Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৬ জুন ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

আইপিটিএল

‘কোড’ ভেঙে দিল্লিতে আজ শুরু টেনিসের মহাভোজ

এ যেন চাঁদের হাট থেকে সূর্যোদয়! ওই তো আইপিটিএলের দিল্লি পর্বের উদ্বোধনী অনুষ্ঠান মঞ্চে বসে আনা ইভানোভিচ! মেয়েদের টেনিসের প্রাক্তন এক নম্বর,

সুপ্রিয় মুখোপাধ্যায়
নয়াদিল্লি ০৬ ডিসেম্বর ২০১৪ ০৩:৫১
Save
Something isn't right! Please refresh.
Popup Close

এ যেন চাঁদের হাট থেকে সূর্যোদয়!

ওই তো আইপিটিএলের দিল্লি পর্বের উদ্বোধনী অনুষ্ঠান মঞ্চে বসে আনা ইভানোভিচ! মেয়েদের টেনিসের প্রাক্তন এক নম্বর, এ বছর ফের দুর্দান্ত ফর্মে। সদ্য ডব্লিউটিএ ওয়ার্ল্ড ট্যুর ফাইনালসে রানার্স। আর গ্ল্যামারে তো বরাবরের দুই। মারিয়া শারাপোভার ঠিক পিছনেই!

ভারতীয় টেনিসের গ্ল্যামার গার্ল সানিয়া মির্জা মঞ্চে ঠিক চেয়ারটাই বেছে বসেছেন! আনার ঠিক পাশেই।

Advertisement

যার দু’টো আসন পরেই কার্লোস ময়া! ফেডেরার, নাদাল, জকোভিচ, মারে— টেনিসের ফ্যাব ফোরের জমানার ঠিক আগের বিশ্বের এক নম্বর প্লেয়ার।

ও দিকের শেষ চেয়ারটায় কে? গেল মঁফিস না! আইপিটিএল শুরুর দিনকয়েক আগেই ডেভিস কাপ ফাইনালে ফেডেরারকে হারিয়ে ফ্রান্সকে ১-১ সমতায় ফেরানোর মহানায়ক।

আর শুধুই কি মেগাতারকা প্লেয়াররা? দক্ষিণ দিল্লির পাঁচতারা হোটেলের ঝাঁ-চকচকে বেসমেন্ট হল-এ হাজির টেনিস বিশ্বের শীর্ষস্থানীয় কর্তাও। যেমন আইপিটিএলের সিইও মর্গ্যান মেনহেম— যিনি আদতে জো সঙ্গার ম্যানেজার!

এবং এহেন টেনিসের চাঁদের হাট থেকেই আজ সন্ধেয় সরকারি ভাবে ঘোষিত হল— কাল সকাল থেকে রাত, তিন খেপে দিল্লিতে এসে পৌঁছচ্ছেন পিট সাম্প্রাস, নোভাক জকোভিচ, রজার ফেডেরার! রবিবার তিন টেনিস নক্ষত্রই তাঁদের আইপিটিএল অভিযান শুরু করছেন নয়াদিল্লিতে! আর সোমবার তো একেবারে টেনিসের মহারণ ইন্দিরা গাঁধী ইন্ডোর স্টেডিয়ামে— ফেডেরার বনাম জকোভিচ! বিশ্বের দুই আর একের মহাযুদ্ধ!

হোক না সেটা মাত্র এক সেটের লড়াই। টেনিস রোম্যান্টিকের কাছে এমন মহালড়াই একটা গেমের হলেও যেন সেটাই যথেষ্ট প্রাপ্তি। বিশেষ করে ভারতের বুকে! যার সেরা টেনিস প্লেয়ারের বিশ্ব র‌্যাঙ্কিং ১৫৩! এ যেন অনেকটা সল্টলেক স্টেডিয়ামে লিও মেসির খেলার মতোই অত্যাশ্চর্য ঘটনা! কিংবা তার চেয়েও বেশি। কেননা বছর দুয়েক আগে এমনই এক শীতের সন্ধেয় কলকাতায় মেসির আর্জেন্তিনা প্রীতি ফুটবল ম্যাচ খেলেছিল অনামী ভেনেজুয়েলার সঙ্গে। দিল্লিতে কিন্তু প্রদর্শনী টেনিসের আসরে ফেডেরারের প্রতিপক্ষও তাঁর সমানই মেগাতারকা— জকোভিচ!

মহেশ ভূপতির ‘ব্রেনচাইল্ড’ আইপিটিএলের স্লোগান—‘ব্রেক দ্য কোড!’ মহেশের ইদানীং মুখের কথাই ছিল, এই টুর্নামেন্টের আরও তিনটে পর্ব ম্যানিলা, সিঙ্গাপুর, দুবাইয়ে হলেও যেহেতু এটা ভারতীয় উদ্যোগের অভিনব টেনিস টুর্নামেন্ট, সে জন্য সবচেয়ে বড় চমকটা থাকবে দিল্লির জন্য।

দুটো কথাই রাখতে চলেছেন ভূপতি এবং তাঁর আইপিটিএল।

এক) টেনিসের এত দিনের সব ‘কোড’ যেন ভেঙে যাওয়ার জোগাড় নয়াদিল্লিতে! পৃথিবীর আর কোথাও এর আগে কখনও ফেডেরার আর জকোভিচ, কিংবা কোনও জমানার বিশ্বের এক আর দুইয়ের মধ্যে এক সেটের প্রদর্শনী ম্যাচ হয়েছে বলে অনেক টেনিস বিশেষজ্ঞও মনে করতে পারছেন না! আইপিটিএল যেটা করে দেখাচ্ছে এখানে।

দুই) এখনও পর্যন্ত সবচেয়ে জমকালো আর হাইভোল্টেজ আইপিটিএল-টা দিল্লির বুকেই হচ্ছে যে, সেটা নিশ্চিত ভাবে টুর্নামেন্ট শুরুর চব্বিশ ঘণ্টা আগেই লিখে ফেলা যায়! মহেশ ভূপতি যেটা করে দেখাচ্ছেন এখানে।

সঙ্গে তিনও রয়েছে— নিঃসন্দেহে এটাই ভারতে টেনিসের বৃহত্তম মেগা শো!

ভারতের রাজধানী আরও একটা ব্যাপারে আইপিটিএলের অন্য তিন ভেনুকে বোধহয় টেক্কা মারতে চলেছে! ম্যানিলা-সিঙ্গাপুরে যা হয়নি, নয়াদিল্লিতে সেটাও হল। কোর্টে প্রথম সার্ভের আগের দিনই টুর্নামেন্টের পুরো ম্যাচ শিডিউল ঘোষিত হয়ে গেল। যতই নিয়ম মতো ম্যাচের এক ঘণ্টা আগে সেই সূচিতে পরিবর্তনের সুযোগ থাকুক না কেন!

আপাতত দিল্লি এসেস-এর যা ক্রীড়াসূচি দেখা যাচ্ছে তা রীতিমতো চমকে দেওয়ার মতোই! কস্মিনকালে কোনও বড়মাপের টেনিস টুর্নামেন্ট না বসা ভারতের টেনিসপ্রেমীদের না গুরুভোজনে বদহজম হয়ে যায়! শনিবার তবু ম্যানিলা ম্যাভেরিক্সের বিরুদ্ধে ফেডেরার কিংবা ও দিকে দুবাই রয়্যালসের হয়ে জকোভিচ কোর্টে নামছেন না। কিন্তু রবি আর সোমবার? রবিবার সিঙ্গাপুর স্ল্যামার্স ম্যাচে শুরুতেই ফেডেরার বনাম বার্ডিচ। তার পর একে-একে মেয়েদের সিঙ্গলস, পুরুষ ডাবলস, মিক্সড ডাবলস, লেজেন্ড্স সিঙ্গলস। যার মধ্যে ডাবলস আর মিক্সড ডাবলসেও ফেডেরার খেলবেন যথাক্রমে দুই ভারতীয়কে পার্টনার নিয়ে। রোহন বোপান্না আর সানিয়া মির্জা। ফেডেরার মিক্সড ডাবলসে! এমন অভূতপূর্ব ঘটনারও সাক্ষী থাকতে চলেছে নয়াদিল্লি! লেজেন্ড্স সিঙ্গলসের লাইনআপও চোখ ধাঁধিয়ে দেওয়ার মতো— সাম্প্রাস বনাম প্যাট র‌্যাফটার!

আর সোমবার তো যেন একই দিনে উইম্বলডনের সব ক্যাটেগরির ফাইনাল! সিঙ্গলস, ডাবলস, মিক্সড ডাবলসে! ইন্দিরা গাঁধী ইন্ডোরে সে দিন দিল্লি বনাম দুবাই লড়াইয়ে সব ক’টাই মেগাম্যাচ! ফেডেরার বনাম জকোভিচ। ইভানোভিচ বনাম ওজনিয়াকি। ফেডেরার-বোপান্না বনাম জিমোনজিচ-চিলিচ। ফেডেরার-সানিয়া বনাম জিমোনজিচ-ওজনিয়াকি। পিট সাম্প্রাস বনাম গোরান ইভানিসেভিচ।

টেনিস-মহাভোজের শেষ পাতে আরও একটা মেগা আইটেম যোগ করলেন দিল্লি এসেসের প্লেয়ার-কাম-কোচ ফাব্রিস সাঁতোরো। “রজার আর সাম্প্রাস এসে পড়ায় এখানে আমাদের টিমের হাতে আরও বেশি বিকল্প। বিশেষ করে ডাবলসে। কে বলতে পারে, ফেডেরার-সাম্প্রাসকে জুটি বেঁধেও খেলতে দেখতে পারেন ভারতবাসী!” বললেন তিনি।

এর পর দিল্লির টেনিসপ্রেমীর বদহজম হলে সত্যিই কিছু বলার নেই!



(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement