Advertisement
২৮ জানুয়ারি ২০২৩

ভয়ঙ্কর অফকাটার ফিরিয়ে আনতে মরিয়া মুস্তাফিজুর

দু’বছর আগে ভারতীয় দলের বাংলাদেশ সফরে পরপর দুই ম্যাচে পাঁচ উইকেট নিয়ে ক্রিকেট বিশ্বের নজর কেড়ে নেন মুস্তাফিজুর। এ বারও কি ভারতের বিরুদ্ধে সেই ফর্মে দেখা যাবে তাঁকে? এই নিয়ে জল্পনার মধ্যে বাংলাদেশি তারকা পেসার ইঙ্গিত দিয়েছেন, নিজের দুর্বলতা মুছে তিনি পুরনো ফর্মে ফিরতে মরিয়া।

চিন্তা: ভারতের বিরুদ্ধে অস্ত্রে শান মুস্তাফিজুরের। ফাইল চিত্র

চিন্তা: ভারতের বিরুদ্ধে অস্ত্রে শান মুস্তাফিজুরের। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৪ জুন ২০১৭ ০৪:৪৭
Share: Save:

তাঁর অফকাটারের ধার বাড়লে দু’বছর আগের ভয়ঙ্কর মুস্তাফিজুর রহমানকে বৃহস্পতিবার এজবাস্টনে খুঁজে পাওয়া যাবে বলে মনে করেন তিনি নিজেই।

Advertisement

চ্যাম্পিয়ন্স ট্রফিতে এ বার সে ভাবে দাগ কাটতে পারেননি বাংলাদেশের এই পেস বোলার। ইংল্যান্ডে পা দেওয়ার পর থেকে তাঁর অফকাটারে ধার যে কমে গিয়েছে, তা নিজেই স্বীকার করে নিয়েছেন মুস্তাফিজুর। বাংলাদেশের এক সংবাদপত্রকে তিনি বলেন, ‘‘ঘরের মাঠে আমার অফকাটারগুলো বেশি কার্যকর হয়ে ওঠে। কারণ বাংলাদেশের পিচ, সেখানকার পরিবেশ, ওই ধরনের বল করার পক্ষে উপযুক্ত। কিন্তু এখানকার পরিবেশে তেমন কাজ করছে না কাটারগুলো। কিন্তু আমি চেষ্টা করে যাচ্ছি সমস্যাটা কাটিয়ে উঠতে।’’

দু’বছর আগে ভারতীয় দলের বাংলাদেশ সফরে পরপর দুই ম্যাচে পাঁচ উইকেট নিয়ে ক্রিকেট বিশ্বের নজর কেড়ে নেন মুস্তাফিজুর। এ বারও কি ভারতের বিরুদ্ধে সেই ফর্মে দেখা যাবে তাঁকে? এই নিয়ে জল্পনার মধ্যে বাংলাদেশি তারকা পেসার ইঙ্গিত দিয়েছেন, নিজের দুর্বলতা মুছে তিনি পুরনো ফর্মে ফিরতে মরিয়া। এবং সেমিফাইনালে বিরাট কোহালি-শিখর ধবনদের থামানোর জন্য সেই কাটারকেই অস্ত্র করতে চান তিনি।

আরও পড়ুন:টুটুর হঠাৎ ইস্তফায় সমস্যা বাড়ল মোহনবাগানের

Advertisement

এর মধ্যে দলের লড়াই নিয়ে অবশ্য বেশ আশাবাদী মুস্তাফিজুর। বলেন, ‘‘আমরা সেমিফাইনালে উঠে গিয়েছি। এ বার আমাদের সামনে ভারতের চ্যালেঞ্জ। ভারতকে খেলতে হবে ভেবে দলের সবাই তেতে রয়েছে। আশা করি ভাল কিছুই হবে।’’ ভারতের বিরুদ্ধে বৃহস্পতিবার বার্মিংহামে সেমিফাইনাল খেলতে নামবে বাংলাদেশ। যে ম্যাচে অবশ্য ভারতকেই ফেভারিট বলে মানছে ক্রিকেটবিশ্ব।

দেশের সাফল্যে উল্লেখযোগ্য অবদান রাখতে চান ‘ফিজ’। এ পর্যন্ত চ্যাম্পিয়ন্স ট্রফিতে তিন ম্যাচে একটি উইকেট পেয়েছেন তিনি। স্বদেশীয় সাংবাদিকদের এই পেসার বলেন, ‘‘যা করার পরিকল্পনা নিয়ে মাঠে নামি, সেটা বাস্তবে করে দেখানোর জন্য মাঠে মরিয়া হয়ে যাই। নিজের সেরাটাই দেওয়ার চেষ্টা করি। ভারতের বিরুদ্ধেও সেই চেষ্টাই থাকবে।’’

ভারতের বিরুদ্ধে বাংলাদেশের মাটিতে মুস্তাফিজুরের বোলিংই তাঁর দেশকে ওয়ান ডে সিরিজ জিতিয়েছিল। ভারত-বাংলাদেশ দ্বৈরথে মুস্তাফিজুরের ওপরই তাই নজর থাকবে সবার। মুস্তাফিজুর মনে করেন, ভারতকে হারাতে গেলে টিমগেমই ভরসা। তাঁদের দল হিসেবে ভাল খেলতে হবে। তবে নিজের দলের প্রতি আস্থা আছে তাঁর। ‘‘নিজেদের প্রতি আমাদের আস্থা রয়েছে। বরাবরই থাকে। আমাদের সবার দিন যদি ভাল যায়, তা হলে আশা করি ভাল কিছুই করব আমরা,’’ বলেছেন মুস্তাফিজুর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.