×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৬ জুন ২০২১ ই-পেপার

খেলা

ফিরছেন রোহিত? আর কী পরীক্ষা-নিরীক্ষা? দেখুন তৃতীয় টি২০-তে ভারতের সম্ভাব্য একাদশ

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১৬ মার্চ ২০২১ ০৬:০৫
দ্বিতীয় ম্যাচে জিতে ইংল্যান্ডের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজে সমতা ফিরিয়েছে ভারত। এবার সিরিজে এগিয়ে যাওয়ার লক্ষ্যে কী দল নামাবে ভারত? দেখে নিন তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচে ভারতের সম্ভাব্য একাদশ।

রোহিত শর্মা: প্রথম ম্যাচে টস করতে যাওয়ার সময় বিরাট কোহলী বলেছিলেন, রোহিতকে প্রথম দুটি ম্যাচে বিশ্রাম দেওয়া হয়েছে। ফলে অধিনায়কের কথার রেশ ধরে বলাই যায়, এই ম্যাচে রোহিতই ওপেন করবেন।
Advertisement
ঈশান কিষাণ: আগের ম্যাচে অভিষেক হওয়া কিষাণকে ওপেন করতে পাঠিয়েছিল ভারতীয় টিম ম্যানেজমেন্ট। ৩২ বলে ৫৬ রান করে ম্যাচের সেরার পুরস্কার পেয়েছেন কিষাণ। এই ম্যাচেও রোহিতের সঙ্গী হতে চলেছেন তিনিই।

বিরাট কোহলী: আগের ম্যাচেই ছন্দ ফিরে পেয়েছেন অধিনায়ক। যতই বীরেন্দ্র সহবাগ প্রশ্ন তুলুন যে, কেন কোহলী নিজে বিশ্রাম নেবেন না, অন্তত এই ম্যাচে তাঁর বিশ্রাম নেওয়ার তেমন কোনও সম্ভাবনা নেই।
Advertisement
ঋষভ পন্থ: অনেকেই বলছেন সেই অস্ট্রেলিয়া সফর থেকে ভারতীয় দলটাকে ঋষভই চালাচ্ছেন নিজের ব্যাটিং দিয়ে। এই ম্যাচেও চার নম্বরে সম্ভবত তিনিই নামছেন। তাছাড়া যদি কে এল রাহুল না খেলেন, তাহলে উইকেটের পেছনে দাঁড়ানোর জন্য ঋষভ ছাড়া আর কেউ নেই।

শ্রেয়স আইয়ার: প্রথম ম্যাচে ভারত হারলেও শ্রেয়স বুঝিয়ে দিয়েছিলেন তিনি ছন্দে আছেন। তাঁর ব্যাট থেকে এসেছিল ৪৮ বলে ৬৭ রান। পরের ম্যাচে ঈশান, কোহলীর দাপটে ৮ বলের বেশি খেলার সুযোগ পাননি। এই ম্যাচেও তিনি পাঁচে নামতে পারেন।

হার্দিক পাণ্ড্য: টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে ব্যাটসম্যান হার্দিকের থেকেও বোলার হার্দিককে এই সিরিজে বেশি করে দেখে নিতে চাইছে ভারতীয় টিম ম্যানেজমেন্ট। ফলে এই ম্যাচেও সম্ভবত খেলছেন তিনি।

রাহুল তেওয়াটিয়া: প্রথম ম্যাচের আগে বিরাট কোহলী বলেছিলেন এই সিরিজে বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা তিনি এবং তাঁর দল করবেন। কারণ টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে সবাইকে দেখে নেওয়ার এটাই শেষ সুযোগ। ফলে গত আইপিএলে নজর কাড়া তেওয়াটিয়ার এই ম্যাচে খেলার সম্ভাবনা রয়েছে।

নবদীপ সাইনি: প্রথম দুটি ম্যাচে খেলা ভুবনেশ্বর কুমারের জায়গায় এই ম্যাচে সাইনিকে খেলিয়ে দেখে নিতে পারেন কোহলীরা। এই ডানহাতি জোরে বোলারই হয়ত নতুন বলে ভারতের বোলিং আক্রমণ শুরু করতে পারেন।

যুজবেন্দ্র চহাল: প্রথম দুটি ম্যাচে ভারতীয় বোলারদের মধ্যে সবথেকে বেশি রান চহালই দিয়েছিলেন। তবু বরুণ চক্রবর্তী ফিটনেস পরীক্ষায় পাস করতে না পারায় চহালকে এই ম্যাচেও খেলানো হবে বলে মনে করা হচ্ছে।

অক্ষর পটেল: প্রথম ম্যাচে খেলার পর দ্বিতীয় ম্যাচে বাদ পড়েছিলেন ছন্দে থাকা অক্ষর। সবাইকে সুযোগ দেওয়ার জন্যই আগের ম্যাচে তাঁকে বাদ দেওয়া হয়েছিল। কিন্তু তৃতীয় ম্যাচে সাইনির সঙ্গে তাঁকে আবার বোলিং শুরু করতে দেখলে অবাক হওয়ার কিছু থাকবে না।

টি নটরাজন: ভুবনেশ্বর কুমারের মতো প্রথম দুটি ম্যাচে খেলেছেন শার্দূল ঠাকুরও। ফলে ভুবির মতো শার্দূলকেও হয়ত এই ম্যাচে বসতে হতে পারে। তাঁর বদলে দলে আসতে পারেন দশের হয়ে ৩টি টি-টোয়েন্টি ম্যাচ খেলা টি নটরাজন।