×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৫ জানুয়ারি ২০২১ ই-পেপার

রোহিত-রাহুলের সেঞ্চুরি, ১০৭ রানে ম্যাচ জিতে সিরিজে সমতা ফেরাল ভারত

সংবাদ সংস্থা
বিশাখাপত্তনম১৮ ডিসেম্বর ২০১৯ ২১:৪১
লিউইসকে ফেরানোর পরে ভারতীয় দল। ছবি— পিটিআই।

লিউইসকে ফেরানোর পরে ভারতীয় দল। ছবি— পিটিআই।

ওয়ানডে সিরিজে সমতা ফিরিয়ে আনল ভারত। বুধবার বিশাখাপত্তনমে ক্যারিবিয়ানদের ১০৭ রানে হারাল বিরাট কোহালির দল। সিরিজ এখন ১-১।

প্রথমে ব্যাট করে ভারত পাঁচ উইকেটে পাহাড়প্রমাণ ৩৮৭ রান করে। এই রান তাড়া করতে নেমে ক্যারিবিয়ানদের ইনিংস শেষ হয়ে যায় ২৮০ রানে। শুরুতে ভারতীয় ব্যাটসম্যানরা ক্যারিবিয়ান বোলিং আক্রমণকে ধ্বংস করেন। দুর্দান্ত সেঞ্চুরি করেন দুই ওপেনার রোহিত শর্মা ও লোকেশ রাহুল। পরে ভারতীয় বোলারদের দাপটে ভেঙে পড়ে ক্যারিবিয়ান ইনিংস। শাই হোপ (৭৮) ও পুরান (৭৫) লড়লেও বাকিরা এলেন আর গেলেন।

বুধবার টস জিতে ফিল্ডিং নেয় ওয়েস্ট ইন্ডিজ। চিপকেও টস জিতে রান তাড়া করার সিদ্ধান্ত নিয়েছিল ক্যারিবিয়ানরা। এ দিনও টস জিতে ভারতকে ব্যাটিং করতে পাঠায় ওয়েস্ট ইন্ডিজ। পরিসংখ্যান বলছে, এই মাঠে রান তাড়া করে জয় এসেছে পাঁচবার। তুলনায় প্রথমে ব্যাট করে জয় এসেছে কম, মাত্র দু’বার। তাই শুরু থেকেই নিরাপদ রানের খোঁজে মরিয়া ছিল ‘টিম ইন্ডিয়া’।

Advertisement

রোহিত ওয়ানডে কেরিয়ারের ২৮ তম সেঞ্চুরিটি করেন ১০৭ বলে। রাহুল কেরিয়ারের তৃতীয় ওয়ানডে শতরানটি করেন ১০২ বলে। ১০৪ বলে ১০২ রানে থামেন রাহুল। প্রথম উইকেটে জুটিতে রোহিত-রাহুল যোগ করেন ২২৭ রান। রাহুল ফেরার পরে আউট হন বিরাট কোহালি (০)। রোহিত শেষ পর্যন্ত ফেরেন ১৩৮ বলে ১৫৯ রান করে। ১৭টি চার ও পাঁচটি ছক্কায় সাজানো ছিল ‘হিটম্যান’-এর ইনিংস।

রোহিত আউট হওয়ার পর ঝড় তোলেন শ্রেয়াস আইয়ার (৩২ বলে ৫৩) ও ঋষভ পন্থ (১৬ বলে ৩৯)। শ্রেয়াসের ইনিংসে ছিল চারটি ছয় ও তিনটি চার। ঋষভও মারলেন চারটি ছয় ও তিনটি চার। দু’ জনে চতুর্থ উইকেটে যোগ করেন ৭৩ রান। শেষের দিকে ১০ বলে ১৬ রানে অপরাজিত থাকেন কেদার যাদব।

আগের ম্যাচে হোপ ও শিমরন হেটমায়ারের জোড়া শতরানে ওয়েস্ট ইন্ডিজ ম্যাচ জিতেছিল। এ দিন শ্রেয়াসের দুরন্ত ফিল্ডিং ফিরিয়ে দেয় হেটমায়ারকে। রবীন্দ্র জাডেজার বল রস্টন চেজের উইকেট ভেঙে দেয়। পোলার্ড খাতা খুলতে পারেননি এদিন। পর পর দু’ বলে হোল্ডার ও জোসেফকে আউট করেন কুলদীপ। শেষের দিকে পিয়ের ও কিমো পল (৪৬) চেষ্টা করেছিলেন। কিন্তু তা যথেষ্ট ছিল না।

💯

Hitman gets to this 28th ODI Century. His 7th ODI ton of 2019. Top Man 🙌🙌#INDvWI pic.twitter.com/vxJkExGywF



Advertisement