Advertisement
১৮ জুলাই ২০২৪
Neeraj Chopra

জ্যাভলিনে সোনা নীরজের! অলিম্পিক্সের আগে ফর্মে ভারতীয় অ্যাথলিট, ছুড়লেন ৮৫.৯৭ মিটার

অলিম্পিক্সের প্রস্তুতি সেরে নিলেন নীরজ চোপড়া। ফিনল্যান্ডে পাভো নুরমি গেমসে জ্যাভলিনে সোনা জিতলেন ভারতীয় অ্যাথলিট।

sports

নীরজ চোপড়া। ছবি: এক্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ জুন ২০২৪ ২২:৫৭
Share: Save:

ফর্মে নীরজ চোপড়া। প্যারিস অলিম্পিক্সের এক মাস আগে আরও একটি সোনা জিতলেন তিনি। ফিনল্যান্ডে পাভো নুরমি গেমসে জ্যাভলিনে সোনা জিতলেন ভারতীয় অ্যাথলিট। অলিম্পিক্সের প্রস্তুতি সেরে নিলেন তিনি। তবে এই প্রতিযোগিতাতেও ৯০ মিটার ছোড়া হল না নীরজের। ৮৫.৯৭ মিটার ছুড়লেন রিয়ো অলিম্পিক্সে সোনাজয়ী ভারতীয় অ্যাথলিট।

আগের বার চোটের কারণে এই প্রতিযোগিতায় নামেননি নীরজ। কিন্তু এ বার অলিম্পিক্সের আগে নিজেকে শেষ বারের মতো ঝালিয়ে নিতে চেয়েছিলেন তিনি। এর আগে দোহায় ডায়মন্ড লিগে রুপো ও ভারতে ফেডারেশন কাপে সোনা জিতেছিলেন তিনি। ফিনল্যান্ডের প্রতিযোগিতাতেও ফেভারিট ছিলেন নীরজ। নিজের সম্মান রাখলেন তিনি।

প্রথম প্রয়াসে ৮৩.৬২ মিটার জ্যাভলিন ছোড়েন নীরজ। এগিয়ে যান তিনি। বাকিদের মধ্যে ফিনল্যান্ডের টনি কেরানেন ৮২.৫৯ মিটার ছোড়েন। খুব একটা পিছনে ছিলেন না গ্রেনাডার অ্যান্ডারসন পিটার্স। ৮২.৫৮ মিটার ছোড়েন তিনি। দ্বিতীয় প্রয়াসে ভাল করতে পারেননি নীরজ। ছোড়েন ৮৩.৪৫ মিটার। নীরজকে ছাপিয়ে যান ফিনল্যান্ডেরই ওলিভের হেলান্ডার। ৮৩.৯৬ মিটার ছোড়েন তিনি। দ্বিতীয় স্থানে চলে যান নীরজ।

তৃতীয় প্রয়াসে আবার শীর্ষস্থান দখল করেন নীরজ। ভারতীয় অ্যাথলিট ছোড়েন ৮৫.৯৭ মিটার। সেই থ্রো তাঁকে সোনা এনে দেয়। বাকি প্রতিযোগীরা অনেক চেষ্টা করেও নীরজকে টপকাতে পারেননি। নীরজও বুঝতে পারছিলেন তৃতীয় থ্রো-ই তাঁকে সোনা এনে দেবে। তাই চতুর্থ প্রয়াসে বেশি জোর লাগাননি তিনি। ছোড়েন ৮২.২১ মিটার। শেষ দু’টি প্রয়াসে ইচ্ছা করেও ফাউল ছোড়েন তিনি।

শেষ পর্যন্ত ৮৫.৯৭ মিটারের থ্রো তাঁকে সোনা এনে দেয়। তবে এ বারও ৯০ মিটার ছুড়তে পারলেন না নীরজ। একটি আক্ষেপ থেকেই গেল তাঁর। দ্বিতীয় স্থানে শেষ করলেন কেরানেন। তিনি ছোড়েন ৮৪.১৯ মিটার। ৮৩.৯৬ মিটার ছুড়ে তৃতীয় স্থানে শেষ করেন ওলিভের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Neeraj Chopra Javelin Indian Athlete
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE