Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Novak Djokovic

ফরাসি ওপেনের চতুর্থ রাউন্ডে জোকোভিচ, মেয়েদের বিভাগে বিদায় তৃতীয় বাছাইয়ের

ফরাসি ওপেনের চতুর্থ রাউন্ডে উঠে গেলেন নোভাক জোকোভিচ। শুক্রবার তৃতীয় রাউন্ডে তিনি আলেকজান্ডার ডাভিডোভিচ ফোকিনাকে। জোকোভিচকে প্রথম দুটি সেটে ঘাম ঝরাতে হল।

novak djokovic

তৃতীয় রাউন্ডে জেতার পথে জোকোভিচ। ছবি: রয়টার্স

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০২ জুন ২০২৩ ২২:৩২
Share: Save:

ফরাসি ওপেনের চতুর্থ রাউন্ডে উঠে গেলেন নোভাক জোকোভিচ। শুক্রবার তৃতীয় রাউন্ডে তিনি আলেকজান্ডার ডাভিডোভিচ ফোকিনাকে হারালেন ৭-৬, ৭-৬, ৬-২ গেমে। মোট ৩ ঘণ্টা ৩৬ মিনিট ধরে চলেছে ম্যাচ। তার মধ্যে প্রথম সেটটিই চলেছে দেড় ঘণ্টার কাছাকাছি। পরের রাউন্ডে হুবার্ট হুরকাজ বনাম জুয়ান পাবলো ভারিয়াস ম্যাচের বিজয়ীর বিরুদ্ধে খেলবেন জোকোভিচ।

দ্বিতীয় রাউন্ডে মার্টন ফুসোভিসকে যে ভাবে হারিয়েছেন, ঠিকই সে ভাবেই প্রথম সেটটি গড়ায়। প্রথম দুটি সেটে বেশ ঘাম ঝরাতে হয়েছে জোকোভিচকে। প্রতিটি পয়েন্টের জন্যে টক্কর দিয়েছেন ফোকিনা। এমনকি টাইব্রেকারেও তিনি ছেড়ে কথা বলেননি। স্রেফ অভিজ্ঞতার জেরে ম্যাচটি বের করে নিয়েছেন জোকোভিচ। কিন্তু তৃতীয় সেটে ফোকিনার তরফে প্রত্যাশিত লড়াই দেখা যায়নি। প্রথম দুটি সেটে তিনি নিজের সেরাটা দেওয়ার কারণে তৃতীয় সেটে জোকোভিচের আগ্রাসনের কোনও প্রত্যুত্তর দিতে পারেননি।

প্রথম চারটি গেম দুই খেলোয়াড়ই নিজেদের দখলে রাখেন। পঞ্চম গেমে জোকোভিচকে ব্রেক করেন ফোকিনা। পরের গেমেই জোকোভিচ ব্রেক করেন ফোকিনাকে। আবার দুই খেলোয়াড় নিজেদের সার্ভ ধরে রাখেন। ম্যাচ গড়ায় টাইব্রেকারে। সেখানেও চলে লড়াই। জোকোভিচ এক সময় ৩-১ এগিয়ে গেলেও ফোকিনা ৩-৩ করে ফেলেন। সেখান থেকে জোকোভিচ অভিজ্ঞতা কাজে লাগিয়ে সেট জিতে নেন।

দ্বিতীয় সেটেও কঠিন লড়াই চলে। এ বারও কেউ কাউকে কোর্টে এক ইঞ্চি জমি ছাড়ছিলেন না। ফোকিনার স্পষ্ট এবং জোরালো শটের কোনও উত্তর খুঁজে পাচ্ছিলেন না জোকোভিচ। পাশাপাশি তাঁকে সমস্যায় ফেলছিল সার্ভও। সব কাটিয়েই চতুর্থ রাউন্ডে উঠে গেলেন সার্বিয়ার খেলোয়াড়।

ম্যাচের পর তিনি বলেন, “জানতাম যে একটা কঠিন ম্যাচ হতে চলেছে। যথেষ্ট পরিশ্রম করতে হয়েছে আমাকে। দুটো সেট খেলতে গিয়েই তিন ঘণ্টা চলে গেল। ফোকিনা লড়াকু খেলোয়াড় এবং অসাধারণ প্রতিভাবান। তবে কিছু দুর্বলতাও রয়েছে। এত সুন্দর লড়াই দেওয়ার জন্যে ওকে অনেক ধন্যবাদ।”

জোকোভিচের সংযোজন, “জয় হল জয়। আজ দ্বিতীয় সেট হেরে গেলে হয়তো পাঁচ ঘণ্টা ধরে খেলতে হত। কিন্তু গ্র্যান্ড স্ল্যামে সব তৈরি থাকতে হবে। সেরা পাঁচটা সেটেই লড়াই হয় এখানে।”

এ দিকে, মহিলাদের বিভাগে হেরে গিয়েছেন তৃতীয় বাছাই জেসিকা পেগুলা। এলিস মার্টেন্স তাঁকে হারিয়েছেন ৬-১, ৬-৩ গেমে। দ্বিতীয় বাছাই এরিনা সাবালেঙ্কা ৬-২, ৬-২ হারিয়েছেন কামিলা রাখিমোভাকে। নবম বাছাই দারিয়া কাসাতকিনা ৬-০, ৬-১ হারিয়েছেন পিটন স্টার্ন্সকে। ছেলেদের বিভাগে একাদশ বাছাই কারেন খাচানভ ৬-৪, ৬-১, ৩-৬, ৭-৬ হারিয়েছেন থানাসি কোক্কিনাকিসকে। সপ্তম বাছাই আন্দ্রে রুবলেভকে ৫-৭, ০-৬, ৬-৩, ৭-৬, ৬-৩ হারিয়েছেন লোরেঞ্জো সোনেগো।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE