Advertisement
১১ মে ২০২৪
Sanju Samson

আরসিবি জয়রথ থামানোর পরীক্ষা সঞ্জুর রাজস্থানের

স্বপ্নের দৌড় চলছে আরসিবি-র দুই বিদেশি ব্যাটসম্যান, ডিভিলিয়ার্স ও ম্যাক্সওয়েলের। এ বারে ওপেনার হিসেবে খেলা কোহালির ব্যাট তেমন ভাবে বড় রান না এলেও অন্য দুই তারকা সেই অভাব মিটিয়ে দিচ্ছেন।

মহড়া: রাজস্থানের বিরুদ্ধে নামার প্রস্তুতিতে বিরাট। বুধবার।

মহড়া: রাজস্থানের বিরুদ্ধে নামার প্রস্তুতিতে বিরাট। বুধবার। টুইটার

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২২ এপ্রিল ২০২১ ০৬:২৯
Share: Save:

এতটা ভাল শুরু কোনও আইপিএলে করতে পারেনি তারা। টানা তিনটি ম্যাচ জিতে হ্যাটট্রিক। মুম্বইয়ে আজ, রাজস্থান রয়্যালসের বিরুদ্ধেও সেই ছন্দ ধরে রাখতে চাইবে বিরাট কোহালি, এবি ডিভিলিয়ার্সদের রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর।

স্বপ্নের দৌড় চলছে আরসিবি-র দুই বিদেশি ব্যাটসম্যান, ডিভিলিয়ার্স ও ম্যাক্সওয়েলের। এ বারে ওপেনার হিসেবে খেলা কোহালির ব্যাট তেমন ভাবে বড় রান না এলেও অন্য দুই তারকা সেই অভাব মিটিয়ে দিচ্ছেন। শেষ ম্যাচে কলকাতা নাইট রাইডার্সের বিরুদ্ধে চাপে পড়ে যাওয়া দলকে দু’শো পার করিয়ে দেন আগ্রাসী ম্যাক্সওয়েল ও অপ্রতিরোধ্য ডিভিলিয়ার্স। আরসিবি যেমন তিনটিতে তিনটি জিতে নামছে, তেমনই তাদের প্রতিপক্ষের অবস্থা সম্পূর্ণ বিপরীত। রাজস্থান রয়্যালস তিনটির মধ্যে মাত্র একটি ম্যাচ জিতে এই মুহূর্তে কোণঠাসা অবস্থায়। শেষ ম্যাচে চেন্নাই সুপার কিংসের কাছেও হেরে গিয়েছে তারা। আরসিবি ব্যাটিং যেমন উড়ছে, তেমনই সমস্যায় রয়েছে রয়্যালস ব্যাটিং। সঞ্জু স্যামসন লড়াই করছেন। পঞ্জাব কিংসের বিরুদ্ধে দারুণ সেঞ্চুরি করেও জেতাতে পারেননি। ডেভিড মিলার, ক্রিস মরিস দারুণ খেলে দিল্লি ক্যাপিটালসের বিরুদ্ধে ম্যাচ জিতিয়েছেন। কিন্তু ধারাবাহিকতার অভাব স্পষ্ট। রয়্যালস সব চেয়ে বড় ধাক্কা খেয়েছে বেন স্টোকস চোট পেয়ে ছিটকে যাওয়ায়। তার উপরে চোটের জন্য নেই ফাস্ট বোলার জফ্রা আর্চারও। শুরুর দিকটায় থাকতে পারবেন না আর্চার। তাই রয়্যালসের জোরে বোলিং বিভাগও দুর্বল হয়ে পড়েছে।

মনে করা হয়, জস বাটলার সাদা বলের ক্রিকেটে খুবই বিপজ্জনক ব্যাটসম্যান। এ বারের আইপিএলে অনেক প্রত্যাশা ছিল তাঁর উপরে। কিন্তু বাটলার এখনও দারুণ কিছু করতে পারেননি। তবে আশার কথা হচ্ছে, চেন্নাইয়ের বিরুদ্ধে ভয়ঙ্কর হয়ে ওঠার লক্ষণ দেখিয়েছেন ইংল্যান্ডের তারকা ব্যাটসম্যান। বাটলার কি ডিভিলিয়ার্স-ম্যাক্সওয়েলের উত্তর হতে পারবেন?

এর মধ্যেই আরসিবির স্পিনার-অলরাউন্ডার ওয়াশিংটন সুন্দর আবার বলেছেন, ভারতীয় দলের হয়ে টেস্টে সাফল্য তাঁকে আত্মবিশ্বাসী করে তুলেছে। আর সেই আত্মবিশ্বাস নিয়ে তিনি আইপিএলে খেলতে নেমেছেন। সম্প্রতি অস্ট্রেলিয়ায় স্মরণীয় টেস্ট সিরিজ জয়ের সফরে ব্রিসবেনে অভিষেক হয় ওয়াশিংটনের। সেখানে প্রথম ইনিংসে ৬২ রানের প্রত্যয়ী ইনিংস খেলেন। সঙ্গে তিনটি উইকেটও নেন। দ্বিতীয় ইনিংসে রান তাড়া করার সময় মূল্যবান ২২ রান আসে তাঁর ব্যাট থেকে। ‘‘টেস্ট ক্রিকেটে ভাল করলে যে কারও আত্মবিশ্বাস বাড়ে। বিশেষ করে ভারতীয় টেস্ট দলের হয়ে খেলার সুযোগ পাওয়া বিরাট প্রাপ্তি। দারুণ খেলছে আমাদের দল। তাই জায়গা পাওয়াটাই স্বপ্নপূরণের মতো,’’ বলছেন ওয়াশিংটন। যোগ করছেন, ‘‘আমরা সেরা দু’টি দলের বিরুদ্ধে পর-পর খেললাম। অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড। এই দু’টি দলের বিরুদ্ধে ভাল খেলা আমার মনোবল অনেক বাড়িয়ে দিয়েছে।’’ আইপিএলে দর্শকশূন্য স্টেডিয়ামে খেলার প্রভাব কতটা? বিরাটের দলের দীর্ঘকায় স্পিনার বলছেন, ‘‘এই নিয়ে টানা দু’বছর এ রকম হচ্ছে। গত বছর সংযুক্ত আরব আমিরশাহিতেও ফাঁকা স্টেডিয়ামে খেলা হয়েছিল। এখন আমরা অভ্যস্ত হয়ে গিয়েছি। তবে সব সময়ই চাইব দর্শক ভর্তি স্টেডিয়ামে খেলতে।’’ ওয়াশিংটন অবশ্য দ্রুত যোগ করছেন, ‘‘এখন যা পরিস্থিতি, আমরা যে খেলার সুযোগ পাচ্ছি, এটাই অনেক।’’ এ বার তরুণ প্রজন্মের আর এক প্রতিভা সঞ্জু স্যামসনকে আটকানোর পরীক্ষা ওয়াশিংটনের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Virat Kohli Sanju Samson
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE