Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৬ ডিসেম্বর ২০২১ ই-পেপার

মায়ামি ওপেনের ফাইনালে ফের রাফার সামনে রজার

নিজস্ব প্রতিবেদন
০২ এপ্রিল ২০১৭ ০৪:১২
মায়ামিতে ফাইনালে উঠে খুশির অভিব্যক্তি রাফায়েল নাদালের। আরও একটি ফাইনালে ফেডেরার। এপি ও ফাইল চিত্র।

মায়ামিতে ফাইনালে উঠে খুশির অভিব্যক্তি রাফায়েল নাদালের। আরও একটি ফাইনালে ফেডেরার। এপি ও ফাইল চিত্র।

তিন সেটের রুদ্ধশ্বাস ম্যাচ জিতে মায়ামি ওপেনের ফাইনালে রজার ফেডেরার। কিন্তু দুর্ধর্ষ একটা ম্যাচ জিতে যে কিছুক্ষণ বিশ্রাম নেবেন, সে উপায় নেই। ফাইনালে তাঁর প্রতিপক্ষের নাম? রাফায়েল নাদাল। মানে আরও এক মহাকাব্যিক লড়াইয়ের প্রস্তুতি।

অস্ট্রেলীয় ওপেন থেকে এ নিয়ে তিন বার রাফা-রজার দ্বৈরথ হবে। অস্ট্রেলীয় ওপেনে জিতে অধরা আঠেরোতম গ্র্যান্ড স্ল্যাম জিতেছিলেন রজার। শেষ সাক্ষাতে ইন্ডিয়ান ওয়েলসেও তিনি জেতেন। এ বার কি রাফা পারবেন শোধ তুলতে? দিল্লিতে যেমন সিন্ধু বনাম মারিন, তেমনই মায়ামিতে রাফা বনাম রজার। রবিবারটাই মহারণের।

দিল্লিতে সুপার সিরিজের ফাইনাল পর্ব শুরু হচ্ছে দুপুর দু’টোয়। সিন্ধু বনাম মারিন পঞ্চম তথা শেষ ম্যাচ। মানে শুরু হতে হতে সন্ধে হয়ে যাবে। মায়ামিতে রজার বনাম রাফা শুরু হবে রাত সাড়ে দশটায়। গোটা ভারত তাকিয়ে সিন্ধুর ফাইনালের দিকে। গোটা টেনিস বিশ্ব রাফা-রজার আরও এক ক্লাসিকের প্রত্যাশায়।

Advertisement

নাটকীয় পথ অতিক্রম করে অবশ্য ফাইনালে উঠতে হল ফেডেরারকে। নিক কিরিয়সের সঙ্গে তিনটে সেটেরই নিষ্পত্তি হয় টাইব্রেকারে। নাছোড় মনোভাব দেখিয়ে জেতেন ফেডেরার। গ্যালারির সম্পূর্ণ সমর্থন ছিল ফেডেরারে দিকে। তেমনই ধিক্কার শুনতে হল বিতর্কিত অস্ট্রেলীয় খেলোয়াড় নিক কিরিয়স-কে। সহ্য করতে না পেরে তিনি এক বার দর্শকদের দিকে তাকিয়ে ‘শাট আপ’ পর্যন্ত বলে ফেললেন। আর এক বার চেয়ার আম্পায়ারকে গ্যালারির উদ্দেশে বলতে হল, ‘‘প্লিজ আপনারা স্পোর্টসম্যান স্পিরিট দেখিয়ে দু’জনকেই সমর্থন করুন।’’

আরও পড়ুন: আরও দু’সপ্তাহ বাইরে কোহালি

তার মধ্যেই বিতর্কে জড়িয়ে পডেন ফেডেরারের স্ত্রী মিরকা। এক বার কিরিয়স র‌্যাকেট বদলানোর সময় তিনি শিস দিয়ে ওঠেন। ক্যামেরায় মিরকার সেই মুহূর্তের ছবি উঠে টুইটারে ভাইরাল হয়ে যায়।

ফেডেরারের মতোই ফাইনালে ওঠার পথে নাটকীয় কিছু মুহূর্ত ছিল নাদালের ম্যাচেও। একটা শট নিতে গিয়ে ডান পায়ের জুতো খুলে যায় তাঁর। মায়ামিতে তেরো বার খেলে কখনও খেতাব জিততে পারেননি রাফা। ফ্যাবিও ফগনিনিকে হারিয়ে উঠে তাই বলে ফেলেন, ‘‘এখানে চ্যাম্পিয়ন হতে পারলে দারুণ লাগবে। এটা খুবই গুরুত্বপূর্ণ একটা খেতাব, যা আমি কখনও জিতিনি।’’

মায়ামি ওপেন ফাইনাল: সরাসরি সম্প্রচার রাত সাড়ে দশটা থেকে (সোনি ইএসপিএন এইচডি)।

আরও পড়ুন

Advertisement