Advertisement
১৪ জুলাই ২০২৪
T20 World Cup 2024

ভরা মাঠে জাতীয় সঙ্গীত গাইতে কেমন লাগে? বিশ্বকাপে খেলতে নামার আগে বুঝিয়ে দিলেন বিরাট

ভারতের প্রাক্তন অধিনায়ক বিরাট কোহলি বুধবার আয়ারল্যান্ডের বিরুদ্ধে খেলতে নামবেন। তার আগে বিরাট জানালেন গোটা মাঠ জুড়ে জাতীয় সঙ্গীত হলে কেমন অনুভব হয়।

Team India

এক দিনের বিশ্বকাপে জাতীয় সঙ্গীতের সময় ভারতীয় দল। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ জুন ২০২৪ ১৮:০৬
Share: Save:

গোটা মাঠ জাতীয় সঙ্গীত গাইছে। আর তার মাঝে এক জন খেলোয়াড় তৈরি হচ্ছেন নিজের দেশকে প্রতিনিধিত্ব করার জন্য। এই অনুভূতি প্রকাশ করার মতো ভাষা খুঁজে পেলেন না বিরাট কোহলি। ভারতের প্রাক্তন অধিনায়ক বুধবার আয়ারল্যান্ডের বিরুদ্ধে খেলতে নামবেন। তার আগে বিরাট জানালেন গোটা মাঠ জুড়ে জাতীয় সঙ্গীত হলে কেমন অনুভব হয়।

২০১১ সালের এক দিনের বিশ্বকাপ খেলেছিলেন বিরাট। সে বারই প্রথম মাঠে জাতীয় সঙ্গীত শুনেছিলেন তিনি। বিরাট বলেন, “বড় প্রতিযোগিতায় জাতীয় সঙ্গীত আলাদা রকম শুনতে লাগে। ২০১১ সালের বিশ্বকাপে প্রথম বার এমন অভিজ্ঞতার সম্মুখীন হয়েছিলাম। আমার মনে হয়েছিল আগে কখনও এত একতা, ঐক্যবদ্ধ শক্তি এক জায়গায় দেখিনি। এমন অনুভূতি আগে কখনও হয়নি। সকলে একসঙ্গে জাতীয় সঙ্গীত গাইছে। আমার গায়ে কাঁটা দিচ্ছিল।”

গত বছর ঘরের মাঠে ভারত বিশ্বকাপের ফাইনালে উঠেছিল। কিন্তু অস্ট্রেলিয়ার বিরুদ্ধে হেরে যায় ভারত। বিশ্বের বৃহত্তম ক্রিকেট স্টেডিয়ামে বিরাট সংখ্যক দর্শকের সামনে খেলেছিল তারা। বিরাট বলেন, “জয় ছাড়া কিছু ভাবাই সম্ভব নয় ওই আবহে। কারও মাথায় অন্য কিছু আসবে না। সেই শক্তিটা এতটাই শক্তিশালী যে, নিজে যদি তার মধ্যে ঢুকে পড়তে পারো তা হলে দর্শকের আবেগটা অনুভব করে যায়।”

বুধবার টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম বার খেলতে নামবে ভারত। খেলবে আয়ারল্যান্ডের বিরুদ্ধে। অভিজ্ঞ বিরাট চাইবেন এ বার টি-টোয়েন্টি বিশ্বকাপ জিততে। ভারতকে জিততে হলে বিরাটকে ব্যাট হাতে বড় ভূমিকা নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

T20 World Cup 2024 Virat Kohli Team India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE