×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১২ এপ্রিল ২০২১ ই-পেপার

খেলা

আইপিএলে শামিকে না পেলে এঁরা হতে পারেন দিল্লির বিকল্প

১১ মার্চ ২০১৮ ১০:২১
ভারতীয় দলের তারকা পেসার মহম্মদ শামির বিরুদ্ধে চাঞ্চল্যকর অভিযোগ এনেছেন তাঁর স্ত্রী হাসিন জাহান। একাধিক নারীর সঙ্গে শামি বিবাহ-বহির্ভূত সম্পর্কে জড়িয়েছেন বলে দাবি করেছেন তিনি। পাশাপাশি ভারতীয় ক্রিকেট বোর্ডের চুক্তি থেকেও আপাতত বাইরে রাখা হয়েছে শামি-কে। স্বাভাবিক ভাবেই  বিসিসিআইয়ের এই সিদ্ধান্তের ফলে প্রশ্নের মুখে শামির ক্রিকেট কেরিয়ার। এ বছর আইপিএল-এ দিল্লি ডেয়ারডেভিলসের সঙ্গে চুক্তি হয়েছে শামির। যদি শামি না খেলেন তাঁর পরিবর্ত কে হতে পারেন! তালিকায় উঠে আসছে বেশ কয়েকটি নাম।

রজনীশ গুরবানি: ঘরোয়া ক্রিকেটে সাফল্যের কারণে শামির প্রথম বিকল্প হিসেবে শোনা যাচ্ছে রজনীশ গুরবানির নাম। বিদর্ভের এই মিডিয়াম পেসার ২০১৭-১৮ রঞ্জি ট্রফিতে দ্বিতীয় সর্বোচ্চ উইকেট দখলকারী। ২৪ বছরের এই বোলার নিয়েছিলেন ৩৯টি উইকেট।
Advertisement
ইশান্ত শর্মা: ভারতীয় ক্রিকেট দলের এই নির্ভরযোগ্য সিম বোলার এ বার আইপিএল নিলামে কোনও দল পাননি। ধারাবাহিকতা নিয়েও প্রশ্নের মুখে ইশান্ত। কিন্তু, শামির অবর্তমানে দিল্লি ডেয়ারডেভিলসের অন্যতম নাম হিসেবে শোনা যাচ্ছে ইশান্তের নাম।

শ্রীনাথ অরবিন্দ: ২০১১ সালে আরসিবির হয়ে নেমে চমকে দিয়েছিলেন কর্নাটকের এই পেসার। সে বার ২১টি উইকেট পেয়ে চমকে দিয়েছিলেন তিনি। কিন্তু, তার পর যেন প্রায় হারিয়ে যেতে থাকেন তিনি। এ বছরের বিজয় হাজারে ট্রফির পর ঘরোয়া ক্রিকেট থেকে অবসরের কথাও ঘোষণা করেছেন ৩৩ বছরের এই পেসার। যদিও, শামির পরিবর্ত হিসেবে শ্রীনাথের নাম শোনা যাচ্ছে।
Advertisement
অশোক দিন্দা: ২০১৬-এর আইপিএল-এ একেবারে শেষে নিলামে বিক্রি হয়েছিলেন। সে বার পুণের হয়ে হাত ঘোরাতে দেখা গিয়েছিল তাঁকে। ধারাবাহিকতা নিয়ে বরবরই অভিযোগ শোনা গিয়েছে বাংলার এই সিমারের বিরুদ্ধে। যার ফলে এ বার নিলামে ওঠেননি দিন্দা। বেস প্রাইজ ছিল ৫০ লাখ। তবে, মহম্মদ শামি না খেললে ভাগ্য খুলতে পারে অশোকের।

বরুণ অ্যারণ: গত বছর রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু হয়ে দাম পেয়েছিলেন ২ কোটি ৮০ লক্ষ। কিন্তু, বল হাতে তেমন নজর কাড়তে পারেননি তিনি। যার প্রত্যাশিত ফল হিসেবে এ বারের নিলামে ওঠেনি বরুণ অ্যারুণের নাম। কিন্তু, মহম্মদ শামি না থাকলে আসতে পারেন বরুণ।