×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৯ জানুয়ারি ২০২১ ই-পেপার

গতির ভয়ানক গাব্বায় এখনও অনুপ্রেরণা সৌরভের সেই ১৪৪

শান্তনু ঘোষ
কলকাতা১৫ জানুয়ারি ২০২১ ০১:৪৬
গাব্বায় রাজকীয় শতরান সৌরভের। —ফাইল চিত্র

গাব্বায় রাজকীয় শতরান সৌরভের। —ফাইল চিত্র

গাব্বায় করোনা বিধির কঠোর নিয়ম মানতে রাজি ছিল না ভারত। খেলতে রাজিও হয়নি তাঁরা ব্রিসবেনে। অস্ট্রেলিয়া দল মস্করাও করে, ভারত ব্রিসবেনে খেলতে ভয় পাচ্ছে বলে। ৬ টেস্টের ৫টিতেই হার ভারতের। তথ্য বলছে ভয় পাওয়ারই কথা, কিন্তু তার মাঝেও মাথা উঁচু করে দেয় সৌরভ গঙ্গোপাধ্যায়ের ১৪৪ রানের ইনিংস। গতির গাব্বায় কেমন ছিল ভারত-অস্ট্রেলিয়া দ্বৈরথ।

১৯৪৭ সালে ডন ব্র্যাডম্যানের অস্ট্রেলিয়ার মুখোমুখি হয়ে ছিল লালা অমরনাথের ভারত। ২২৬ রানে হারের সেই ম্যাচে ব্র্যাডম্যানের করা ১৮৫ রান, এখনও অবধি ভারতের বিরুদ্ধে গাব্বার মাঠে করা অস্ট্রেলীয়দের মধ্যে সর্বাধিক। দুই ইনিংসে ভারত একবারও দলগত ভাবেও ১০০ পার করতে পারেনি সেবার। অজি পেসার এরনি তোসাক একাই গুঁড়িয়ে দিয়েছিলেন ভারতীয় দলকে। ২ ইনিংস মিলিয়ে নিয়েছিলেন ১১টি উইকেট। অজি বোলারদের মধ্যে গাব্বায় যা আজও সর্বাধিক।

২১ বছর পর ফের গাব্বায় মুখোমুখি হয় ভারত-অস্ট্রেলিয়া। ১৯৬৮ সালের সেই ম্যাচে যদিও ফল পাল্টায়নি। মনসুর আলি খান পটৌডির ভারতের হয়ে সেই ম্যাচে সেঞ্চুরি করেন এম এল জয়সিমা। ব্রিসবেনে প্রথম ভারতীয় হিসেবে সেঞ্চুরি তাঁর দখলে। ২ ইনিংস মিলিয়ে তাঁর রান ১৭৫। ভারতীয়দের মধ্যে যা সর্বাধিক। তবুও হারতে হয় ভারতকে।

Advertisement



গ্রাফিক: শৌভিক দেবনাথ

গাব্বা মানেই ভেবে নেওয়া হয় গতির গরম তেলে ভারতীয় দলকে ভাজা ভাজা করবে অস্ট্রেলিয়া। কিন্তু সেই সবুজ পিচেও ঘূর্ণির ঝড় তুলেছিলেন ভারতের ২ স্পিনার বিষাণ সিংহ বেদী এবং এরাপল্লি প্রসন্ন। ১৯৭৭ সালে বেদী এক ইনিংসে নিয়েছিলেন ৫ উইকেট, প্রসন্ন নিয়েছিলেন ৬টি। সেই ম্যাচে ৮ উইকেট নেন প্রসন্ন। এখনও অবধি ভারতীয় বোলারদের মধ্যে গাব্বায় যা সর্বাধিক।

সচিন তেন্ডুলকর গাব্বায় খেলেছেন দুটি ম্যাচ। ১৯৯১ এবং ২০০৩ সালে তাঁর ব্যাট থেকে এসেছে মাত্র ২৩ রান। বার বার পেসারদের বলেই ফিরতে হয়েছে তাঁকে। গাব্বা বার বার খালি হাতে ফিরিয়েছে ভারতীয় ক্রিকেটের মহানায়ককে।

আরও পড়ুন: ‘চোটের আঘাত’ প্রথম দলের ৬ জন নেই, তাও যে সব কারণে ব্রিসবেনে এগিয়ে ভারত

শুক্রবার গাব্বায় নামার আগে যাঁর ইনিংসের ভিডিয়ো দেখে মাঠে নামতে চাইবে ভারত, তিনি হলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। গাব্বার মাঠেই তাঁর অবিস্মরণীয় ১৪৪ রানের ইনিংস। অধিনায়ক সৌরভের সেই পরাক্রমেই ম্যাচ ড্র করে ভারত। জেসন গিলেসপি, নাথান ব্র্যাকেনদের আগুনে গতি সামলে তাঁর ঝকঝকে ইনিংস, আজও ভারতীয়দের বিদেশের মাঠে সেরা ইনিংসের মধ্যে একটি। বর্তমান বোর্ড প্রেসিডেন্টের ইনিংস দেখে অনুপ্রাণিত হতেই পারেন রাহানেরা।

আরও একজন ভারতীয় ব্যাটসম্যানের ইনিংস স্মরণীয় হয়ে রয়েছে ব্রিসবেনের মাঠে। ওপেনার মুরলী বিজয় ২০১৪ সালে করেছিলেন ১৪৪ রান। মিচেল স্টার্ক, মিচেল জনসন, জস হ্যাজেলউডদের বিরুদ্ধে তাঁর সেই ইনিংস যদিও ভারতের হার বাঁচাতে পারেনি।

আরও পড়ুন: ফের চোট পুকোভস্কির, ব্রিসবেনে তাঁর বদলে দলে এলেন হ্যারিস​

এখনও অবধি গাব্বায় একটি টেস্টেও জিততে পারেনি ভারত। শুক্রবার থেকে শুরু হতে চলা টেস্টে রাহানেরা জিততে পারলে তৈরি হবে প্রথম জয়ের ইতিহাস। সঙ্গে রয়েছে অস্ট্রেলিয়ার মাঠে দ্বিতীয়বার সিরিজ জয়ের হাতছানি। চোট-আঘাতে জর্জরিত ভারতীয় দল সেই অঘটন ঘটাতে পারে কি না সেই দিকেই তাকিয়ে থাকবেন সমর্থকরা।

Advertisement