Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ জানুয়ারি ২০২২ ই-পেপার

খেলা

পৃথ্বী না শুভমন, ঋষভ না ঋদ্ধি? দেখে নিন প্রথম টেস্টে ভারতের সম্ভাব্য একাদশ

নিজস্ব প্রতিবেদন
১৬ ডিসেম্বর ২০২০ ০৮:০০
ওয়ান ডে, টি২০ সিরিজের পর এ বার লড়াই ৫ দিনের ফর্ম্যাটে। অ্যাডিলেডে গোলাপি বলের দিন রাতের ম্যাচ দিয়ে শুরু হচ্ছে ভারত অস্ট্রেলিয়া টেস্ট সিরিজ। ৪ টেস্টের সিরিজে দুর্দান্ত লড়াইয়ের আশা করছে ক্রিকেটবিশ্ব। বিরাট কোহালির কাছে আবার এই টেস্ট গুরুত্বপূর্ণ তার কারণ সিরিজে এই একটিই টেস্ট তিনি খেলবেন। পিতৃত্বকালীন ছুটি নিয়ে তিনি ফিরে আসছেন এই টেস্টের পরেই। সম্মানের এই টেস্টে কেমন হতে পারে ভারতের প্রথম একাদশ? ওপেনিংয়ে কি থাকছেন শুভমন? না কি পৃথ্বীতেই ভরসা রাখবে টিম ম্যানেজমেন্ট? উইকেটের পিছনে কি থাকবেন ঋদ্ধি? না কি ফের দেখা যাবে ঋষভ পন্থকে? দেখে নেওয়া যাক ভারতের সম্ভাব্য একাদশ।

ময়াঙ্ক আগরওয়াল: গোলাপি বলের টেস্টে ভারতের ওপেনার হিসেবে তিনি থাকছেন। রোহিতহীন দলে তাঁর দিকেই তাকিয়ে থাকবে দল। তবে তাঁর সঙ্গী কে হবে সেই নিয়ে প্রশ্ন থাকছেই।
Advertisement
শুভমন গিল: পঞ্জাবতনয় অনুশীলন ম্যাচে রান পেয়েছেন। তাঁর ওপর দল ভরসা করবে নাকি পৃথ্বী শ-কেই বেছে নেবে তার জন্য অপেক্ষা করতেই হবে বৃহস্পতিবার অবধি।

চেতেশ্বর পূজারা: ২০১৮-১৯ সালের টেস্ট সিরিজ জয়ী ভারতীয় দলের সেরা ব্যাটসম্যান ছিলেন তিনি। অস্ট্রেলিয়া দল এবারেও যে তাঁকে খুব বেশিক্ষণ ক্রিজে দেখতে চাইবে না তা বলাই বাহুল্য।
Advertisement
বিরাট কোহালি: একটি মাত্র টেস্ট খেলবেন তিনি এই সিরিজে। পিতৃত্বকালীন ছুটি নিয়ে দেশে ফেরার আগে দলকে জিতিয়ে ফিরতে চাইবেন তিনি।

অজিঙ্ক রাহানে: দলের সহ-অধিনায়ক তিনি। অনুশীলন ম্যাচে তাঁর ব্যাটে রানও এসেছে। স্টার্ক, কামিন্সদের সামলাতে তাঁর অভিজ্ঞতা দলের বড় ভরসা।

হনুমা বিহারী: এই দলের একমাত্র অলরাউন্ডার তিনি। ব্যাট হাতেই যদিও তাঁকে বেশি প্রতিরোধ গড়ে তুলতে হবে এই দলে। গোলাপি বলে ভারতীয় ব্যাটসম্যানরা যে পরীক্ষার মুখে পড়বে তা বলাই যায়।

ঋদ্ধিমান সাহা: গোলাপি বলে তাঁর খেলার অভিজ্ঞতা দলের বাকিদের থেকে একটু বেশি। গোলাপি কোকাবুরা বলেই তিনি ম্যাচ খেলেছিলেন মোহনবাগানের হয়ে। যদিও আন্তর্জাতিক ম্যাচের সঙ্গে সেই ম্যাচের তুলনা হয় না। তবুও ঋষভ পন্থের প্রতি দলের অনেকেরই আস্থা বেশি। বার বার ব্যর্থ হওয়া পন্থ দলে জায়গা পান কি না নজর থাকবে সেই দিকেই।

রবিচন্দ্রন অশ্বিন: গোলাপি বলে স্পিনারদের অসুবিধার কথা বার বার উঠে এসেছে। দলের অভিজ্ঞ স্পিনারের ওপরেই ভরসা রাখতে চাইবে দল।

যশপ্রীত বুমরা: ব্যাট হাতে তিনি চমকে দিয়েছেন সকলকে অনুশীলন ম্যাচে। তবে ব্যাট নয় তাঁর বলই পারে অস্ট্রেলিয়া দলকে ধরাশায়ী করতে। দিন রাতের টেস্টে অস্ট্রেলিয়াকে হারিয়ে প্রথম ধাক্কা দিতে বুমরাই হয়ে উঠতে পারেন প্রধান ভরসা।

মহম্মদ শামি: বুমরা সঙ্গী হিসেবে তাঁকে এই ম্যাচে দলে রাখতেই হবে। গোলাপি বলে তাঁর গতি সামলাতে মুশকিলে পড়তে হবে অস্ট্রেলিয়াকেও।

উমেশ যাদব: ইশান্ত শর্মার বদলে প্রথম একাদশে তাঁকেই নেওয়া হতে পারে বলে মনে করা হচ্ছে। তরুণ পেসারদের বদলে গোলাপি বলে অভিজ্ঞতাকেই এগিয়ে রাখতে চাইবে ভারতীয় দল।