে হবে স্থানীয় ফুটবলেই। সেই ইস্টবেঙ্গল, মোহনবাগানেই। তখনও এই গ্যালারি ভরবে এই দুই দলের সমর্থকে। পরিবেশটা কী একই রকম থাকবে? এই যুবভারতীর গ্যালারিকে বিশ্বকাপের জন্য ৬৬ হাজারে নামিয়ে আনা হয়েছে। অতীতে এখানে ১ লাখ ২০ হাজার দর্শক বসতে পারত। ইতিহাসে লেখা রয়েছে একবার ইস্টবেঙ্গল, মোহনবাগানের ম্যাচে এই ১ লাখ ২০ হাজারের গ্যালারিতেই ১ লাখ ৩০ হাজার লোক খেলা দেখেছিল। সে দিনও গ্যালারি ভরেছিল। এখনও ফুটবলের জন্যই গ্যালারি ভরাচ্ছেন কলকাতার মানুষ। আর এই কলকাতায় বিশ্ব ফুটবলের আসরে ভারতকে পৌঁছে দিল ইতিহাসে।

আরও খবর
বাংলার আবেগকে উসকে যুবভারতীতে আজ অল ইউরোপ ফাইনাল

ব্রাজিল-জার্মানি কোয়ার্টার ফাইনালে পুরো ভর্তি ছিল গ্যালারি। এখানে এখনও পর্যন্ত ওটাই সর্বোচ্চ। তাকে ছাপিয়ে যাওয়ার কোনও রাস্তা নেই। শেষটা কোথায় গিয়ে হবে এখন সেটাই দেখার। হাতে রয়েছে ফাইনাল। মুখোমুখি ইংল্যান্ড-স্পেন। যার জন্য তেতে রয়েছে গোটা শহর। গোটা বাংলা।

Advertisement