Advertisement
২৪ ফেব্রুয়ারি ২০২৪
Rafael Nadal

Rafael Nadal: জন্মদিনে ফরাসি দুর্গরক্ষায় নাদালের কাঁটা এখন চোট

ক্লে কোর্টের সম্রাটের সামনে জার্মানির জ়েরেভের চেয়েও বড় কাঁটা হতে পারে চোট-আঘাতের সমস্যা।

মরিয়া: চোট নিয়েও সেমিফাইনালের জন্য তৈরি নাদাল। ফাইল চিত্র

মরিয়া: চোট নিয়েও সেমিফাইনালের জন্য তৈরি নাদাল। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৩ জুন ২০২২ ০৭:১৭
Share: Save:

তিনি কি পারবেন ৩৬তম জন্মদিনে নিজেকে ফরাসি ওপেন ফাইনালের ছাড়পত্র উপহার দিতে? আপাতত টেনিস মহল জুড়ে এই একটা প্রশ্নই ঘুরপাক খাচ্ছে।

আজ, শুক্রবার প্যারিসে আলেকজান্ডার জ়েরেভের বিরুদ্ধে ফরাসি ওপেনের সেমিফাইনালে নামছেন নাদাল। যে দিনটা আবার এই টেনিস কিংবদন্তির ৩৬তম জন্মদিনও। স্প্যানিশ তারকার অবশ্যই লক্ষ্য থাকবে, আরও এক বার ফরাসি ওপেনের ফাইনালে উঠে জন্মদিনের উৎসব করা।

ক্লে কোর্টের সম্রাটের সামনে জার্মানির জ়েরেভের চেয়েও বড় কাঁটা হতে পারে চোট-আঘাতের সমস্যা। ১৩ বারের ফরাসি ওপেন চ্যাম্পিয়ন পরিষ্কার করে দিয়েছেন, গত কয়েক মাসে কতটা লড়াই করতে হয়েছে তাঁকে। নাদালের কথায়, ‘‘গত সাড়ে তিন মাসের দিকে তাকালে আমি একটা কথাই বলব। খুব কঠিন সময় গিয়েছে আমার।’’ নাদালের পায়ের চোট তাঁকে দীর্ঘদিন ধরে ভুগিয়ে চলেছে। স্প্যানিশ প্রচারমাধ্যমের খবর, ফরাসি ওপেনের পরে নাদাল বেশ কিছু দিন বিশ্রামেও থাকতে পারেন। অনেকের ধারণা, এটাই শেষ ফরাসি ওপেন হতে পারে নাদালের। কিন্তু আপাতত রাফার নজরে ১৪ নম্বর ফরাসি ওপেন ট্রফি। কিংবদন্তির কথায়, ‘‘আমাকে থামলে চলবে না।’’ তাঁর অবসর নিয়ে প্রশ্ন করা হলে নাদাল আরও বলেছেন, ‘‘এটাকে আমি শেষ প্রতিযোগিতা হিসেবে দেখছি না। আশা করব, আবার ফিরে আসতে পারব।’’

যে যা-ই মনে করুন না কেন, আর এক টেনিস কিংবদন্তি মার্টিনা নাভ্রাতিলোভার ধারণা নাদাল আরও দূরে যাবেন। ভেঙে দেবেন তাঁর রেকর্ড। কি সেই রেকর্ড? একটি গ্র্যান্ড স্ল্যামে পুরুষ এবং মহিলা মিলে সর্বাধিক ম্যাচ জেতার রেকর্ড নাভ্রাতিলোভার। উইম্বলডনে এই প্রাক্তন টেনিস তারকা জিতেছিলেন ১২০টি ম্যাচ। দু’নম্বরে আছেন নাদাল। নাদালের দুর্গ বলে পরিচিত ফরাসি ওপেনে এখনও পর্যন্ত ১১০টি ম্যাচ জিতেছেন তিনি। নোভাক জোকোভিচকে হারানোর পরের দিন একটি টুইট ভেসে ওঠে গণমাধ্যমে। যেখানে এই দু’টি পরিসংখ্যান তুলে ধরা হয়েছিল। সেই টুইটে নাভ্রাতিলোভা মন্তব্য করেন, ‘‘রাফা অবসর নেওয়ার আগে ওই রেকর্ড নিশ্চিত ভাবে ভেঙে যাবে। আর সেটা হলে আমার কোনও সমস্যা নেই।’’ নাভ্রাতিলোভার রেকর্ড ভাঙতে গেলে নাদালকে অন্তত আরও দু’বছর ফরাসি ওপেনে খেলতে হবে।

তবে নাদালের ভাবনায় ভাল মতো আছে তাঁর পায়ের চোটও। বলেছেন, ‘‘পায়ের চোট যদি ভাল না হয় বা কোনও উপায় না বার করা যায়, তা হলে আমার কাছে খুব বড় সমস্যা হয়ে উঠবে।’’ সেমিফাইনালে উঠেছেন মারিন চিলিচও। আন্দ্রেই রুবলেভকে হারিয়ে। ফল ৫-৭, ৬-৩, ৬-৪, ৩-৬, ৭-৬ (১০-২)। সেমিফাইনালে এ বার তিনি খেলবেন ক্যাসপাররুদের বিরুদ্ধে।সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE