Advertisement
০৫ মে ২০২৪
Rafael Nadal

ফরাসি ওপেন থেকে নাম তুলে নিলেন নাদাল, ২০২৪-এ অবসরের ভাবনা ২২ গ্র্যান্ড স্ল্যামের মালিকের

ফরাসি ওপেন থেকে নাম তুলে নিলেন রাফায়েল নাদাল। কোমরের নীচে যে চোট পেয়েছিলেন তা এখনও সারেনি। ১৪ বারের বিজয়ীকে এ বার আর সুরকির কোর্টে দেখা যাবে না।

rafael nadal

সাংবাদিক বৈঠকে নাম প্রত্যাহারের কথা ঘোষণা করছেন নাদাল। ছবি: রয়টার্স

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৮ মে ২০২৩ ২০:০৫
Share: Save:

আশঙ্কাই সত্যি হল। ফরাসি ওপেন থেকে নাম তুলে নিলেন রাফায়েল নাদাল। একই সঙ্গে আগামী বছর টেনিস থেকে অবসর নেওয়ার কথাও জানিয়ে দিয়েছেন তিনি। কোমরের নীচে যে চোট পেয়েছিলেন তা এখনও সারাতে পারেননি তিনি। জানুয়ারি মাসে চোট পেয়েছিলেন তিনি। প্রসঙ্গত, নাদাল ১৪ বার ফরাসি ওপেন জিতেছেন। বাকি যে কোনও খেলোয়াড়ের থেকে অনেকটাই বেশি।

আগামী ২৮ জুন থেকে শুরু হচ্ছে ফরাসি ওপেন। বৃহস্পতিবার মায়োরকায় নিজের অ্যাকাডেমিতে এক সাংবাদিক বৈঠকে নাদাল বলেছেন, “এই সিদ্ধান্ত আমার নয়, শরীরের।” তাঁর সংযোজন, “আপাতত কিছু দিন আমাকে টেনিস থেকে দূরে থাকতে হবে। হয়তো দু’মাস। হয়তো তিন-চার মাস।”

অস্ট্রেলিয়ান ওপেনে দ্বিতীয় রাউন্ডে ম্যাকেঞ্জি ম্যাকডোনাল্ডের কাছে হেরে গিয়েছিলেন নাদাল। তখনই বোঝা গিয়েছিল তাঁর চোট বাড়াবাড়ি পর্যায়ে পৌঁছে গিয়েছে। নাদাল প্রথমে ভেবেছিলেন ছয় থেকে আট সপ্তাহ লাগবে সুস্থ হতে। তবে সম্প্রতি একটি ভিডিয়ো সমাজমাধ্যমে ছড়িয়ে পড়ে, যেখানে অনুশীলনে নাদালকে অস্বস্তিতে দেখা গিয়েছিল।

নাদাল এ দিন আরও বলেছেন, “গত চার মাস খুবই কঠিন গিয়েছে। রোলাঁ গারোজে না খেলার কথা ভাবতেই পারি না। কিন্তু বাস্তব পরিস্থিতি এমনই যে আমাকে এই প্রতিযোগিতা থেকে দূরে সরে দাঁড়াতেই হচ্ছে। অতিমারির পরে অনুশীলনে শরীর সে ভাবে আমার সঙ্গ দেয়নি। অনেক সমস্যা তৈরি হয়েছে। শারীরিক কারণে খেলা থামিয়ে দিতে হয়েছে।”

আগামী বছর তাঁকে দেখা যাবে কি না, সে প্রসঙ্গে নাদাল বলেছেন, “আগে থেকে কোনও কথা বলতে চাই না। আমি এমন মানুষ নই যে এক বার এক কথা বলবে, পরের বার অন্য কথা বলবে। পরের বছরই আমার পেশাদার জীবনের শেষ। আপাতত এটাই আমার ভাবনা।” কেন সরে যেতে চাইছেন, তার ব্যাখ্যা দিয়ে নাদাল বলেন, ‘‘কোভিডের পর থেকে অনুশীলন করা নিয়ে খুব সমস্যা হয়েছে। চোট বেড়েছে। ফলে অনুশীলন যেমন উপভোগ করতে পারিনি, তেমনই যে প্রতিযোগিতাগুলোয় খেলেছি, সেগুলোও উপভোগ করতে পারিনি। এখন পরের বছরটা উপভোগ করতে চাই। তারপর টেনিসকে বিদায় জানাতে চাই। সেরকমই ভেবে রেখেছি।’’

নাদাল যে ফরাসি ওপেনে খেলতে পারবেন না, এটা অনেকেই মনে করেছিলেন। মার্চে ক্লে কোর্টের প্রতিযোগিতা মন্টে কার্লো মাস্টার্সে খেলেননি। তার পরে ইটালিয়ান ওপেন থেকেও নাম তুলে নেন। ফরাসি ওপেনের আগে এই প্রতিযোগিতাগুলিতে নাদাল ছিলেন নিয়মিত। তাই নাম তুলে নেওয়ায় একটা আশঙ্কা তখনই তৈরি হয়েছিল। তাই সত্যি হল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rafael Nadal french open Tennis
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE