×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১১ এপ্রিল ২০২১ ই-পেপার

খেলা

আইরিশদের বিরুদ্ধে আজ কেমন হতে পারে ভারতের প্রথম একাদশ

নিজস্ব প্রতিবেদন
২৭ জুন ২০১৮ ১৩:৪৫
আয়ার্ল্যান্ডের বিরুদ্ধে টি২০ দিয়ে কঠিন ইংল্যান্ড সফর শুরু করছে ভারত। বুধবার রাতে ডাবলিনের ম্যাচে প্রথম পরীক্ষা বিরাটদের। কোহালি তো বটেই, নজরে থাকবে ভারতের মিডল অর্ডারও। এক নজরে দেখে নেওয়া যাক এই ম্যাচে কেমন হতে পারে ভারতের প্রথম একাদশ।

রোহিত শর্মা: আইপিএলে তেমন ছন্দে না থাকলেও কলোম্বোয় বাংলাদেশের বিরুদ্ধে শেষ দুই আন্তর্জাতিক টি২০-তে‌ রান পেয়েছেন। ইনিংসের শুরুতে তাই রোহিতের থাকাটা পাকা। ফাইল চিত্র।
Advertisement
শিখর ধবন: রোহিতের সঙ্গে শুরুতে থাকছেন ধবন। দেশের হয়ে শেষ দুই ম্যাচে তেমন রান না পেলেও আইপিএলে দুরন্ত ফর্মে ছিলেন শিখর। ইংল্যান্ডে ভাল ফল করতে তাঁর চওড়া ব্যাটের ভরসা দরকার কোহালিদের। ফাইল চিত্র।

বিরাট কোহালি: ক্যাপ্টেন কোহালির কেরিয়ারের সবচেয়ে বড় সিরিজ হতে চলেছে এই ইংল্যান্ড সফর। তার আগে এই আয়ার্ল্যান্ড ম্যাচে দলকে দেখে নিতে চাইবেন তিনি। ফাইল চিত্র।
Advertisement
সুরেশ রায়না: চার নম্বর জায়গাটার জন্য লড়াই রায়না, মণীশ পাণ্ডে এবং দীনেশ কার্তিকের। সেই লড়াইয়ে অভিজ্ঞতার বিচারে বাকিদের টেক্কা দিয়ে দলে থাকতে পারেন এই বাঁহাতি। ফাইল চিত্র।

লোকেশ রাহুল: আইপিএলে দুরন্ত ফর্মে ছিলেন। প্রায় একার হাতে টেনেছেন পঞ্জাবের ব্যাটিং। আইরিশদের বিরুদ্ধে তো বটেই, আসন্ন ইংল্যান্ড সফরে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারেন রাহুল। ছবি: এএফপি।

মহেন্দ্র সিংহ ধোনি: ক্যাপ্টেন কুল নিজে পারেননি। কোহালির অধিনায়কত্বে কেরিয়ারের সম্ভবত শেষ ইংল্যান্ড সফর স্মরণীয় করে রাখতে আজ থেকেই শুরু করতে হবে ‘মাহি মার রাহা হ্যায়’। ফাইল চিত্র।

হার্দিক পাণ্ড্য: দলের সেরা অলরাউন্ডার। আইরিশদের বিরুদ্ধে আজ কাজে লাগতে পারে হার্দিকের ব্যাটিং ও বোলিং দুইই। ফাইল চিত্র।

ভুবনেশ্বর কুমার: দক্ষিণ আফ্রিকা সফরে দুরন্ত বল করেছিলেন। আজ আইরিশদের বিরুদ্ধে তো বটেই গোটা ইংল্যান্ড সফরে এই মুহূর্তে ভারতের সেরা সুইং বোলারকে নিয়ে আশায় কোহালিরা। ফাইল চিত্র।

কুলদীপ যাদব: দক্ষিণ আফ্রিকা সফর তো বটেই, বাঁহাতি এই চায়নাম্যান সীমিত ওভারের ক্রিকেটে ভারতের অন্যতম ভরসা। ফাইল চিত্র।

যুজবেন্দ্র চাহাল: কুলদীপের সঙ্গে তাঁর জুটি তাবড় ব্যাটসম্যানদেরও ধন্দে ফেলে দেয়। তবে পেস সহায়ক উইকেট হলে আজ তাঁর বদলে খেলতে পারেন উমেশ যাদবও। ফাইল চিত্র।

যশপ্রিত বুমরা: সীমিত ওভারের ক্রিকেটে আগেই নিজের কৃতিত্ব দেখিয়েছেন। সম্প্রতি টেস্টেও দেশের বড় ভরসা হয়ে উঠছেন। আজ আইরিশদের বিরুদ্ধে দলে তাঁর জায়গা পাকা। ফাইল চিত্র।