Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৬ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Tokyo Olympics: কঠিন ড্রয়ের মুখে শরতেরা, সিন্ধুর প্রেরণা রোনাল্ডো

গেমসের দ্বিতীয় দিনেই ১০ মিটার এয়ার রাইফেল ইভেন্টে নামবেন ভারতের অপূর্বী চান্ডেলা ও এলাভেনিল ভালারিভান।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২২ জুলাই ২০২১ ০৫:২৩
Save
Something isn't right! Please refresh.
পরীক্ষা: পি ভি সিন্ধু, দীপিকা কুমারীদের (ডান দিকে) নিয়ে স্বপ্ন দেখছে ভারত। ফাইল চিত্র।

পরীক্ষা: পি ভি সিন্ধু, দীপিকা কুমারীদের (ডান দিকে) নিয়ে স্বপ্ন দেখছে ভারত। ফাইল চিত্র।

Popup Close

এক দিকে ক্রমশ বাড়তে থাকা করোনা সংক্রমণ নিয়ে আতঙ্ক, অন্য দিকে অলিম্পিক্স শুরুর দু’দিন আগেই নাটক শুটিং ও বক্সিংয়ে! সবমিলিয়ে জমজমাট টোকিয়ো!

গেমসের দ্বিতীয় দিনেই ১০ মিটার এয়ার রাইফেল ইভেন্টে নামবেন ভারতের অপূর্বী চান্ডেলা ও এলাভেনিল ভালারিভান। অথচ টোকিয়োর আশাকা শুটিং রেঞ্জে তাঁরা বুধবার অনুশীলনের জন্য পেলেন মাত্র ২০ মিনিট সময়! যেখানে ভারতের অন্য প্রস্তুতির জন্য পেলেন পেয়েছেন প্রায় দু’ঘণ্টা সময়। যা নিয়ে ক্ষুব্ধ জাতীয় রাইফেল সংস্থা।

তারই মধ্যে কঠিন পরীক্ষার মুখে পড়তে হচ্ছে ভারতীয় টেবল টেনিস দলের দুই তারকা শরৎ কমল এবং মনিকা বাত্রাকে। বুধবার যে ড্র প্রকাশিত হয়েছে, তাতে শনিবার মিক্সড ডাবলসের প্রথম রাউন্ডেই ভারতীয় জুটিকে খেলতে হবে চিনা তাইপের লিন ইয়ুন-জ়ু এবং চেং ই-চিং জুটির বিরুদ্ধে, যারা এই ইভেন্টে খেলবেন তৃতীয় বাছাই হিসেবে।

Advertisement
গুণমুগ্ধ: টোকিয়োয় নোভাকের সঙ্গে ছবি টুইট সাই প্রণীতের।

গুণমুগ্ধ: টোকিয়োয় নোভাকের সঙ্গে ছবি টুইট সাই প্রণীতের।
টুইটার


তবে মহিলা সিঙ্গলসের প্রথম রাউন্ডে মনিকা থেলবেন অপেক্ষাকৃত দুর্বল প্রতিপক্ষ, গ্রেট ব্রিটেনের হো তিন-তিনের বিরুদ্ধে। প্রথম রাউন্ডে জিতলে মনিকার পরের প্রতিপক্ষ ইউক্রেনের মার্গারিটা পেসোৎস্কা, যিনি বিশ্বের ৩৬ নম্বর তারকা। সেই ম্যাচেও জিতলে ভারতীয় তারকাকে খেলতে হবে বিশ্বের ১৭ নম্বর তারকা, অস্ট্রিয়ার সোফিয়া পোলকানোভার বিরুদ্ধে। বাংলার সুতীর্থা মুখোপাধ্যায় প্রথম রাউন্ডে খেলবেন সুইডেনের লিন্ডা বার্গস্ট্রমের বিরুদ্ধে। পুরুষদের সিঙ্গলসে অবশ্য প্রথম রাউন্ডে বাই ইতিমধ্যে পেয়ে গিয়েছেন শরৎ কমল এবং জি সাতিয়ান।

অলিম্পিক্সে পদক জয়ের অভিযানে নামার আগে পি ভি সিন্ধু জানিয়ে দিলেন, তাঁর প্রেরণা ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। টোকিয়ো রওনা হওয়ার আগে অলিম্পিক্সের ওয়েবসাইটে সিন্ধু বলেছেন, ‘‘রোনাল্ডো যে ভাবে খেলেন, তা নিয়ে মুগ্ধতা প্রকাশ করার ভাষা নেই। ওঁর দক্ষতা, টেকনিক দুর্ধর্ষ।’’ রোনাল্ডো ছাড়াও সিন্ধু ভক্ত দুই টেনিস কিংবদন্তি সেরিনা উইলিয়ামস এবং রজার ফেডেরারেরও। বলেছেন, ‘‘সেরিনা এক জন মহিলা এবং মা হিসেবে বিশ্বাস করেন সব সামলাতে পারবেন। দুরন্ত ভাবে সব কিছুই সামলাচ্ছেন। খুব শক্ত ধাতের মহিলা সেরিনা। পাশাপাশি আর এক কিংবদন্তি ফেডেরার। এই বয়সেও যে ভাবে নিজের খেলা ধরে রেখেছেন, সেটা সোজা নয়।’’

সিন্ধুর কোচ, প্রাক্তন ব্যাডমিন্টন তারকা পুল্লেলা গোপীচন্দও মনে করেন, এ বার মোট পদকের সংখ্যাটা দুই অঙ্কেও পৌঁছে যেতে পারে। ‘‘আমার তো মনে হয় অলিম্পিক্সের ইতিহাসে ভারত পদক তালিকায় সেরা জায়গায় থাকবে। লন্ডনে আমরা ছ’টি পদক জিতেছিলাম। এ বার সংখ্যাটা দু’অঙ্কে পৌঁছে গেলেও অবাক হব না,’’ এক ওয়েবিনারে বলেছেন গোপী। যোগ করেছেন, টোকিয়োর জন্য ভারতীয় অ্যাথলিটরা সরকারের কাছ থেকে দারুণ সাহায্য পেয়েছেন। তাই ফল এ বার খুবই ভাল হওয়ার কথা। তাঁর মন্তব্য, ‘‘শুটিং, বক্সিং আর কুস্তি আছে। সঙ্গে ভারোত্তোলনে মীরাবাই চানু। ওদের মধ্যে থেকে যে কেউ পদক আনতে পারে বলে আমার বিশ্বাস।’’

কিন্তু তাঁর নিজের ছাত্রী সিন্ধু এ বার কি করবেন? রিয়ো অলিম্পিক্সে রুপোতেই সন্তুষ্ট থাকতে হয়েছিল। টোকিয়োয় কি তাঁর গলায় সোনার পদকই ঝুলবে? গোপীর জবাব, ‘‘ব্যাডমিন্টনে আমরা রিয়োর থেকেও ভাল কিছু করতে পারি। নিশ্চিত ভাবেই সিন্ধু সোনার দৌড়ে এগিয়ে থাকবে। এটা ঘটনা যে, সাত্ত্বিকসাইরাজ (রনকিরেড্ডি) ও চিরাগ (শেট্টি) বেশ কঠিন সূচি পেয়েছে। তবু আমি বলব, ওদের অলিম্পিক্স থেকেও পদক আনার মতো ক্ষমতা আছে। সাই প্রণীতের ক্ষেত্রেও একই কথা বলতে হয়। ওর সূচিও শক্ত। কিন্তু প্রণীত যে অসাধ্য সাধন করতে পারে, তা বুঝিয়ে দিয়েছিল বিশ্বচ্যাম্পিয়নশিপে। আশা করি টোকিয়োতেও ও চমকে দেবে।’’

এ দিকে, ভারতীয় বক্সিং দলের অনুশীলন নিয়ে সমস্যা হয়েছে। অলিম্পিক্স ভিলেজ থেকে বক্সিংয়ের কেন্দ্র এত দূরে যে, ভারতীয় বক্সাররা এ দিন প্রস্তুতি সারতে বাধ্য হন ভিলেজেই। রিয়োগোকু কোকুগিকান এরিনায় মেরি কমদের না যাওয়ার কারণ প্রবল গরম এবং কোভিড সংক্রমণের ভয়। তাই ভিলেজে যেটুকু সরঞ্জাম আছে, তা দিয়েই কাজ চালান বক্সাররা। অতিমারির জন্য টোকিয়োয় এ বার উদ্বোধনী অনুষ্ঠানেও কোনও খেলোয়াড় টুপি পরতে পারবেন না। মার্চপাস্টে কোনও দেশের চার জনের বেশি আধিকারিক থাকবেন না।

দুরন্ত ব্রাজিল: বুধবার মহিলা ফুটবলে ব্রাজিল ৫-০ গোলে হারিয়েছে চিনকে। জোড়া গোল মার্তার। বাকি তিন গোলদাতা ডেবিনহা, বিয়াত্রিজ়, আন্দ্রেয়া আলভেস। অন্য ম্যাচে নেদারল্যান্ডস ১০-৩ গোলে হারিয়েছে জ়াম্বিয়াকে। সুইডেন ৩-০ গোলে হারায় মার্কিন যুক্তরাষ্ট্রকে। গ্রেট ব্রিটেন ২-০ গোলে হারিয়েচে চিলিকে।



Something isn't right! Please refresh.

Advertisement