Advertisement
৩১ জানুয়ারি ২০২৩
Wrestling

কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রকের পদক্ষেপে অখুশি কুস্তিগিররা, প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ দাবি

কুস্তির কাজকর্ম চালানোর জন্যে দায়িত্ব দেওয়া হয়েছে মেরি কমের নেতৃত্বাধীন কমিটিকে। তার পরেও খুশি হতে পারছেন না কুস্তিগিররা। তাঁদের অভিযোগ, কেন্দ্রীয় সরকার নতুন কমিটি তৈরি করার আগে পরামর্শ করেনি।

বিনেশ, বজরংদের অভিযোগ, কেন্দ্রীয় সরকার নতুন কমিটি তৈরি করার আগে পরামর্শ করেনি।

বিনেশ, বজরংদের অভিযোগ, কেন্দ্রীয় সরকার নতুন কমিটি তৈরি করার আগে পরামর্শ করেনি। ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৪ জানুয়ারি ২০২৩ ২১:২৫
Share: Save:

যৌন হেনস্থায় অভিযুক্ত জাতীয় কুস্তি সংস্থার সভাপতি ব্রিজভূষণ শরন সিংহের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে কেন্দ্রীয় সরকার। তাঁকে আপাতত দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। কুস্তির কাজকর্ম চালানোর জন্যে দায়িত্ব দেওয়া হয়েছে মেরি কমের নেতৃত্বাধীন কমিটিকে। তার পরেও খুশি হতে পারছেন না কুস্তিগিররা। তাঁদের অভিযোগ, কেন্দ্রীয় সরকার নতুন কমিটি তৈরি করার আগে পরামর্শ করেনি।

Advertisement

যন্তরমন্তরে ধর্নায় উপস্থিত থাকা বজরং পুনিয়া, বিনেশ ফোগত, সরিতা মোর এবং সাক্ষী মালিক টুইটারে নিজেদের ক্ষোভ উগরে দিয়েছেন। প্রত্যেকেরই ভাষা এক। লিখেছেন, “আমাদের আশ্বাস দেওয়া হয়েছিল যে তদন্ত কমিটি গঠন করার আগে পরামর্শ নেওয়া হবে। দুঃখজনক যে আমাদের কথা শোনা হয়নি।” প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুরকে তিন জনই ‘ট্যাগ’ করেছেন।

বিশ্ব চ্যাম্পিয়নশিপে পদকপ্রাপ্ত গীতা ফোগত আলাদা টুইট করে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ দাবি করেছেন। তিনি লিখেছেন, “প্রধানমন্ত্রীর কাছে আমার অনুরোধ, দেশের সমস্ত মেয়ে এবং বোনেরা আপনার দিকে অনেক আশা এবং প্রত্যাশা নিয়ে তাকিয়ে রয়েছে। যদি আমরা ন্যায়বিচার না পাই, তা হলে দেশের পক্ষে সেটা খুবই দুর্ভাগ্যজনক হবে।” তার আগে বিনেশ টুইট করেন, “সত্যকে সমস্যায় ফেলা যায়, কিন্তু হারানো যায় না।” তার কিছু ক্ষণ আগে আর একটি টুইটে তিনি লেখেন, “যদি তোমার লক্ষ্য বড় থাকে, তা হলে আত্মবিশ্বাসও তুঙ্গে থাকতে হবে।”

সোমবার কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুর কমিটির পাঁচ সদস্যের নাম ঘোষণা করেন। দেশের প্রথম সারির এক ঝাঁক কুস্তিগিরের তিন দিনের অবস্থান প্রতিবাদের পর শনিবার তদন্ত কমিটি গঠনের আশ্বাস দিয়েছিলেন কেন্দ্রীয় মন্ত্রী। বিক্ষোভকারী কুস্তিগিরদের সঙ্গে শুক্রবার রাতে দীর্ঘ বৈঠক করেছিলেন অনুরাগ। মেরির নেতৃত্বাধীন কমিটিতে রয়েছেন অলিম্পিক পদকজয়ী কুস্তিগির যোগেশ্বর দত্ত, প্রাক্তন ব্যাডমিন্টন খেলোয়াড় এবং মিশন অলিম্পিক সেলের সদস্য তৃপ্তি মুরগুন্ডে, ‘টপস’-এর প্রাক্তন শীর্ষ কর্তা রাজাগোপালন এবং সাইয়ের প্রাক্তন এক্সিকিউটিভ ডিরেক্টর রাধিকা শ্রীমন। সংশ্লিষ্ট সব পক্ষের সঙ্গে কথা বলে কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রককে রিপোর্ট দেবে এই কমিটি।

Advertisement

অনুরাগ বলেন, ‘‘যৌন হেনস্থার যে অভিযোগ উঠেছে, তার তদন্ত করবে মেরি কমের নেতৃত্বাধীন পাঁচ সদস্যের কমিটি। সব পক্ষের সঙ্গে কথা বলে এক মাসের মধ্যে রিপোর্ট জমা দিতে বলা হয়েছে কমিটিকে। আপাতত কুস্তি ফেডারেশনের সভাপতি দায়িত্ব পালন করবেন না। সংস্থার দৈনন্দিন কাজ থেকে তাঁকে দূরে থাকতে বলা হয়েছে। সংস্থার প্রতি দিনের কাজ আগামী এক মাস এই কমিটি দেখাশোনা করবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.