×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৮ জুন ২০২১ ই-পেপার

ভারতের সিরিজে ফেরার আশাই দেখছেন না মার্ক

নিজস্ব প্রতিবেদন
২৩ ডিসেম্বর ২০২০ ০৪:১৬
—ফাইল চিত্র।

—ফাইল চিত্র।

অ্যাডিলেড থেকে মঙ্গলবার দেশের উদ্দেশে রওনা দিলেন বিরাট কোহালি। তার আগে উদ্ধুদ্ধ করে গেলেন ভারতীয় দলকে। অজিঙ্ক রাহানে-সহ বাকি সদস্যরা এ দিন পৌঁছে গেলেন মেলবোর্নে।

সন্তানসম্ভবা স্ত্রীর পাশে থাকার জন্য দেশে ফিরে গেলেন কোহালি। যাওয়ার আগে সতীর্থদের সঙ্গে বৈঠক করেন অধিনায়ক। অ্যাডিলেডে বিধ্বস্ত হওয়া ভারতীয় ক্রিকেটারদের মনোবল বাড়ানোর চেষ্টা করেন তিনি। জানা গিয়েছে, বৈঠকে দলের ক্রিকেটারদের উদ্ধুদ্ধ করেন কোহালি। বলেন, কোনও রকম মানসিক প্রতিবন্ধকতা ভুলে গিয়ে সিরিজের বাকি টেস্টগুলোয় সর্বশক্তি দিয়ে ঝাঁপাতে হবে।

২৬ ডিসেম্বর থেকে মেলবোর্নে শুরু হওয়া বক্সিং ডে টেস্টে ভারতকে নেতৃত্ব দেবেন অজিঙ্ক রাহানে। ওই টেস্টে বেশ কয়েকটি পরিবর্তন হতে পারে ভারতীয় একাদশে। কে এল রাহুল, শুভমন গিল, ঋষভ পন্থ, মহম্মদ সিরাজ দলে ঢুকতে পারেন। অস্ট্রেলিয়া দলে পরিবর্তন হলে একটাই হবে। সুস্থ হয়ে গেলে দলে আসবেন ডেভিড ওয়ার্নার। তবে ওয়ার্নার পুরো সুস্থ হননি বলে জানিয়েছে একটি ক্রিকেট ওয়েবসাইট। অস্ট্রেলিয়া দল এখনও অনুশীলন শুরু করেননি। ওয়ার্নার না খেললে একই দল খেলাবে অস্ট্রেলিয়া। আর বাঁ-হাতি ওপেনার খেললে বাদ পড়তে পারেন ট্রাভিস হেড।

Advertisement

আরও পড়ুন: সৌরভের বিজ্ঞাপন করা নিয়ে কোনও আপত্তি নেই ‘ড্রিম ইলেভেন’-এর

আরও পড়ুন: ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টেও অনিশ্চিত মহম্মদ শামি

তবে ভারত যে দলই খেলাক না কেন, সিরিজে ০-৪ হারবে বলেই মনে করেন অস্ট্রেলিয়ার প্রাক্তন ব্যাটসম্যান মার্ক ওয়। ভারতের কি এই সিরিজে কোনও ভাবে ফিরে আসার সম্ভাবনা আছে? প্রশ্নের জবাবে অস্ট্রেলীয় প্রচারমাধ্যমে মার্ক ওয় পরিষ্কার বলে দেন, ‘‘কোনও সম্ভাবনাই নেই। অ্যাডিলেডেই ভারতের একটু সম্ভাবনা ছিল টেস্ট জেতার। কোহালি দলে ছিল। কিন্তু তিন দিনে ম্যাচ হারার পরে আমি আর ভারতের ফিরে আসার কোনও সম্ভাবনাই দেখছি না।’’

অস্ট্রেলিয়ার প্রাক্তন উইকেটকিপার ব্র্যাড হ্যাডিন মনে করেন, কোহালি না থাকায় ভারতীয় দলের মধ্যে সেই চনমনে ভাবটাই দেখা যাবে না। তিনি এও মনে করেন, নিভৃতবাস পর্ব শেষ হয়ে গেলেই রোহিত শর্মাকে খেলিয়ে দেওয়া উচিত। অস্ট্রেলিয়ার আর এক প্রাক্তন উইকেটকিপার ইয়ান হিলি চান, আরও তিন বছর যেন অধিনায়ক রেখে দেওয়া হয় টিম পেনকে।

ভারতের প্রথম একাদশ কী হতে পারে, তা নিয়ে অনেকেই অনেক পরামর্শ দিয়েছেন। ভারতের বিশ্বকাপজয়ী ওপেনার গৌতম গম্ভীর চান, দলে আনা হোক কে এল রাহুল এবং শুভমন গিলকে। পাশাপাশি পাঁচ বোলার খেলানোর পরামর্শও দিচ্ছেন তিনি। গম্ভীরের কথায়, ‘‘আমি প্রথমে চেয়েছিলাম পৃথ্বী শ খেলুক। যার চার টেস্টে (অ্যাডিলেডের আগে) একটা সেঞ্চুরি আর দুটো হাফসেঞ্চুরি আছে, তাকে তো সুযোগ দিতেই হবে। কিন্তু এখন পৃথ্বীর আত্মবিশ্বাস একেবারেই তলানিতে এসে ঠেকেছে। তাই ওর জায়গায় শুভমনকে ওপেনে দেখতে চাই। সঙ্গে মায়াঙ্ক আগরওয়াল। তিনে আসুক চেতেশ্বর পুজারা।’’

গম্ভীর আরও চান, অজিঙ্ক রাহানে যেন ব্যাটিং অর্ডারে নিজেকে উপরে তুলে আনেন। সঙ্গে হনুমা বিহারীর বদলে খেলুন রবীন্দ্র জাডেজা।

Advertisement