×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৬ জুন ২০২১ ই-পেপার

রাহানেদের শিবিরে এখন ভিলেন ফিজিয়ো, পড়তে পারেন সৌরভের প্রশ্নের মুখে

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১৬ জানুয়ারি ২০২১ ১১:২১
ব্রিসবেনে চোট পান সাইনি। ছবি: টুইটার থেকে

ব্রিসবেনে চোট পান সাইনি। ছবি: টুইটার থেকে

ভারতীয় দল এখন মিনি হাসপাতাল। চোট পেয়ে মাঠের বাইরে যে ক্রিকেটাররা, তাঁদের নিয়েই হয়তো একটা প্রথম একাদশ তৈরি করা যাবে। এমন অবস্থায় প্রশ্ন উঠছে ভারতীয় দলের ফিজিয়োদের কাজের চাপ এবং চোট থেকে সারিয়ে তোলার ব্যবস্থা নিয়ে। ভারতীয় দলের ভিলেন এখন তাঁরাই। বিসিসিআই সুত্রে জানা গিয়েছে, তাঁদের প্রশ্ন করতে পারেন স্বয়ং প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়।

শুক্রবার চোটের তালিকায় নতুন সংযোজন পেসার নবদীপ সাইনি। ৭.৫ ওভার বল করে কুঁচকির চোটের জন্য মাঠ থেকে বেরিয়ে যান তিনি। শনিবারও বল করতে দেখা যায়নি তাঁকে। চোটের তালিকা এতটাই দীর্ঘ যে ইংল্যান্ডের বিরুদ্ধে দল বেছে নিতেও সমস্যায় পড়বেন নির্বাচকরা। ভারতীয় দলের সঙ্গে ২জন ফিজিয়ো এবং কন্ডিশনার কোচ রয়েছেন। তবুও এত চোট বেশ চিন্তার কারণ হয়ে উঠেছে। মনে করা হচ্ছে ফিজিয়ো নীতিন পটেল এবং যোগেশ পারমারের সঙ্গে কন্ডিশনার কোচ নিক ওয়েব এবং সোহম দেসাইকে কঠিন প্রশ্নের মুখে পড়তে হবে।

উল্টো দিকে অস্ট্রেলিয়া যখন তাঁদের সেরা বোলিং অ্যাটাক নিয়েই গোটা সিরিজ খেলতে পারল, তখন ভারতের প্রতি ম্যাচেই কেউ না কেউ চোটের কারণে বাদ পড়েছে। প্রথম টেস্টের পর বাদ গিয়েছিলেন মহম্মদ শামি। তার পর উমেশ যাদব, যশপ্রীত বুমরা এবং রবিচন্দ্রন অশ্বিনকেও চোটের জন্য হারায় ভারত।

Advertisement

আরও পড়ুন: প্রশংসার সঙ্গেই সমালোচনা সানির

শুধু বোলাররাই নন, চোটের জন্য দলের বাইরে হনুমা বিহারী, রবীন্দ্র জাডেজা এবং লোকেশ রাহুলও। এক অভিজ্ঞ ফিজিয়ো বলেন, “শামি, বুমরা, জাডেজার কথা ধরছি না। ওরা আইপিএল খেলে এসেছে, ক্লান্ত ছিল টানা খেলে। কিন্তু উমেশের তো তা নয়, সাইনিও আইপিএল প্রায় খেলেনি। অস্ট্রেলিয়াতেও সব ম্যাচ খেলেছে এমন নয়। ওদের কেন চোট লাগবে?” হনুমাও এইপিএল খেলেননি। সাদা বলের সিরিজেও তিনি ছিলেন না। সিরিজের প্রথম ২ টেস্টে যে লম্বা ইনিংস খেলেছেন, এমনটাও নয়। কিন্তু চোটের কবলে তিনিও।

বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায় নিজে নীতিন পটেলদের প্রশ্ন করতে পারেন বল মনে করা হচ্ছে। বিসিসিআইয়ের এক কর্তা বলেন, “২৭ জানুয়ারি থেকে ভারতীয় দল আবার জৈব সুরক্ষা বলয়ের মধ্যে ঢুকে পড়বে। তার আগে সৌরভ এবং জয় শাহের প্রশ্নের মুখে পড়তে হতে পারে দলের ফিজিয়োদের।”

আরও পড়ুন: রোহিতকেও প্রায় হাসপাতালে পাঠাচ্ছিলেন পরিবর্ত হিসেবে নামা পৃথ্বী শ​

ইংল্যান্ড সিরিজের আগে নির্বাচকদের কাছে চ্যালেঞ্জ পেস বোলার বেছে নেওয়া। ইশান্ত শর্মা ছাড়া কোনও সিনিয়র পেসার সুস্থ নেই। ভুবনেশ্বর কুমার এখনও সেই ভাবে লাল বলে ক্রিকেট খেলেননি। হনুমাকেও ইংল্যান্ড সিরিজে পাওয়া যাবে না বলেই মনে করা হচ্ছে। ইতিমধ্যেই তিনি ভারতে ফিরে এসেছেন।

Advertisement