Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Tokyo Olympics 2020

Tokyo Olympics: ব্রাজিল, আর্জেন্টিনা নয়, তা হলে অলিম্পিক্স ফুটবলে সব থেকে বেশি সোনা কাদের?

১৯০০ সাল থেকে অলিম্পিক্সে চালু হয়েছে ফুটবল। ১৯৩২ বাদে প্রত্যেকটি অলিম্পিক্সেই ফুটবলের লড়াই দেখা গিয়েছে।

গত বারের সোনাজয়ী ব্রাজিল দল।

গত বারের সোনাজয়ী ব্রাজিল দল। ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৯ জুলাই ২০২১ ১৭:০৭
Share: Save:

আগামী ২৩ জুলাই থেকে শুরু হতে চলেছে অলিম্পিক্স। তার আগের দিনই ফুটবলের ইভেন্ট শুরু হয়ে যাচ্ছে। গত বারের সোনা জয়ী ব্রাজিলের মুখোমুখি হচ্ছে জার্মানি

তবে অলিম্পিক্সে সোনা জয়ের ক্ষেত্রে নামী দেশগুলির সাফল্য কিন্তু একেবারেই নেই। ব্রাজিল পাঁচ বার বিশ্বকাপজয়ী, কিন্তু অলিম্পিক্সে তারা সাফল্য পেয়েছে মাত্র এক বার। সেটাও এসেছে গত বছর ঘরের মাঠে রিয়ো অলিম্পিক্সে। এদিকে, যে দেশ একবারও বিশ্বকাপ জেতেনি তাদের অলিম্পিক্সে সোনা জয়ের সংখ্যা সব থেকে বেশি।

তাহলে অলিম্পিক্স ফুটবলে সব থেকে বেশি সোনা কাদের?

উত্তর হল হাঙ্গেরি এবং গ্রেট ব্রিটেন। হাঙ্গেরি ফুটবল বিশ্বকাপের ফাইনালে এক বার উঠলেও জিততে পারেনি। তবে ওই সময়েই অলিম্পিক্সে তারা সব থেকে বেশি সাফল্য পেয়েছে। ইংল্যান্ড তবু এক বার বিশ্বকাপ জিতেছে। কিন্তু অলিম্পিক্সে ইংল্যান্ডের ক্রীড়াবিদরা ব্রিটেনের পতাকার অধীনে খেলেন। দুই দেশই তিন বার করে সোনা জিতেছে।

দু’বার ফুটবল বিশ্বকাপ জিতেছে আর্জেন্টিনা। অলিম্পিক্সে তারা সোনাও পেয়েছে দু’বার। যথাক্রমে ২০০৪ এবং ২০০৮ সালে। শেষ বার তারা সোনা জেতে লিয়োনেল মেসির অধীনে।

১৯০০ সাল থেকে অলিম্পিক্সে চালু হয়েছে ফুটবল। ১৯৩২ ছাড়া প্রত্যেকটি অলিম্পিক্সেই ফুটবলের লড়াই দেখা গিয়েছে। ১৯৯২ থেকে অলিম্পিক্সের ফুটবল প্রতিযোগিতা অনূর্ধ্ব-২৩ করে দেয় ফিফা, যাতে ফুটবল বিশ্বকাপের সঙ্গে এর সরাসরি কোনও সংঘাত না হয়।

১৯০০ সালে প্রথম অলিম্পিক্স ফুটবলে সোনা জিতেছিল ব্রিটেন। তবে ব্রিটেনের হয়ে খেলেছিলেন আপটন পার্ক ফুটবল ক্লাবের খেলোয়াড়রা। ১৯১১ সালে ক্লাবটিই উঠে যায়। দক্ষিণ আমেরিকার দেশের মধ্যে উরুগুয়ে দু’বার সোনা জিতেছে। এ ছাড়া অলিম্পিক্স ফুটবলে দুটি সোনা রয়েছে পূর্বতন সোভিয়েত ইউনিয়নের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE