Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৬ জুলাই ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

বিদেশে সব দলই ব্যর্থ হয়, একা ভারতেরই দোষ? প্রশ্ন রবি শাস্ত্রীর

বুধবার থেকে শুরু হচ্ছে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। তার আগে অস্ট্রেলিয়াকে কার্যত হুঁশিয়ারি দিয়েছেন রবি শাস্ত্রী। বলেছেন, ভারত জেতার জন্য ঝ

নিজস্ব প্রতিবেদন
১৮ নভেম্বর ২০১৮ ১৩:৪১
Save
Something isn't right! Please refresh.
অস্ট্রেলিয়া দুর্বল দল নয়, বললেন শাস্ত্রী। ছবি: এএফপি।

অস্ট্রেলিয়া দুর্বল দল নয়, বললেন শাস্ত্রী। ছবি: এএফপি।

Popup Close

বছরের গোড়ায় দক্ষিণ আফ্রিকায় গিয়ে ১-২ ফলে টেস্ট সিরিজে পরাজয়। কয়েক মাস আগে ইংল্যান্ডেও ১-৪ ফলে টেস্ট সিরিজে হেরেছে ভারত। এ বার অস্ট্রেলিয়ায় কী হবে? ভারত কি পারবে প্রথমবারের জন্য এখানে টেস্ট সিরিজ জিততে? ক্রিকেটমহলে ঘোরাফেরা করছে প্রশ্নগুলো।

ক্রিকেটমহল মনে করছে অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজ জেতার এর চেয়ে ভাল সুযোগ আর আসবে না ভারতের সামনে। প্রধান কোচ রবি শাস্ত্রী অবশ্য রবিবার ব্রিসেবেনে সাফ বলেছেন, "এখন কোনও দলই বিদেশে সেভাবে জেতে না। নয়ের দশকে ও শতাব্দীর শুরুতে অস্ট্রেলিয়া কিছুটা দাপট দেখিয়েছে অ্যাওয়ে সফরে। দক্ষিণ আফ্রিকা কিছুটা এটা করেছে। এই দুই দেশ ছাড়া গত পাঁচ-ছয় বছরে কোনও দল বিদেশে গিয়ে দাপট দেখাতে পারেনি। তাহলে শুধু ভারতকে বেছে নেওয়া কেন?" প্রশ্ন তুলেছেন বিরাটদের কোচ।

কিন্তু কেন দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ডে টেস্ট সিরিজে হারতে হল? তিনি বা অধিনায়ক বিরাট কোহালি কি এই ব্যাপারে কথা বলেছেন ক্রিকেটারদের সঙ্গে? শাস্ত্রী বলেছেন, "আসল মুহূর্তগুলো ভাল খেলাই লক্ষ্য। আগের দুই সফরে টেস্ট সিরিজের ফলাফল কিন্তু প্রকৃত ছবি তুলে ধরতে পারেনি। টেস্টে রীতিমতো লড়াই হয়েছিল। আমরা আসল মুহূর্তগুলোয় খুব বাজে খেলেছিলাম। যার ফলেই সিরিজ খোয়াতে হয়েছিল। দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ডে আমরা চার দিনে হয়তো একদিন একটা সেশনে ঘণ্টাখানেক জঘন্য খেলেছি। ব্যাটিংয়ে বা বোলিংয়ে ব্যর্থ হয়েছি। আর তার ফলই ভুগতে হয়েছে।"

Advertisement

আরও পড়ুন: নিলামের আগে এই মুহূর্তে ঠিক কেমন দেখতে কলকাতা নাইট রাইডার্স দল​

আরও পড়ুন: এই ভারতীয় দলটা কিন্তু রক্তের স্বাদ পেলে ভয়ঙ্কর হয়ে ওঠে: ওয়ার্ন​

বুধবার থেকে শুরু হচ্ছে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। তার আগে অস্ট্রেলিয়াকে কার্যত হুঁশিয়ারি দিয়েছেন রবি শাস্ত্রী। বলেছেন, ভারত জেতার জন্য ঝাঁপিয়ে পড়বে এই সফরে। বিশেষ করে প্রথমবার অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজ জেতার জন্য বিরাট কোহালির নেতৃত্বে ক্রিকেটাররা যে নির্মম ক্রিকেট খেলতে তৈরি, সেটাও স্পষ্ট করে দিয়েছেন তিনি।

স্টিভ স্মিথ, ডেভিড ওয়ার্নারকে নির্বাসনের জন্য ভারতের বিরুদ্ধে পাচ্ছে না অস্ট্রেলিয়া। কিন্তু, তার ফলে টিম পেইনের দল দুর্বল হয়ে উঠছে বলে মনে করেন না শাস্ত্রী। প্রধান কোচ সোজাসুজি বলেছেন, "অস্ট্রেলিয়া শক্তিহীন বলে আমি মনে করি না। কোনও দলই ঘরের মাঠে দুর্বল হয় না। তিন-চারজন ক্রিকেটার না থাকলেও যেমন ভারতকে ঘরের মাঠে দুর্বল বললে সফরকারী দলকে ভুগতে হয়। আমরা নির্মম ক্রিকেট খেলব। বাইরে কী হচ্ছে তা নিয়ে না ভেবে ফোকাস রাখব নিজেদের খেলায়।" শাস্ত্রী এই প্রসঙ্গেই বলেছেন 'নো প্রিজনার্স' মানসিকতার কথা। অভিধানে যার মানে হল যুদ্ধক্ষেত্রে বিপক্ষের সেনাকে বন্দী না করে মেরে ফেলার নীতি। যা এক্ষেত্রে বোঝাচ্ছে দয়া-মায়াহীন আক্রমণাত্মক মানসিকতাকে। অর্থাত্, এই সফরে ভারত জেতার জন্য নির্দয় হয়ে উঠবে বলেই বোঝাতে চেয়েছেন টিম ইন্ডিয়ার প্রধান কোচ

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল, টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement