Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২২ অক্টোবর ২০২১ ই-পেপার

আজ সেরিনা বনাম হালেপ, নজরে নোভাকও

শেষ আটে রাফা-রথের সামনে এ বার চিচিপাস

নিজস্ব প্রতিবেদন
১৬ ফেব্রুয়ারি ২০২১ ০৬:৫৮
শাসন: ৪৩ নম্বর গ্র্যান্ড স্ল্যাম কোয়ার্টার ফাইনালে উঠলেন রাফা। গেটি ইমেজেস

শাসন: ৪৩ নম্বর গ্র্যান্ড স্ল্যাম কোয়ার্টার ফাইনালে উঠলেন রাফা। গেটি ইমেজেস

সর্বাধিক গ্র্যান্ড স্ল্যাম জয়ের রেকর্ড গড়া থেকে তিন ধাপ দূরে রাফায়েল নাদাল। সোমবার অস্ট্রেলীয় ওপেনে পুরনো প্রতিদ্বন্দ্বী ফাবিয়ো ফগনিনিকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে উঠলেন স্প্যানিশ মহাতারকা। পাশাপাশি পুরুষদের সিঙ্গলসে আরও দুই রুশ খেলোয়াড় শেষ আটে। যা এক নজির। মেয়েদের এক নম্বর অ্যাশলে বার্টিও এগিয়েছেন, তবে ছিটকে গিয়েছেন এলিনা সোয়াইতোলিনা।


সোমবারের ম্যাচে নামার আগে গ্র্যান্ড স্ল্যামে মুখোমুখি লড়াইয়ের পরিসংখ্যান ছিল ১-১। ফগনিনি এক বার নাদালের কাছে হারেন, এক বার জেতেন। কিন্তু ম্যাচ শুরুর পরে নাদালকে খুব একটা পরিশ্রম করতে হয়নি জিততে। তাঁর ৬-৩, ৬-৪, ৬-২ জয়েই সেটা স্পষ্ট। এই নিয়ে ৪৩নম্বর গ্র্যান্ড স্ল্যাম কোয়ার্টার ফাইনালে উঠলেন ২০ গ্র্যান্ড স্ল্যাম জয়ী। ‘‘শেষ আটে উঠে খুশি। এ পর্যন্ত উঠে আসতে পারাটা আমার কাছে খুব ইতিবাচক ব্যাপার,’’ বলেছেন রাফা। আরও যোগ করেছেন, ‘‘প্রথম সেটে আমি শারীরিক সক্ষমতার দিক থেকে সেরা জায়গায় ছিলাম। এই প্রতিযোগিতায় নামার পরে প্রথম এই পর্যায়ে উঠে আসতে পেরেছি, তার কারণ হয়তো টানা দু’দিন প্র্যাক্টিস করতে পেরেছি বলেই। আজ বেশ কয়েকটা গেম ভাল হয়েছে। পরের ম্যাচে এগুলো সাহায্য করবে।’’ নাদালের শেষ আটের প্রতিদ্বন্দ্বী গ্রিসের স্টেফানোস চিচিপাস। তিনি ওয়াকওভার পান মাতেও বারেত্তিনি চোটের জন্য সরে দাঁড়ানোয়।


মেয়েদের সিঙ্গলসে শীর্ষবাছাই অ্যাশলে বার্টি ৬-৩, ৬-৪ হারান অবাছাই মার্কিন খেলোয়াড় শেলবি রজার্সকে। এই নিয়ে টানা তিন বার তিনি শেষ আটে উঠলেন এই প্রতিযোগিতার। চেক প্রজাতন্ত্রের ক্যারোলিনা মুচোভা গ্র্যান্ড স্ল্যাম কোয়ার্টার ফাইনালে উঠলেন বেলজিয়ামের এলিস মের্তেন্সকে হারিয়ে। তবে ছিটকে গিয়েছেন পঞ্চম বাছাই এলিনা সোয়াইতোলিনা। তাঁকে হারান যুক্তরাষ্ট্রের জেসিকা পেগুলা। ফল ৬-৪, ৩-৬, ৬-৩। তাঁর বাবা ধনকুবের। এনএফএল এর দল বাফেলো বিলসের মালিক জেসিকার বাবা টেরি। সেই দলের খেলা জেসিকার অন্যতম প্রেরণা। ‘‘আমার বাবা-মা সঙ্গে আমার ভাই, বোনও আমার ম্যাচ দেখে প্রথমেই মেসেজ করে। পরিবারের সবাই খুশি এই জয়ে,’’ বলেছেন জেসিকা।

Advertisement


পুরুষদের সিঙ্গলসে এ দিন একটি নজরও গড়লেন রুশ খেলোয়াড়রা। রবিবারই যোগ্যতা অর্জন পর্ব পেরিয়ে আসা রাশিয়ার আসলান কারাতসেভ শেষ আটে উঠেছিলেন। এ দিন দানিল মেদভেদেভ এবং আন্দ্রেই রুবলেভ কোয়ার্টার ফাইনালে ওঠার পরে শেষ আটে রাশিয়ার মোট খেলোয়াড়ের সংখ্যা দাঁড়ায় তিন। যা ওপেন যুগে গ্র্যান্ড স্ল্যামে এর আগে দেখা যায়নি। মঙ্গলবার শেষ আটের লড়াইয়ে সেরিনা উইলিয়ামস নামবেন সিমোনা হালেপের বিরুদ্ধে। পুরুষদের সিঙ্গলসে নোভাক জ়োকোভিচ সেমিফাইনালের ওঠার লক্ষ্যে মুখোমুখি হবেন আলেকজান্ডার জ়েরেভের। স্বপ্নের ফর্মে থাকা তাইওয়ানের সু সিয়ের প্রতিপক্ষ শেষ আটে নেয়োমি ওসাকা এবং যোগ্যতা অর্জন পর্ব থেকে লড়তে লড়তে কোয়ার্টার ফাইনালে পৌঁছনো রাশিয়ার কারাতসেভের প্রতিদ্বন্দ্বী গ্রিগর দিমিত্রভ।


মঙ্গলবারের অস্ট্রেলীয় ওপেন: সম্প্রচার শুরু ভোর ৫টা থেকে সোনি সিক্স চ্যানেলে।

আরও পড়ুন

Advertisement