Advertisement
১৮ মে ২০২৪
IPL 2022

IPL 2022: পঞ্জাব ব্যাটিংকে থামানোই লক্ষ্য হায়দরাবাদের

সানরাইজ়ার্স গত বছর আইপিএলে জিতেছিল মাত্র তিনটি ম্যাচ। আর এ বার পাঁচটি ম্যাচের মধ্যে তিনটিতে জিতে রয়েছে কেন উইলিয়ামসনের নেতৃত্বাধীন দল।

ছন্দে: রানের মধ্যে রয়েছেন কেন (উপরে) ও মায়াঙ্ক।

ছন্দে: রানের মধ্যে রয়েছেন কেন (উপরে) ও মায়াঙ্ক। ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৭ এপ্রিল ২০২২ ০৬:৪৭
Share: Save:

কেকেআরকে শুক্রবার ব্রেবোর্ন স্টেডিয়ামে হারানোর ৪৮ ঘণ্টার মধ্যেই রাহুল ত্রিপাঠীরা, আজ রবিবার দুপুরে ডি ওয়াই পাটিল স্টেডিয়ামে খেলতে নামছেন পঞ্জাব কিংসের বিরুদ্ধে।

সানরাইজ়ার্স গত বছর আইপিএলে জিতেছিল মাত্র তিনটি ম্যাচ। আর এ বার পাঁচটি ম্যাচের মধ্যে তিনটিতে জিতে রয়েছে কেন উইলিয়ামসনের নেতৃত্বাধীন দল। বিপক্ষ পঞ্জাব কিংসও জিতেছে পাঁচটির মধ্যে তিনটি ম্যাচে। কিন্তু নেট রানরেটের বিচারে তারা রয়েছে তিন নম্বরে। আর সানরাইজ়ার্স রয়েছে ১০ দলের মধ্যে সাত নম্বরে।

রবিবারের এই ম্যাচ সে অর্থে পঞ্জাব কিংসের ব্যাটিংয়ের সঙ্গে হায়দরাবাদের বোলিংয়ের। মায়াঙ্ক আগরওয়াল, শিখর ধওয়ন, জনি বেয়ারস্টো, লিয়াম লিভিংস্টোন, শাহরুখ খান, ওডিয়েন স্মিথ বনাম ভুবনেশ্বর কুমার, উমরান মালিক, মার্কো জ্যানসেন ও টি নটরাজন। শেষ জন আবার নতুন বলে বা শেষের ওভারে সমান কার্যকর।

ব্যাটিং শক্তির জন্যই তাঁদের পাঁচটি ম্যাচের চারটিতেই ১৮০-র উপরে রান করেছে পঞ্জাব। এ বারের আইপিএলে যে সাত বার ব্যাটিং করতে নামা দল পাওয়ার প্লে-তে ৬০ বা তার বেশি রান করেছে, তার মধ্যে চারটিই পঞ্জাবের দখলে। যদিও হায়দরাবাদের ব্যাটিংও উপেক্ষা করার মতো হচ্ছে না। কেন উইলিয়ামসন, অভিষেক শর্মা শুরুতে আক্রমণাত্মক খেললেও মাঝের দিকে পরিস্থিতি বুঝে বিপক্ষ বোলারদের আক্রমণ শানাচ্ছেন উইকেটকিপার ব্যাটার নিকোলাস পুরান এবং এডেন মার্করাম।

হায়দরাবাদ দলের প্রধান কোচ টম মুডি মনে করছেন, দলের এই সাফল্যের নেপথ্যে রয়েছেন জম্মু-কাশ্মীরের ২২ বছর বয়সি ফাস্ট বোলার উমরান মালিকও। পাশাপাশি, রাহুল ত্রিপাঠি, এডেন মাকর্রাম এবং অধিনায়ক কেন উইলিয়ামসনের অবদানও স্বীকার করেছেন তিনি।

মুডি দলের সিনিয়র পেসার ভুবনেশ্বর কুমারের পারফরম্যান্সেও খুশি। সঙ্গে জানিয়েছেন, এ বারের হায়দরাবাদ দল এক ঝাঁক তরুণ ক্রিকেটার নেওয়ার সুবিধাটা পাচ্ছে। উদাহরণ হিসেবে তিনি যেমন উল্লেখ করেন রাহুল ত্রিপাঠীর। যাঁকে নিয়ে উচ্ছ্বসিত দলের অধিনায়ক কেন উইলিয়ামসনও। সঙ্গে এডেন মার্করামের অনবদ্য ব্যাটিং দেখেও তিনি মোহিত। অধিনায়কের ধারণা, তাঁর ব্যাটাররা প্রতিটি ম্যাচে উন্নতি করছে। রাহুল ও মার্করামের ইনিংস তাঁর কথায়, ‘অবিশ্বাস্য’।

পাশাপাশি রাহুলকে নিয়ে মুডির মন্তব্য, ‘‘শেষ ম্যাচে ছেলেটার পেশিতে ভাল টান লাগে। কিন্তু তার পরেও যে ভাবে রাহুল খেলে দিল, তা আমাদের সত্যিই চমকে দিয়েছে। সঙ্গে দেখিয়ে দিয়েছে, উপরের দিকের ব্যাটিংয়ে নেতৃত্ব দেওয়ার ক্ষমতা ওর ভাল মতোই আছে।’’

হায়দরাবাদের প্রধান সমস্যা পাওয়ার প্লে-তে রানের গতি কমে যাওয়া। এ ক্ষেত্রে, অধিনায়ক কেন উইলিয়ামসনের মন্থর গতিতে ইনিংস শুরু করা সমালোচনার মুখে পড়েছে। রবিবারও নতুন বলের বিরুদ্ধে হায়দরাবাদের রানের গতি মন্থর থাকুক এমনটাই চান পঞ্জাব অধিনায়ক মায়াঙ্ক আগরওয়াল।

রবিবার পঞ্জাব কিংসের ম্যাচে জেতার ধারাবাহিকতা ধরে রাখাই লক্ষ্য কেন উইলিয়ামসনদের। কারণ, এই মুহূর্তে ১০টি দলের মধ্যে পাঁচটিই ছয় পয়েন্ট পেয়েছে। যার মধ্যে রয়েছে পঞ্জাব ও হায়দরাবাদ। ফলে রবিবার যে দল জিতবে তারা অনেকটাই এগিয়ে যাবে। সে কারণেই এই ম্যাচ জিততে মরিয়া দু’পক্ষই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL 2022 Sunrisers Hyderabad Punjab Kings
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE