×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২১ জুন ২০২১ ই-পেপার

খেলা

বিশ্বক্রীড়ায় প্রভাবশালীদের তালিকায় নীতা অম্বানী, প্রথম দশে সেরিনা-সিমোনরাও

নিজস্ব প্রতিবেদন
১৩ মার্চ ২০২০ ১৫:২০
বিশ্বক্রীড়ায় প্রভাবশালী প্রথম দশ মহিলার মধ্যে স্থান পেলেন নীতা অম্বানী। সম্প্রতি এই তালিকা প্রকাশ করেছে ‘আই স্পোর্টকানেক্ট’।

বিশেষজ্ঞদের একটি প্যানেল বেছে নিয়েছেন এই নারীদের। তাঁরা ব্যাখ্যা করেছেন, কেন কোনও ক্রীড়ার সঙ্গে সরাসরি যুক্ত না থাকলেও নীতাকে এই তকমা দেওয়া হয়েছে।
Advertisement
প্যানেলের মত, আইপিএল ইতিহাসে মুম্বই ইন্ডিয়ান্সের সাফল্যের পিছনে নীতার ভূমিকা অগ্রণী।

ক্রিকেট ছাড়াও অন্যান্য ক্রীড়ার প্রসারে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছেন নীতা। মনে করেন বিশেষজ্ঞরা। তাঁর সেই অবদানের কৃতিত্বস্বরূপ-ই তাঁকে রাখা হয়েছে খেলাধুলোয় বিশ্বের প্রথম দশ প্রভাবশালী মহিলার মধ্যে।
Advertisement
নীতার পাশাপাশি প্রথম দশ প্রভাবশালী মহিলার মধ্যে আছেন জিমন্যাস্ট সিমোন বাইলস। তাঁকে এই মুহূর্তের সেরা অ্যাথলিটদের মধ্যে এক জন বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

ফুটবলার মেগান রাপিয়োনিকে খেলার মাঠে তাঁর পারফরম্যান্সের পাশাপাশি কুর্নিশ জানানো হয়েছে স্পষ্টবক্তা স্বভাবের জন্যও। নিজের পেশার বাইরে বিভিন্ন সামাজিক সমস্যায় বক্তব্য রাখেন এই ফুটবলার।

পুরুষপ্রধান খেলা ফর্মুলা ওয়ান রেসিং-য়ে তিনি-ই যোগ্য নেত্রী— এই স্বীকৃতি দেওয়া হয়েছে ফর্মুলা ওয়ান-এর মার্কেটিং অ্যান্ড কমিউনিকেশনস-এর ডিরেক্টর এলি নর্ম্যানকে। তিনিও আছেন এই সেরা দশ-এর তালিকায়।

একইভাবে‌ নেতৃত্ব দেওয়ার ক্ষমতা বিচার করে স্বীকৃতি জানানো হয়েছে উইমেন্স ন্যাশনাল বাস্কেটবল অ্যাসোসিয়েশন-এর কমিশনার ক্যাথি এঞ্জেলবার্টকে।

ফিফা-র সেক্রেটারি জেনারেল পদে দীর্ঘদিন ধরে আছেন ফতমা সামুরা। বিশেষজ্ঞদের মত, মেয়েদের ফুটবলের প্রতি আকৃষ্ট করতে তিনি বহু চেষ্টা করেছেন। ফলে তিনি-ও আছেন এই তালিকায়।

স্পেশাল অলিম্পিক্সের সঙ্গে দীর্ঘদিন ধরে যুক্ত মেরি ডেভিস। ২০১৬ থেকে তিনি সংস্থার সিইও। নেতৃত্ব ও সংগঠনের ক্ষমতার স্বীকৃতি স্বরূপ তাঁকে মনোনীত করা হয়েছে ক্রীড়ায় বিশ্বের সেরা দশ প্রভাবশালী নারীদের এক জন হিসেবে।

ইংল্যান্ডের প্রাক্তন ক্রিকেটার ক্লেয়ার কোনর এখন ইসিবি-র ম্যানেজিং ডিরেক্টর। মেয়েদের ক্রিকেটের উন্নয়নে তাঁর ভূমিকার কথা মনে রেখে ক্লেয়ারকেও অন্তর্ভুক্ত করা হয়েছে এই তালিকায়।

কোর্টের ভিতরে এবং বাইরে, দু’দিকেই সমান সপ্রতিভ সেরিনা উইলিয়ামস। টেনিস খেলোয়াড় হিসেবে তাঁর দুর্দান্ত পারফরম্যান্সের পাশাপাশি গুরুত্ব পেয়েছে একজন সফল ব্যবসায়ী হিসেবে তাঁর ভূমিকাও। ফলে সেরিনাও বিবেচিত হয়েছেন ক্রীড়াবিশ্বে প্রথম দশ প্রভাবশালী নারীর মধ্যে এক জন হিসেবে।

সম্প্রতি দু’টি  খেতাব জিতেছেন টেনিস খেলোয়াড় নাওমি ওসাকা। নতুন প্রজন্মের টেনিস খেলোয়াড়দের মধ্যে তিনি বিশেষ জায়গা নেবেন, ধারণা বিশেষজ্ঞদের। তাই নাওমিও আছেন এই তালিকায়।

এই দশ জনের নাম একসঙ্গেই প্রকাশ করা হয়েছে। বলা হয়েছে, বিশ্ব ক্রীড়ায় এঁরাই প্রথম দশ প্রভাবশালী নারী। তাঁদের মধ্যে এক, দুই, তিন করে আলাদা কোনও ক্রমাঙ্ক দেওয়া হয়নি।  (ছবি: আর্কাইভ, সোশ্যাল মিডিয়া)