Advertisement
০৫ অক্টোবর ২০২২
roger federer

Roger Federer: ২৫ বছরে প্রথম বার, ফেডেরারের নাম ছাড়াই প্রকাশিত এটিপি ক্রমতালিকা

চোটের জন্য গত ৫২ সপ্তাহ খেলতে পারেননি ফেডেরার। তাই তাঁর সংগ্রহে কোনও র‌্যাঙ্কিং পয়েন্ট নেই। সে কারণে এটিপি ক্রমতালিকায় জায়গাই হল না তাঁর।

এটিপি ক্রমতালিকায় জায়গা হল না ফেডেরারের।

এটিপি ক্রমতালিকায় জায়গা হল না ফেডেরারের। ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১১ জুলাই ২০২২ ২১:১১
Share: Save:

১৯৯৭ সালের শেষ দিক থেকে পেশাদার টেনিস খেলতে শুরু করেন রজার ফেডেরার। তার পর থেকে কখনও এমন ঘটনা ঘটেনি। উইম্বলডনের পর এটিপি যে ক্রমতালিকা প্রকাশ করল তাতে নামই নেই রজার ফেডেরারের। অবিশ্বাস্য হলেও এটাই বাস্তব।

গত ২৫ বছরে প্রথম বার ফেডেরারের জায়গা হল না এটিপি ক্রমতালিকায়। চোটের জন্য গত ৫২ সপ্তাহ কোর্টের বাইরেই থাকতে হয়েছে সুইস খেলোয়াড়কে। গত বছর উইম্বলডনের পর আর টেনিস খেলেননি ফেডেরার। তাই এটিপি ক্রমতালিকায় জায়গা হল না ২০টি গ্র্যান্ড স্ল্যামের মালিকের। অথচ পেশাদার টেনিসে পা রাখার সময়, ১৯৯৭ সালের ১৬ সেপ্টেম্বর ফেডেরার ছিলেন এটিপি ক্রমতালিকায় ৮০৩ নম্বরে। এই ফেডেরারই মোট ৩১০ সপ্তাহ বিশ্বের এক নম্বর টেনিস খেলোয়াড় ছিলেন। টানা ২৩৭ সপ্তাহ ফেডেরারকে শীর্ষচ্যুত করতে পারেননি কোনও টেনিস খেলোয়াড়।

উইম্বলডন শুরুর আগেও ফেডেরার ছিলেন এটিপি ক্রমতালিকায় প্রথম ১০০-র মধ্যে। ৯৭ নম্বরে। তাতে তিনি যে কোনও গ্র্যান্ড স্ল্যামেই সরাসরি খেলার সুযোগ পেতেন। কিন্তু মাত্র দু’সপ্তাহেই তাঁর নাম উধাও হয়ে গেল ক্রমতালিকা থেকে। শেষ ৫২ সপ্তাহের অর্জিত পয়েন্টের হিসাবে এটিপি বা ডব্লুটিএ ক্রমতালিকায় জায়গা পান টেনিস খেলোয়াড়রা। কিন্তু গত ৫২ সপ্তাহে ফেডেরার কোনও ম্যাচ না খেলায় কোনও র‌্যাঙ্কিং পয়েন্ট নেই তাঁর সংগ্রহে। তাই এটিপি ক্রমতালিকার বাইরেই চলে গেলেন ফেডেরার।

অন্য দিকে, ২১তম গ্র্যান্ড স্ল্যাম জিতেও ক্রমতালিকায় তিন ধাপ নেমে গিয়েছেন নোভাক জোকোভিচ। রাশিয়া এবং বেলারুশের টেনিস খেলোয়াড়দের খেলতে না দেওয়ায় এ বারের উইম্বলডন থেকে পয়েন্ট প্রত্যাহার করে নেয় এটিপি এবং ডব্লুটিএ। সে কারণেই র‌্যাঙ্কিং পয়েন্ট খুইয়েছেন জোকার। উইম্বলডনে ভাল পারফরম্যান্সের সুবাদে ক্রমতালিকায় উন্নতি হয়নি কারোরই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.