Advertisement
২৭ এপ্রিল ২০২৪
belgium

চোট-আঘাতের মধ্যে প্রতিভাই ভরসা লুকাকুদের

বিশেষজ্ঞদের অনুমান, এ বারের প্রতিযোগিতায় খেতাব জয়ের অন্যতম দাবিদার বেলজিয়াম।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ জুন ২০২১ ০৬:৪৩
Share: Save:

নিজস্ব প্রতিবেদনইউরোপের দুই ফুটবলশক্তির দ্বৈরথ ঘিরে জাগছে সেন্ট পিটার্সবার্গ!

রাশিয়ার এই শহরেই আজ, শনিবার রাতে মুখোমুখি হতে চলেছে ইউরোপের সেই দুই শক্তিধর দেশ রাশিয়া ও বেলজিয়াম।

চলতি ইউরো কাপে দু’দেশের লক্ষ্যও দু’টি। ফিফা ক্রমপর্যায়ে বিশ্বের এক নম্বর দল বেলজিয়ামের কোচ রবের্তো মার্তিনেস যখন দেশকে প্রথম আন্তর্জাতিক খেতাব দেওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছেন, তখন রুশ কোচ স্ট্যানিসলাস চের্চেসভের প্রাথমিক লক্ষ্য গ্রুপে দ্বিতীয় হয়ে নক-আউট পর্যায়ে যাওয়া। তার পরে পরবর্তী লড়াইয়ের জন্য প্রস্তুত হওয়া।

পরিসংখ্যান জানাচ্ছে, শেষ বার ২০০৮ সালে ইউরোর সেমিফাইনালে খেলেছিল রাশিয়া। বেলজিয়ামের বিরুদ্ধে শেষ সাতটি সাক্ষাৎকারে একবারও জিততে পারেনি তারা।

বিশেষজ্ঞদের অনুমান, এ বারের প্রতিযোগিতায় খেতাব জয়ের অন্যতম দাবিদার বেলজিয়াম। কিন্তু রোমেলু লুকাকুদের কোচ জানেন, অঘটন ঘটতেই পারে। যেমন ঘটেছিল পাঁচ বছর আগে ২০১৬ সালে ইউরো কাপের কোয়ার্টার ফাইনালে। সে বার ওয়েলসের কাছে হেরে বিদায় নিতে হয়েছিল বেলজিয়ামকে। তাই এ বার বাড়তি সতর্ক মার্তিনেস। তা ছাড়া, সেন্ট পিটার্সবার্গের এই স্টেডিয়ামেই তিন বছর আগে ফ্রান্সের কাছে সেমিফাইনালে হেরে বিশ্বজয়ের স্বপ্ন চূর্ণ হয়ে গিয়েছিল
এডেন অ্যাজ়ারদের।

শনিবার রাশিয়া ম্যাচের আগে চোট-আঘাতে বিদ্ধ বেলজিয়াম শিবির। দলের তরফে জানানো হয়েছে, আক্রমণ ভাগে নির্ভরযোগ্য ফুটবলার কেভিন দ্য ব্রুইন খেলতে পারবেন না শনিবার। চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে চোখের কোটরের ও নাকের হাড় ভেঙেছিল কেভিনের। গত সপ্তাহেই অস্ত্রোপচার হয়েছে। মাঝমাঠের আর এক ফুটবলার অ্যাক্সেল উইটসেলেরও গোড়ালিতে চোট রয়েছে। দলের পক্ষ থেকে টুইট করে জানানো হয়েছে, ‍‘‍‘কেভিন দ্য ব্রুইন এবং অ্যাক্সেল উইটসেল দলের সঙ্গে রাশিয়া যাননি। বেলজিয়ামে প্রস্তুতি শিবিরে থেকেই সুস্থ হচ্ছেন এই দুই ফুটবলার।’’ শিবির থেকে যদিও ভক্তদের আশ্বস্ত করে কেভিন বলেছেন, ‍‘‍‘ডেনমার্কের বিরুদ্ধে খেলার জন্য তৈরি হচ্ছি।’’

বেলজিয়াম আক্রমণ ভাদের আর এক ফুটবলার এডেন অ্যাজ়ার আবার ভুগছেন ফিটনেসজনিত সমস্যায়। রাশিয়ার বিরুদ্ধে তিনি অতিরিক্ত তালিকায় থাকতে পারেন। তবে এই দু’জন না থাকলেও বেলজিয়াম দল অভিজ্ঞতায় পূর্ণ। গোলরক্ষা ও গোল করার জন্য রয়েছেন থিবো কর্তুয়া, রোমেলু লুকাকুরা। মাঝমাঠ ও প্রান্ত দিয়ে বিপক্ষ রক্ষণকে চাপে রাখতে পারেন ইউরি টেলিমান্স এবং থোমাস মিউনিয়ের। আর রক্ষণে মার্তিনেসের ভরসা বর্ষীয়ান টোবি অলডারওয়ের্ল্ড, ইয়াম ভার্তোমেন, থোমাস ভার্মালেন।

দলের আত্মবিশ্বাস এতটাই তুঙ্গে যে, মাঝমাঠের ফুটবলার লিয়ন্দোর দেনদোনকর প্রথম ম্যাচ খেলতে নামার আগে বলেছেন, ‍‘‍‘এ বার আমাদের খেতাব জিততেই হবে। এ বার না হলে আর কখনও এই সুযোগ আসবে না।’’ ভার্তোমেনের কথায়, ‍‘‍‘কেভিন-সহ অনেকেরই চোট রয়েছে। তবে তা নিয়ে আমরা বিচলিত নই। আমাদের দলে প্রতিভার অভাব নেই।’’ যোগ করে্ছেন, ‍‘‍‘মনে করি না আমরা এই প্রতিযোগিতার ফেভারিট। সেটা ইংল্যান্ড বা ফ্রান্স হবে। তবে নিজেদের দিনে আমরা যে কোনও দলকেই হারাতে পারি।’’

অন্য দিকে, রাশিয়া শিবিরে আশঙ্কা বাড়িয়েছে করোনা সংক্রমণ। শুক্রবার দলের উইঙ্গার আন্দ্রে মস্তোভয় করোনা সংক্রমিত হয়ে দল থেকে ছিটকে যাওয়ায় গোটা দলই এই মুহূর্তে ত্রস্ত। তাঁর পরিবর্ত হিসেবে দলে এসেছেন রোমান ইভজেনিয়েভ। গত সপ্তাহে প্রস্তুতি ম্যাচে কাফ মাসলে চোট পেয়েছেন রাশিয়ার অভিজ্ঞ ডিফেন্ডার ফিয়োডর কুদ্রিয়াশভ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

belgium Euro Cup
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE