×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২০ জানুয়ারি ২০২১ ই-পেপার

খেলা

আইপিএল-এ নবম দল এলে ভাগ্য ফিরতে পারে এই ৭ ক্রিকেটারের

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২৫ নভেম্বর ২০২০ ০১:০৬
শোনা যাচ্ছে পরবর্তী আইপিএল হতে পারে ৯ দল নিয়ে। নতুন দল হলে স্বাভাবিক ভাবেই তাতে সুযোগ পাবেন অনেক ক্রিকেটার। তবে এমন কিছু বিখ্যাত ক্রিকেটার রয়েছেন যাঁদের ভাগ্যের চাকা ঘুরিয়ে দিতে এই নবম দল। কেউ হয়তো সুযোগ পাননি আইপিএল-এ, কেউ আবার পাননি প্রাপ্য মান। তেমনই কয়েক জনকে বেছে নিলাম আমরা।

কেন উইলিয়ামসন: সানরাইজার্স হায়দরাবাদের এই ব্যাটসম্যান সব সময় থেকেছেন ডেভিড ওয়ার্নারের ছায়ায়। এ বারের আইপিএল-এ ১২ ম্যাচে ৩১৭ রান করা কিউই অধিনায়ককে অনেক সময়ই নিজের পছন্দের জায়গায় নামতে দেখা যায়নি।
Advertisement
নিউজিল্যান্ডের অধিনায়ক নিজে বিশ্বের সেরা ব্যাটসম্যানের অন্যতম। নতুন দলে অধিনায়ক হিসেবে তিনি যোগ দিলে আরও ভাল ভাবে নিজেকে মেলে ধরার সুযোগ পাবেন তিনি।

সুরেশ রায়না: আইপিএল চলাকালীনই চেন্নাই সুপার কিংস তাঁর নাম ছেঁটে ফেলেছিল ওয়েবসাইট থেকে। সদ্য আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়া বাঁহাতি এই ব্যাটসম্যান আইপিএল-এ দারুণ সফল। তাঁকে পেতে চাইবে যে কোনও দলই।
Advertisement
আইপিএল-এর নতুন দল তাঁকে নিলে নিজেকে প্রমাণ করার বড় সুযোগ থাকবে রায়নার কাছে। সেই দিকে নিশ্চয়ই তাকিয়ে থাকবেন তিনি।

শাকিব আল হাসান: বাংলাদেশের এই অলরাউন্ডারকে পেতে চাইবে যে কোনও দল। তাঁকে পুরোপুরি কাজে লাগাতে পারেনি আইপিএল-এর কোনও দলই। কলকাতা বা হায়দরাবাদ কোনও দলেই যেন নিজেকে তিনি মেলে ধরতে পারেননি।

নতুন দলে তিনি সুযোগ পেলে, বিশ্বকাপে একার কাঁধে যে ভাবে দলকে টানছিলেন সেই ভাবে দায়িত্ব নিতেই পারেন। নিজের প্রতিভার প্রতি সুবিচার করতে নতুন দলে যেতে চাইবেন তিনিও।

মুজিব উর রহমান: তরুণ আফগান স্পিনারকে ব্যবহারই করেনি কিংস ইলেভেন পঞ্জাব। এ বারের আইপিএল-এ তিনি খেলেছেন মাত্র ২ ম্যাচ।

নতুন দলে তাঁর বাঁহাতি স্পিন কিন্তু হয়ে উঠতে পারে তুরুপের তাস। পঞ্জাব ছেড়ে নতুন দলের অপেক্ষায় থাকবেন তিনি।

জো রুট: ইংরেজ টেস্ট দলের অধিনায়ক আইপিএল নিলামে থেকে গিয়েছিলেন অবিক্রিত। নতুন দল এলে তাঁর সুযোগ থাকবে সব চেয়ে বেশি। শুধু টেস্ট নয়, এক দিনের ক্রিকেটেও তিনি রয়েছেন বিশ্বের প্রথম ১০ ব্যাটসম্যানের মধ্যে। তবুও সুযোগ পাননি আইপিএল খেলার।

তাঁর মতো ক্রিকেটারকে পেতে ঝাঁপাতেই পারে নতুন দল। তিনিও চাইবেন উপেক্ষার জবাব দিতে।

হরভজন সিংহ: ভারতের হয়ে ১০৩ টেস্ট ম্যাচ খেলা ভাজ্জি আজও কার্যকরী বোলার। আইপিএল-এ মুম্বই এবং চেন্নাই দলের হয়ে খেলা এই অফ স্পিনারের সংগ্রহ ১৫০ উইকেট।

নতুন দলে সুযোগ পেলে তিনি আজও চাইবেন নিজেকে মেলে ধরতে। তাঁর কব্জির ভেল্কি দেখানোর সুযোগ আরও একবার চাইবেন তিনি।

ক্রিস লিন: বিশ্বের বিভিন্ন দেশে টি২০ লিগ খেলা এই অজি ব্যাটসম্যানকে একটা ম্যাচেও খেলার সুযোগ দেয়নি মুম্বই। নিয়মিত ওপেনার রোহিতের চোট লাগার পরেও ঈশান কিষাণকে তারা বেছে নিয়েছিল ওপেনার হিসেবে।

নিলামে তাঁকে হয়তো ছেড়ে দেবে মুম্বই। নতুন দলে ওপেনার হিসেবে সুযোগ পেলে এই মারকুটে ব্যাটসম্যান চাইবেন উপেক্ষার জবাব দিতে।