×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৫ মার্চ ২০২১ ই-পেপার

রিয়ালের হার, আজ নেমার বনাম কাভানি

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০২ ডিসেম্বর ২০২০ ০৭:০৮
বল দখলের লড়াইয়ে টনি ক্র‌ুজ। ছবি এএফপি।

বল দখলের লড়াইয়ে টনি ক্র‌ুজ। ছবি এএফপি।

গত সপ্তাহে লা লিগায় আলাভেসের কাছে ১-২ গোলে হারের ধাক্কা সামলে উঠতে পারল না রিয়াল মাদ্রিদ। মঙ্গলবার চ্যাম্পিয়ন্স লিগে শাখতার দনেস্ক ০-২ গোলে হারাল জ়িনেদিন জ়িদানের দলকে। গোল করলেন দেনতিনহো ও সোলোমন। ৫ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে ‘বি’ গ্রুপে তিন নম্বরে আছে রিয়াল।

চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বের ম্যাচের আর দু’টি পর্ব বাকি। আজ, বুধবার ভারতীয় সময় রাতে বেশ কতগুলি গুরুত্বপূর্ণ ম্যাচ রয়েছে, যে দিকে বিশ্বের ফুটবলমহল তাকিয়ে। সব চেয়ে বেশি নজর থাকবে গ্রুপ ‘এইচ’-এ ম্যাঞ্চেস্টার ইউনাইটেড বনাম প্যারিস সাঁ জার‌মাঁ দ্বৈরথের দিকে। সাউদাম্পটনে পিছিয়ে পড়েও ৩-২ গোলে জেতায় ম্যান ইউনাইটেডে কিছুটা স্বস্তির হাওয়া এসেছে। বিশেষ করে এডিনসন কাভানির বেঞ্চ থেকে উঠে এসে দু’গোল করা কিছুটা হলেও আশ্বস্ত করছে ম্যান ইউ ভক্তদের। নতুন এক নায়কের সন্ধান পাওয়ার আশা দেখছেন অনেকে। নতুন ক্লাবের লাল জার্সিতে কাভানি নামছেন সদ্য ছেড়ে আসা ক্লাব পিএসজি-র বিরুদ্ধে। যেখানে থাকতে নেমারের সঙ্গে তাঁর ব্যক্তিত্বের সংঘাত শিরোনামে এসেছে বার বার। বুধবার রাতে তাই নেমার বনাম কাভানি জমজমাট দ্বৈরথ অপেক্ষা করছে। নেমার-এমবাপেদের তারকাসমৃদ্ধ পিএসজির সঙ্গে ড্র করতে পারলেই নক-আউট পর্বে স্থান নিশ্চিত ম্যান ইউনাইটেডের। তাদের সংগ্রহে ৯ পয়েন্ট। পিএসজি-র ঘরে ৬ পয়েন্ট, তাই নেমারদের উপর চাপ বেশি ম্যাচ জেতার। গোলকিপার দাভিদ দা গিয়া এবং আলেক্স টেলেক্স ফিট আছেন কি না, সেই প্রশ্ন নিয়ে উদ্বেগ রয়েছে ম্যান ইউ শিবিরে। লিউক শ এবং অ্যান্থনি মার্সিয়ালও অনিশ্চিত।

তবে পিএসজি-ও সমস্যায় জর্জরিত। শেষ পাঁচটি ম্যাচের মাত্র দু’টিতে জিতেছে তারা। নেমার গত ম্যাচে গোল পেয়েছেন এবং ম্যাঞ্চেস্টার ইউনাইটেড দ্বৈরথের আগে তাঁর বার্তা, ‘‘আমাদের আরও ঐক্যবদ্ধ পারফরম্যান্স দরকার।’’ প্যারিসের দলেও জুলিয়েন ড্র্যাক্সলার, মাওরো ইকার্ডি-সহ একাধিক প্রথম সারির ফুটবলার চোটের ধাক্কায় কাবু। বার্সেলোনা বুধবার খেলবে বুদাপেস্তের ক্লাব ফেরেঙ্কভারোসের বিরুদ্ধে। ‘জি’ গ্রুপে চার ম্যাচের সব ক’টি জিতে (সংগ্রহে ১২ পয়েন্ট) নক-আউট পর্বে পৌঁছে গিয়েছে বার্সা। আর মেসিকে এই ম্যাচেও সম্ভবত বিশ্রাম দিচ্ছেন রোনাল্ড কোমান। দ্বিতীয় স্থানাধিকারী দল হিসেবে মেসিদের ‘জি’ গ্রুপ থেকে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোদের জুভেন্টাসের নক-আউটে যাওয়ার সম্ভাবনাই উজ্জ্বল। চার ম্যাচে তাদের পয়েন্ট ৯। বুধবার রোনাল্ডোরা তুরিনে খেলবেন ডায়নামো কিয়েভের বিরুদ্ধে।

Advertisement

গ্রুপ ‘ই’-তে সেভিয়ার বিরুদ্ধে নামছে চেলসি। দু’দলেরই সংগ্রহে ১০ পয়েন্ট করে এবং নক-আউট পর্বে যাওয়া কার্যত নিশ্চিত। রবিবার ইপিএলে টটেনহ্যামের সঙ্গে ০-০ ড্র করেছে ফ্র্যাঙ্ক ল্যাম্পার্ডের দল।

Advertisement